ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

রাশিয়া এখন চীনের সবথেকে বড় তেল সরবরাহকারী দেশ

মানবজমিন ডেস্ক

(৫ দিন আগে) ২০ জুন ২০২২, সোমবার, ২:০৭ অপরাহ্ন

চীনের কাছে সবথেকে বড় তেল রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে চীনের কাছে তেল রপ্তানি বৃদ্ধি করছে দেশটি। বন্ধু রাষ্ট্রটিকে আন্তর্জাতিক বাজারের তুলনায় অনেক কম দামে তেল দিচ্ছে মস্কো। ফলে বেইজিংও দিন দিন রুশ তেলের উপরে নির্ভরশীল হয়ে পড়ছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়েছে, গত ফেব্রুয়ারি মাসে যুদ্ধ শুরুর আগেই রাশিয়া ও চীন ঘোষণা করেছিল তাদের মধ্যেকার বন্ধুত্বের কোনো সীমা নেই। এরপর রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে। জবাবে পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। এমন অবস্থায় রুশ তেল আমদানি করতে শুরু করে চীন ও ভারতের মতো এশীয় দেশগুলো। এসব দেশকে আন্তর্জাতিক দামের তুলনায় অনেক কমেই তেল দিচ্ছে মস্কো। ফলে চীনের বিভিন্ন কোম্পানি অন্যসব উৎস বাদ দিয়ে, রাশিয়া থেকে তেল আমদানি করতে শুরু করেছে।

সরকারি তথ্য বলছে, গত বছরের একই সময়ের তুলনায় এ বছর রাশিয়া থেকে ৫৫ শতাংশ বেশি জ্বালানি তেল কিনেছে চীন।

বিজ্ঞাপন
মূলত ইস্ট-সাইবেরিয়ান প্যাসিফিক পাইপলাইন দিয়ে এই তেল আসছে চীনে। এছাড়া সমুদ্রপথেও তেল আমদানি করছে বেইজিং। গত মাসে রাশিয়া থেকে প্রায় ৮৫ মিলিয়ন টন তেল আমদানি করে চীন। এতদিন জ্বালানি তেলের জন্য সৌদি আরবের উপরেই নির্ভরশীল ছিল দেশটি। তবে দেখা গেছে এখন সৌদি আরব তেল আমদানির তালিকায় দ্বিতীয় অবস্থানে চলে এসেছে। দেশটি থেকে গত মাসে আমদানি হয়েছে ৭৮ মিলিয়ন টন তেল।

বেসরকারি কোম্পানিগুলোর পাশাপাশি রাষ্ট্রীয় কোম্পানি সিনোপেক এবং ঝেনহুয়াও রাশিয়া থেকে তেল আমদানি বৃদ্ধি করেছে। ফলে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যেও রপ্তানি থেকে আয় বেড়েছে রাশিয়ার। দেশটি জ্বালানি রপ্তানি করেই আয়ের সবথেকে বড় অংশটি পায়। যুদ্ধের প্রথম ১০০ দিনেই তেল রপ্তানি করে প্রায় ১০০ বিলিয়ন ডলার আয় করেছে রাশিয়া। এরমধ্যে ৬১ শতাংশ তেল কিনেছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিই।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com