ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

ম্যানহাটানের রাস্তায় নামলেন প্রায় ৭৫ হাজার জলবায়ু কর্মী

মানবজমিন ডিজিটাল

(১০ মাস আগে) ১৮ সেপ্টেম্বর ২০২৩, সোমবার, ৫:০৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪৩ পূর্বাহ্ন

mzamin

জাতিসংঘের সাধারণ পরিষদের আগে হাজার হাজার বিক্ষোভকারী "জলবায়ু সপ্তাহ" পালনের উদ্দেশে নিউইয়র্কের মিডটাউন, ম্যানহাটনের রাস্তায় নামলেন। প্রেসিডেন্ট জো বাইডেন এবং বিশ্ব নেতাদের জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধ করার আহ্বান জানান তাঁরা। কুচকাওয়াজ, কনসার্ট এবং ড্রাম বাজানোর সাথে সাথে তারা স্লোগান তোলেন "জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করুন", "জলবায়ু জরুরি অবস্থা ঘোষণা করুন। "মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাওয়া রাষ্ট্রসংঘের সম্মেলন ঘিরে ‘ক্লাইমেট গ্রুপ’ সারাবিশ্বে সপ্তাহব্যাপী ৫০০’র বেশি বিক্ষোভের পরিকল্পনা করেছে। আমেরিকা, জার্মানি, ইংল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও ভারতসহ ৫৪ দেশে এসব বিক্ষোভ অনুষ্ঠিত হবে। রবিবারের বিক্ষোভটি তার সূচনা ছিল। সারাবিশ্বের প্রায় ৭০০ সংগঠনের কর্মীরাও বিক্ষোভে উপস্থিত হয়েছিলেন। বিক্ষোভের আয়োজকরা বিশ্বব্যাপী এক মিলিয়নেরও বেশি লোকের অংশগ্রহণের আশা করছেন। সবুজ পরিকাঠামো নির্মাণ ও ক্লিন এনার্জি খাতে প্রচুর অর্থ বরাদ্দ দিলেও জীবাশ্ম জ্বালানির উপর আমেরিকার নির্ভরতা কমাতে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন যথেষ্ট পদক্ষেপ নেননি বলে মনে করেন অনেক সমালোচক। 

১৭ বছর বয়সি মার্কিন বিক্ষোভকারী এমা বারেত্তা মার্কিন নেতৃবৃন্দদের উদ্দেশে বলেন, “ আপনারা যদি ২০২৪ সালের নির্বাচনে জিততে চান, আপনারা যদি আমাদের প্রজন্মের রক্ত আপনাদের হাতে দেখতে না চান, তাহলে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করুন।” অনেক বিজ্ঞানী বিশ্বাস করেন যে জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ফলে সৃষ্ট তথাকথিত গ্রিনহাউস গ্যাসগুলি বিশ্বকে উষ্ণ করছে এবং হারিকেন, দাবানল এবং খরার মতো গুরুতর প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি করছে। CO2 বা কার্বন ডাই অক্সাইড নির্গমন হ্রাসকে জলবায়ু পরিবর্তন রোধে একটি মূল উপাদান হিসাবে দেখা হয়।

বিজ্ঞাপন
এই বছরের জাতিসংঘের COP28 জলবায়ু শীর্ষ সম্মেলনের দুই মাস আগে বিক্ষোভগুলি সংঘটিত হয়, যেখানে ৮০ টিরও বেশি দেশ ধীরে ধীরে কয়লা, তেল এবং গ্যাস বন্ধ করার জন্য একটি বৈশ্বিক চুক্তির জন্য চাপ দেওয়ার পরিকল্পনা করেছে। সাম্প্রতিক জাতিসংঘের প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে বিশ্ব মারাত্মক বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকিতে রয়েছে। জাতিসংঘ জানিয়েছে ২০৩০ সালের মধ্যে কয়লা-জ্বালানিযুক্ত শক্তি ব্যবহার কমাতে আরও পদক্ষেপের প্রয়োজন।

সূত্র :  দা প্রিন্ট

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status