ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

বিদেশ থেকে দন্ত চিকিৎসক নেবে ব্রিটিশ সরকার, লাগবে না পরীক্ষা

আরিফ মাহফুজ, লন্ডন থেকে

(১ মাস আগে) ২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৭:৩৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩০ পূর্বাহ্ন

mzamin

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) দন্ত চিকিৎসকের ঘাটতি মেটাতে বিদেশ থেকে দাঁতের ডাক্তার আনার পরিকল্পনা করছে ব্রিটিশ সরকার। সেক্ষেত্রে যুক্তরাজ্যে আসতে বিদেশি দন্ত বিশেষজ্ঞ ডাক্তারদের শিক্ষা এবং দক্ষতা যাচাই করার জন্য পরীক্ষা দেয়া লাগবে না- এমন পরিকল্পনা বিবেচনা করছে সরকার। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য টেলিগ্রাফের সংবাদে এ তথ্য জানা যায়। তিন মাসের পরিকল্পনা সামনে রেখে এই প্রস্তাবটি করা হয়েছে। ব্রিটেনে দন্ত চিকৎসার ঘাটতি রয়েছে, ঘাটতি এই চাপ সামলাতে বিদেশি দন্ত চিকিৎসকদের আকৃষ্ট করতে বৃটিশ সরকার এই  লক্ষ্য নির্ধারণ করতে যাচ্ছে। ব্রিটিশ ডেন্টাল অ্যাসোসিয়েশন বলছে, যুক্তরাজ্যে অনেক ব্রিটিশ দন্ত চিকিৎসক রয়েছেন যারা নিজ দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন। কারণ যুক্তরাজ্যের  দন্তচিকিৎসকরা নিজ দেশে উপযুক্ত বেতন, ভাতা ও নানা সুবিধা পাচ্ছেন না। তাই তারা উপযুক্ত এই সুবিধাগুলো পেতে অন্যান্য দেশে স্থায়ী হতে যাচ্ছেন, এর জন্য সরকারই দায়ী। 

বর্তমান নিয়মানুযায়ী বিদেশী ডেন্টিস্টদের যুক্তরাজ্যে কাজ শুরু করার আগে একটি পরীক্ষা পাস করতে হয়। কিন্তু নতুন নিয়মে জেনারেল ডেন্টাল কাউন্সিল কোনো পরীক্ষা ছাড়াই অস্থায়ীভাবে বিদেশী দন্ত চিকিৎসকদের নিবন্ধন করার ক্ষমতা প্রদান করবে।

তবে ব্রিটিশ ডেন্টাল অ্যাসোসিয়েশনের (বিডিএ) চেয়ারম্যান এডি ক্রাউচ মন্তব্য করেছেন যে, এনএইচএসের দন্ত চিকিৎসা নিয়ে নিজস্ব পরিকল্পনা রয়েছে। এই মাসের শুরুর দিকে যুক্তরাজ্য সরকার ২০০ মিলিয়ন পাউন্ডের এনএইচএস ডেন্টাল রিকভারি পরিকল্পনার ঘোষণা করেছে।

বিজ্ঞাপন
তাছাড়া বিশ হাজার পাউন্ড পর্যন্ত দন্ত চিকিৎসকদের জন্য বোনাসের পরিকল্পনা করেছে সরকার।

অনেকে মনে করছেন, সরকারের পদ্ধিতগত বিভিন্ন সমস্যার কারণেই ডেন্টিস্টদের হারাতে হচ্ছে। তাই সরকারের উচিত সমস্যা মোকাবেলা করা। তা নাহলে বিদেশি ডেন্টিস্টরাও এসে দীর্ঘস্থায়ী হবে না। এটা ঠিক এমন হবে যেমন ‘একটা ছিদ্রযুক্ত বালতিতে পানি ভরার মতো অবস্থা’।

পাঠকের মতামত

সুবর্ণ সুযোগ হেলায় হারাবেন না। দালাল ধরবেন না । সরাসরি দূতাবাসের মাধ্যমে ভিসা নিবেন । যারা সরাসরি ভিসার দরখাস্ত করার অযোগ্য তারা ঐ দেশে গিয়ে ও কাজ পাবেন না বা দায়িত্ব পালন করতে পারবেন না।

Kazi
২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৭:৩২ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status