ঢাকা, ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৪ হিঃ

অনলাইন

পদ্মায় রাত কাটাচ্ছেন চীনা দূত, স্বতন্ত্র যাত্রায় ভারত, বাকিরা বাসযোগে, করোনায় আটকা পাকিস্তান

মিজানুর রহমান

(১ মাস আগে) ২৫ জুন ২০২২, শনিবার, ৯:২৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:১৪ অপরাহ্ন

করোনার প্রকোপ বৃদ্ধিতে শঙ্কিত বিদেশি কূটনীতিক ও উন্নয়ন সহযোগীরা। তবুও বাংলাদেশের উন্নয়নের অভূতপূর্ব মুহূর্তের সাক্ষী হতে তাদের বেশিরভাগই যোগ দিচ্ছেন পদ্মা সেতুর বর্ণাঢ্য উদ্বোধনীতে। এমনটাই জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বলা হয়েছে, ঢাকায় নিযুক্ত অনেক রাষ্ট্রদূত ও হাই কমিশনার নিজ দেশে কনসালটেশন বা ছুটিতে রয়েছেন। অনেকের পূর্ব নির্ধারিত শিডিউল রয়েছে, যা অগ্রাহ্য করা তাদের জন্য অসম্ভব হয়ে পড়েছে। তবে প্রস্তুতি এমনভাবে রাখা হয়েছে যাতে শেষ সময়ে এসেও যে কেউ যুক্ত হতে পারেন। সেগুনবাগিচা বলছে, ঢাকাস্থ বিদেশি বন্ধুরাষ্ট্র এবং উন্নয়ন সহযোগী অফিসগুলোর প্রধানদের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছে সরকার। রাষ্ট্রদূত, চার্জ দ্য অ্যাফেয়ার্স, কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মিলে প্রায় ৮০ জনকে হস্তান্তরযোগ্য নয় (নন-ট্রান্সফারেবল) এমন পত্রে আমন্ত্রণ জানানো হয়েছে। এরমধ্যে এক মিশনে একাধিক আমন্ত্রণপত্রও গেছে। তবে শেষ পর্যন্ত কতজন যেতে পারছেন তা (রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত) প্রকাশ করেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।

 এক কর্মকর্তা শুক্রবার সন্ধ্যায় মানবজমিনকে বলেন, পদ্মা সেতুর বর্ণাঢ্য উদ্বোধনীতে আমন্ত্রিত বিদেশি কূটনীতিক ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নির্ধারিত সময়ে উপস্থিত হতে দফায় দফায় অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞাপন
বলা হয়েছে, শনিবার ভোরে তাদের পূর্ণ কোভিড প্রটোকল, হাইজিন এবং নিরাপত্তা সতর্কতা অবলম্বন করে রাষ্ট্রীয় আতিথেয়তা গ্রহণের জন্য পদ্মা সেতু এলাকার নির্ধারিত অনুষ্ঠানস্থলে নিয়ে যাওয়া হবে। অতিথি ভবন ‘পদ্মা’ থেকে পদ্মা সেতু অবধি বাসযোগে দলবদ্ধ ওই যাত্রায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী, সচিব, মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা এবং প্রটোকল ডিপার্টমেন্টে সংযুক্ত হোস্ট অফিসাররা বিদেশি বন্ধুদের সঙ্গ দিবেন। কূটনীতিকদের বহনকারী বাসগুলো প্রধানমন্ত্রীর বহরের সঙ্গে পদ্মা সেতু পাড়ি দিবে।

 আলাদা বা স্বতন্ত্র গাড়ি নিয়ে কোনো রাষ্ট্রদূতের পদ্মা পাড়ি দেয়ার সুযোগ নেই জানিয়ে দায়িত্বশীল অন্য এক কর্মকর্তা বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস কনসালটেশনে ওয়াশিংটনে রয়েছেন। বৃটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন পারিবারিক অনুষ্ঠানের জন্য ছুটিতে লন্ডনে আছেন। কানাডিয়ান হাই কমিশনার ড. লিলি নিকোলস যেতে পারছেন না। পাকিস্তানের হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকীর কোভিড ধরা পড়েছে। চীনের রাষ্ট্রদূত লি জিমিং শুক্রবার সন্ধ্যার আগেই পদ্মা সেতু এলাকায় পৌঁছে গেছেন জানিয়ে ওই কর্মকর্তা বলেন, উচ্ছ্বসিত চীনা রাষ্ট্রদূত রাতের আলোকোজ্জ¦ল পদ্মা দেখতে চান। তিনি আমাদের গৌববের  প্রতীক পদ্মা সেতুর বর্ণাঢ্য উদ্বোধনীর নৈশকালীন ছবিগুলো নিজ চোখে ধারণ করতে চান। তাই প্রকল্প এলাকায় রাত্রীযাপন করছেন। সকালে তিনি অন্য কূটনীতিকদের সঙ্গে অনুষ্ঠানস্থলে মিলিত হবেন। ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী নিজস্ব ব্যবস্থাপনায় সরাসরি অনুষ্ঠানস্থলে যাবেন। সেখান থেকে অন্য দূতদের সঙ্গে তিনিও দলবদ্ধভাবে পদ্মা সেতু পাড়ি দিতে পারেন বলে ধরে নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

আইজিপি প্রসঙ্গে জাতিসংঘ মুখপাত্র/ কাউকে ভিসা ও প্রবেশের অনুমতির এখতিয়ার যুক্তরাষ্ট্রের

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপির সমাবেশ/ নয়াপল্টনে জনসমুদ্র

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status