ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

এক রায়ে তোলপাড় পাকিস্তান

পুনরুজ্জীবিত হবে শীর্ষ রাজনীতিকদের মামলা!

মানবজমিন ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২৩, সোমবারmzamin

এক রায়ে পাকিস্তানকে তোলপাড় করে দিয়েছেন বিদায়ী প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল। তিনি জাতীয় জবাবদিহিতা বিষয়ক ব্যুরো এনএবি’র সংশোধন আইন বাতিল করে দিয়েছেন সর্বশেষ রায়ে। এর ফলে পাকিস্তানের সব শীর্ষ নেতাদের মধ্যে আতঙ্ক ঢুকে গেছে। সংশোধিত আইনের অধীনে শীর্ষ রাজনীতিকদের ঘুষ গ্রহণ, দুর্নীতির মামলাগুলো স্থগিত বা অচল অবস্থায় ছিল। কিন্তু বান্দিয়ালের রায়ের ফলে সেইসব মামলা আবার পুনরুজ্জীবিত করতে হবে। এমন মামলার সংখ্যা হতে পারে দুই হাজার। এর মধ্যে ৫১০টি মামলা আছে যেখানে ৫০ কোটি রুপির কম লেনদেন হয়েছে বলে বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।  উমর আতা বান্দিয়ালের ওই রায়ের ফলে পাকিস্তানজুড়ে চায়ের কাপে ঝড়। সবাই আলোচনা করছেন এখন কী হবে।

বিজ্ঞাপন
এসব মামলা পুনরুজ্জীবিত হলে তার রেফারেন্স, অভিযোগ যাচাই, তদন্ত সব কিছু আবার চালু করতে হবে। 

সুপ্রিম কোর্ট থেকে দেয়া ২-১ সংখ্যাগরিষ্ঠ রায়ের ফলে যাদের বিরুদ্ধে মামলা চালু হওয়ার কথা তার মধ্যে আছেন সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সাবেক ৬ জন প্রধানমন্ত্রী- নওয়াজ শরীফ, শওকত আজিজ, ইউসুফ রাজা গিলানি, রাজা পারভেজ আশরাফ, শাহিদ খাকান আব্বাসি ও শেহবাজ শরীফ। আর আছেন সাবেক অর্থমন্ত্রী ইসহাক দার। এর মধ্যে জারদারি, নওয়াজ ও গিলানির বিরুদ্ধে তোষাখানা রেফারেন্স পুনরুজ্জীবিত হবে। আব্বাসীর বিরুদ্ধে উত্থাপিত হবে এলএনজি রেফারেন্স। আশরাফের বিরুদ্ধে আসবে রেন্টাল পাওয়ার রেফারেন্স।   যে ২০০০ মামলা পুনরুজ্জীবিত হওয়ার কথা তার মধ্যে ৭৫৫টি আছে ইনকোয়ারি পর্যায়ে। ২৯২টি আছে তদন্তাধীন। ৫১০টি মামলা আছে ৫০ কোটি রুপির। 

১৬৮টি মামলা আছে জ্ঞাত আয়বহির্ভূত বিষয়ে। ধারা ৯ (এ)’র অধীনে ২১৩টি মামলা পুনরুজ্জীবিত করা হয়েছে। ৮৯টি মামলা আছে প্রতারণা বিষয়ক। এসব মামলা নিয়ে কীভাবে কি করবে, তা নির্ধারণের জন্য সুপ্রিম কোর্টের বিস্তারিত রায়ের অপেক্ষায় আছে এনএবি।  বিভিন্ন সূত্র বলেছেন, এনএবিতে বিচারিক শাখা চলছে কোনো প্রধান ছাড়া। অর্থাৎ সেখানে নেতৃত্ব দেয়ার কেউ নেই। এ অবস্থা সৃষ্টি হয়েছে প্রসিকিউটর জেনারেল হিসেবে বিচারপতি (অবসরপ্রাপ্ত) সৈয়দ আসগার হায়দারের পদত্যাগের পর। তার উত্তরসূরি কে হবেন তা ঘোষণা করা হয়নি। ওদিকে বেলুচিস্তান শাখা এনএবি এরই মধ্যে বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারের বিষয়ে তদন্ত করে কোনো তথ্যপ্রমাণ পায়নি। ফলে তারা তার বিরুদ্ধে অভিযোগের তদন্ত বন্ধ করে দিয়েছে।  

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

বৃটিশ পার্লামেন্টে মোশন উত্থাপন/ বাংলাদেশ পরিস্থিতি নিয়ে উদ্বেগ

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status