ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

নিরাপত্তা হুমকিতে বৃটিশ এমপিরা, ৩ নারী এমপিকে দেয়া হলো দেহরক্ষী

আরিফ মাহফুজ , লন্ডন

(১ মাস আগে) ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ৫:৩৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৪ অপরাহ্ন

mzamin

উগ্র ডানপন্থী রাজনৈতিক পক্ষ থেকে ক্রমবর্ধমান হুমকির প্রেক্ষাপট বিবেচনা করে নিরাপত্তার জন্য যুক্তরাজ্যের ৩ নারী এমপিকে দেহরক্ষী ও চালকসহ গাড়ি দেয়া হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে এ নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। সম্প্রতি দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি ও বিরোধী লেবার পার্টির এমপিদের জীবনের ঝুঁকি সামনে আসায় নিরাপত্তা ব্যবস্থা হালনাগাদ করা হয়। খবর দ্য গার্ডিয়ানের। 

তবে বৃটেনের গণমাধ্যমগুলো নিরাপত্তা পাওয়া তিন নারী সংসদ সদস্যদের নাম প্রকাশ করেনি। সংসদ সদস্যদের নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা জোরদার করতে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী টম টুগেনধাত স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ প্রধান ও সংসদীয় কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে কাজ করছেন।

রাজপরিবার ও জ্যেষ্ঠ রাজনীতিবিদদের নিরাপত্তার দায়িত্বে থাকা রাজকীয় ও ভিআইপি নির্বাহী কমিটিকে (রাভেক) এমপিদের  প্রতি হুমকি মূল্যায়নে সহায়তা করার দায়িত্ব দেয়া হয়েছে।

গত বুধবার গাজায়- এই মুহূর্তে যুদ্ধবিরতির দাবিতে স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) বিতর্কের সময় লেবার পার্টিকে এই বিষয়ের ওপর ভোটাভুটির প্রস্তাব উত্থাপনে অনুমতি দেন স্পিকার। এটি বৃটিশ পার্লামেন্টে একটি নজিরবিহীন ঘটনা ছিল। এই পদক্ষেপও এমপিদের নিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে বলে আশঙ্কা করছেন স্পিকার। তাই পার্লামেন্টের স্পিকার লিন্ডসে হয়েল সম্প্রতি উগ্র ডানপন্থী রাজনীতিক পক্ষ থেকে ক্রমবর্ধমান হুমকি সম্পর্কে সতর্ক করেছেন।

স্পিকার সংসদ সদস্যদের উদ্দেশ্যে বলেন, ‘আমি এ সংসদের প্রত্যেক সদস্যকে রক্ষা করব। আমি কখনই এমন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে চাই না যেখানে কোনো বন্ধুকে খুঁজে পাওয়ার জন্য ফোন করার পর আমাকে শুনতে হয় যে তিনি সন্ত্রাসীর হাতে খুন হয়েছেন। তিনি যে দলেরই হোন না কেন।

বিজ্ঞাপন
আমি এ সংসদের ওপর কোনো আক্রমণ চাই না। আমি যে বিষয়গুলো শুনেছি তার বিবরণ অত্যন্ত ভীতিকর। সহকর্মীদের নিরাপদ রাখার দায়িত্ব আমার রয়েছে। আমি মানুষকে রক্ষা করার জন্য তা পালন করব। 

উল্লেখ্য ২০১৬ সালে পশ্চিম ইয়র্কশায়ারের বার্স্টলে নির্বাচনী এলাকার বৈঠকের পর উগ্র ডানপন্থী থমাস মায়ারের হাতে খুন হন লেবার পার্টির এমপি জো কক্স।

কনজারভেটিভ পার্টির এমপি স্যার ডেভিড অ্যামেসকে ২০২১ সালে এসেক্সের লে–অন–সিতে একটি নির্বাচনী এলাকায় ছুরিকাঘাত করে হত্যা করা হয়।

তবে এক সিনিয়র  নিরাপত্তাকর্মী সংবাদমাধ্যমকে  বলেছেন,  অনেক সংসদ সদস্যই নিরাপত্তার ঝুঁকিতে আতঙ্কিত।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status