ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

মাঙ্কিপক্সের নাম বদলে ট্রাম্পের নামে রাখার আবেদন

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩:০৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৩৬ পূর্বাহ্ন

রোগের নামকরণ করার জন্য একটি প্রযুক্তিগত কমিটি থাকে, যারা বন্ধ দরজার পিছনে নতুন রোগের নাম ঠিক করে। তবে WHO মাঙ্কিপক্সের নামকরণ প্রক্রিয়াটি জনসাধারণের ওপর ছেড়ে দিয়েছিল। মাঙ্কিপক্স ভাইরাসের নাম কী হওয়া উচিত, সে ব্যাপারে সাধারণ মানুষের কাছ থেকেই মতামত চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক আবেদনকারী যা লিখেছেন তা বেশ অভিনব। তিনি জানিয়েছেন মাঙ্কিপক্স ভাইরাসের নাম রাখতে চান প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নামে। তাঁর পরামর্শ মাঙ্কিপক্সের নাম বদলে রাখা হোক ‘ট্রাম্প-২২’। শিক্ষাবিদ, ডাক্তার সহ সমকামী সম্প্রদায়ের মানুষজনও কয়েক ডজন নাম জমা দিয়েছেন। হু জানিয়েছে, যে সমস্ত নাম জমা পড়েছে, তার মধ্যে জনপ্রিয়তার তালিকায় শীর্ষে আছে এমপক্স। পুরুষদের স্বাস্থ্য সংস্থা RÉZO-এর পরিচালক স্যামুয়েল মিরিয়েলো এই নামটি পাঠিয়েছেন। ইতিমধ্যেই কানাডার মন্ট্রিলে তার প্রচারণায় নামটি ব্যবহার করা হয়েছে।

বিজ্ঞাপন
তবে নজর কেড়েছে ট্রাম্প ২২ নামটি। এর সঙ্গে অবশ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের নামের কোনও সম্পর্ক নেই। আসলে ট্রাম্প ২২-এর পুরো নাম ‘টক্সিক র‍্যাশ অব আনরেকগনাইজড মিস্টেরিয়াস প্রোভেন্যান্স অব ২০২২’। আসলে মাঙ্কিপক্সের নাম নিয়ে আপত্তি তুলেছিল বিভিন্ন মহল। তাদের বক্তব্য ছিল, নামটির ভুল অর্থ করা হতে পারে। অনেকেই হয়তো রোগের গুরুত্ব বুজতে পারবেন না। তাই অবিলম্বে নাম বদলানো দরকার। রোগের আন্তর্জাতিক শ্রেণীবিভাগের অধীনে বিদ্যমান রোগের নতুন নাম বরাদ্দ করার জন্য WHO-এর একটি আদেশ রয়েছে। এটি ইতিমধ্যেই মাঙ্কিপক্স ভাইরাসের রূপ বা ক্লেডের নাম পরিবর্তন করেছে। ডাব্লুএইচও বলেছে, নামগুলির বৈজ্ঞানিক বৈধতা, তাদের গ্রহণযোগ্যতা, তাদের উচ্চারণযোগ্যতা (এবং) বিভিন্ন ভাষায় ব্যবহার করা যেতে পারে কিনা এই বিষয়গুলি মাথায় রেখে প্রস্তাবগুলি নিয়ে সিদ্ধান্ত নেবে। মাঙ্কিপক্স প্রথম ১৯৫৮ সালে আবিষ্কৃত হয়েছিল। ডব্লিউএইচও গত মাসে ৮০ টিরও বেশি দেশ থেকে ৩২,০০০ টিরও বেশি কেস দেখে  বর্তমান প্রাদুর্ভাবকে একটি জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

সূত্র : রয়টার্স
 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status