ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

ভারতীয় সংবাদপত্রের খবর

বাংলাদেশের নির্বাচন সংকটে

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১১ মাস আগে) ২১ জুলাই ২০২৩, শুক্রবার, ১০:২৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩১ পূর্বাহ্ন

mzamin

ফাইল ছবি

কলকাতা থেকে প্রকাশিত দ্য স্টেটসম্যান পত্রিকা জানাচ্ছে যে বাংলাদেশে রাজনৈতিক সংকট তীব্র থেকে তীব্রতর হচ্ছে। তিন মাস পরে হতে যাওয়া জাতীয় সংসদ নির্বাচন আওয়ামী লীগ সরকারের তত্ত্বাবধানে নয়, হোক একটি নিরপেক্ষ, কেয়ারটেকার সরকারের অধীনে-এই দাবিতে বিএনপির নেতৃত্বে সমস্ত বিরোধী দল একাট্টা হচ্ছে বলে খবর প্রকাশ করেছে এই পত্রিকাটি। গত এক সপ্তাহে নির্বাচনী সংঘর্ষে ১ জনের মৃত্যু এবং বেশ কয়েকজনের আহত হওয়ার খবরের পর এই দাবি জোরদার হয়েছে।
উল্লেখ্য, এই দাবি সংবিধান পরিপন্থী নয়-তাও বলছে বিরোধী দলগুলি। ১৯৯৬ সালে যখন বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) ক্ষমতায় ছিল তখন মূলত আওয়ামী লীগের দাবিতেও সংবিধান এর ত্রয়োদশ সংশোধনীটি গৃহীত হয়ে কেয়ারটেকার সরকার দ্বারা নির্বাচন করানোর ধারাটি অনুমোদিত হয়। নির্বাচনে বিএনপিকে পরাস্ত করে আওয়ামী লীগ ক্ষমতায় আসে। তারা ক্ষমতায় আসার পর সুপ্রিম কোর্টের একটি আদেশে সংবিধানের ১৩ নম্বর সংশোধনীটি বাতিল হয় এবং পঞ্চদশ সংশোধনী গৃহীত হয়। 

বিএনপি ২০১৪ সালের জাতীয় নির্বাচন বয়কট করে। এর ফলে তারা মূল রাজনীতির অনেকটা বাইরে চলে যায়। ২০১৮ সালের নির্বাচনে তারা সংসদে ৩৫০টি আসনের মধ্যে মাত্র সাতটি অধিকার করায় সমস্যা ঘণিভূত হয়। বিএনপি এবারের নির্বাচনে সমমনা বিরোধী দলগুলিকে একই ছাতার তলায় এনে কেয়ারটেকার, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করানোর দাবিতে সরব হয়েছে। আওয়ামী লীগ নির্বাচন কমিশনকে যথেষ্ট স্বচ্ছ ও নিরপেক্ষ দাবি করে তাদের তত্ত্বাবধানে নির্বাচন করাতে চায়।

বিজ্ঞাপন
কিন্তু, আন্তর্জাতিক মহলের চাপ এবং দেশ-বিদেশে সমালোচনায় বিপর্যস্ত আওয়ামী লীগ সরকার এক গভীর সংকটে উপনীত। দ্য স্টেটসম্যান ' ক্রাইসিস ব্রাজ' শীর্ষক নিবন্ধে বাংলাদেশের নির্বাচন নিয়ে এই গভীর সংকটের আভাস দিয়েছে।
 

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status