ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

ইতালির বাংলাদেশ দূতাবাসে ভাংচুর, ১৫ দিনের মধ্যে পাসপোর্ট না পেলে দলবদ্ধ আত্মহত্যার হুমকি হাজারও প্রবাসীর

মিজানুর রহমান

(১ মাস আগে) ১৭ আগস্ট ২০২২, বুধবার, ১:০৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

পাসপোর্টের দাবিতে ইতালির রাজধানী রোমের বাংলাদেশ দূতাবাসে দিনভর বিক্ষোভ করেছেন প্রবাসীরা। সংক্ষুব্ধ শতাধিক প্রবাসী বাংলাদেশি চ্যান্সরি কমপ্লেক্সে ঢুকে পড়েন। তারা সেখানে ব্যাপক ভাংচুর চালান।  এতে প্রধান ফটকের দু'টি দরজা এবং মূল্যবান আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। অবশ্য তৎক্ষণাৎ ইতালির পু্লিশ এসে তাদের নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। পরবর্তীতে রাষ্ট্রদূতসহ দূতাবাস কর্মকর্তাদের সঙ্গে টানা সাড়ে ৪ ঘণ্টার দেন দরবার শেষে বিক্ষোভকারীরা ১৫ দিনের মধ্যে পাসপোর্ট না পেলে দলবদ্ধ আত্মহত্যার হুমকি দিয়ে স্থানত্যাগ করে। তারা বাংলাদেশের সরকার প্রধান বরাবর দু'টি স্মারকলিপিও দিয়েছেন।

রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান (সচিব পদমর্যাদার গ্রেড-১ অ্যাম্বাসেডর) ঘটনার সত্যতা স্বীকার করেছেন। মানবজমিনের সঙ্গে আলাপে রাতে তিনি বলেন, বয়সসহ পাসপোর্টের তথ্য সংশোধনে দীর্ঘদিন ধরে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি অনিয়মিতভাবে চ্যান্সরি কমপ্লেক্স এলাকায় বিক্ষোভ করে আসছেন। তাদের অন্তত ৭০ শতাংশের বয়স ৬-১২ বছর কমানোর আবেদন রয়েছে। যা সরকারের বিদ্যমান নীতিমালা এবং সিস্টেমে কভার করে না।

বিজ্ঞাপন
আবেদনকারী ইতালি প্রবাসী বাংলাদেশিদের বয়স কমানোর দাবির বিষয়টি দূতাবাস বাংলাদেশ সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে উত্থাপন করছিল, যার প্রেক্ষিতে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত বয়স কমানোর বিশেষ সুবিধা দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু সেই সুযোগও নিতে পারেননি বর্তমানে বিক্ষোভরত বাংলাদেশিরা। তাছাড়া সেই বিশেষ সুবিধার মেয়াদও গত ২৭ এপ্রিল শেষ হয়ে গেছে। রাষ্ট্রদূত বলেন, আবেদনকারীদের প্রতি দূতাবাস সহানুভূতিশীল, কিন্তু অনেকে ৬-১২ বছর পর্যন্ত বয়স কমাতে চান, যা  অসম্ভবই বটে। তারপরও তাদের দাবিনামা এবং স্মারকলিপি গ্রহণ করা হয়েছে এবং মানবিক বিবেচনায় সরকারের নীতিনির্ধারক মহলে তা উত্থাপনের আশ্বাস দিয়ে আপাতত বিক্ষোভকারীদের ক্ষ্যন্ত করা গেছে।

বিক্ষোভকারীদের দাবিনামায় যা বলা হয়েছে: এদিকে 'ইতালি প্রবাসী বাংলাদেশিদের তথ্য পরিবর্তন/ সংশোধনের আবেদন গ্রহণের সময়সীমা বাড়ানোর অনুরোধ' শীর্ষক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর প্রেরিত স্মারকলিপিতে বিক্ষোভকারীরা লিখেন- "মাননীয় প্রধানমন্ত্রী, আমাদের সালাম গ্রহণ করবেন। বিনীত নিবেদন এই যে, আমরা পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনতে ইউরোপের উদ্দেশ্যে দেশ ত্যাগ করি। মধ্যস্থতাকারীরা আমাদের পাসপোর্টের তথ্য পরিবর্তন করে আমাদের ঠিকই ইউরোপের বিভিন্ন দেশে পাঠানোর ব্যবস্থা করে। আমরা বন-জঙ্গল এবং সাগর পথে মৃত্যুর হাতছানিকে উপেক্ষা করে অবশেষে কাঙ্খিত স্থানে এসে পৌঁছাতে পেরেছি ঠিকই, কিন্তু তথ্য পরিবর্তনের সেই ভুলের কারণে আমরা আজ পাসপোর্ট পাচ্ছি না । ফলে আমরা অবৈধ হয়ে যাচ্ছি। আমাদের পাসপোর্ট থাকলে আমরা এখন বৈধতা অর্জন করতে পারি। ইউরোপের বিভিন্ন দেশে এ রকম প্রায় ১০/১২ হাজার প্রবাসী বাংলাদেশি রয়েছেন এই পাসপোর্ট জটিলতায়। আমরা চরম দুর্ভোগ এবং হতাশায় নিমজ্জিত। দেশে আমাদের পরিবার ঋণগ্রস্ত। অনেকের বাবা-মা গুরুতর অসুস্থ। কারো কারো মা-বাবার মৃত্যু ঘটেছে দেখারও সুযোগ পায়নি। পাসপোর্ট থাকলে আমরা বৈধ পথে রেমিটেন্স পাঠাতে পারি, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে। বর্তমানে আমরা বৈধ পথে রেমিটেন্স পাঠাতে পারছি না। পাশাপাশি আমরা কাজ-কর্ম হারিয়ে দিনে দিনে বেকার হয়ে পড়ছি। এর কুফল গিয়ে পড়ছে দেশে থাকা আমাদের পরিবারের উপর। দারিদ্র্যতা বাড়ছে, বন্ধ হয়ে যাচ্ছে আমাদের ছোট ছোট ভাই-বোনদের লেখাপড়া। তাই আমরা আজ বিশেষ আর্জি নিয়ে এসেছি আপনার কাছে, যদি আমাদের (১০/১২ হাজার ) পাসপোর্ট সংশোধন করার সুযোগ দেয়ার কোন পদক্ষেপ না নেয়া হয় তবে আমরা আগামী ১৫ দিনের মধ্যে দূতাবাসের সামনে আসব এবং ধুকে ধুকে না মরে দলবদ্ধভাবে স্বেচ্ছায় আত্মহত্যা করবো।"
ওদিকে 'ইতালি প্রবাসী কয়েক হাজার প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট (এম আর পি) জটিলতায় আটকে আছে, তাদের এই জটিলতা নিরসন করে পাসপোর্ট প্রদান করার আবেদন' বিষয়ক পৃথক স্মারকলিপিতেও ভুক্তভোগীরা ১৫ দিনের মধ্যে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশির এম আর পি জটিলতা নিরসনের দাবি জানান। অন্যথায় তারাও গণহারে আত্মাহুতির হুমকি দিয়ে যান।

পাঠকের মতামত

They are very busy people doing nothing. When was the last time you saw your consulate have an event promoting your country where they are located.

Harunur Rashid
১৭ আগস্ট ২০২২, বুধবার, ২:৫৯ অপরাহ্ন

প্রবাসীদের পাসপোর্টের সমস্যা সমাধানের জন্য সরকারকে বিনীত অনুরোধ জানাচ্ছি।

Emran
১৭ আগস্ট ২০২২, বুধবার, ৪:৫৩ পূর্বাহ্ন

প্রবাসীদের ইনকাম খেতে মজা লাগে। আর তাদেরকে কোন সুযোগ সুবিধা না দিয়ে উল্টো হয়রানি করবে। লজ্জা থাকা উচিত। লুট পাট করে কোষাগার খালি করে এখন প্রবাসীদের কাছে হাত পেতেছে।

salim khan
১৭ আগস্ট ২০২২, বুধবার, ২:২৭ পূর্বাহ্ন

শুনেছি নাকি ৩ মাস অপেক্ষা করতে হয় প্রবাসীদের পাসপোর্ট নবায়নে। আজকাল ডিজিটাল যুগে এটা সত্যিই পরিতাপের বিষয় । প্রতিবেশী দেশগুলো মাত্র ৫ দিনেই তৈরি করে ডাক মারফত প্রবাসীদের হাতে পৌঁছে দেয়। তাহলে আমরা কেন পারছি না। সরকারের দৃষ্টি আকর্ষণ করছি এই বিষয়ে ।

Nixon
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১১:৫৮ অপরাহ্ন

সিন্ডিকেট বন্ধ করে এম্ব্যাসি কর্তৃপক্ষকে নিরীপেক্ষভাবে কাজ করতে দিন। বিদেশে যারা আওয়ামীলীগ নামধারী ( অথবা পূর্ববর্তী সরকারের দালাল নাম ধারী) নেতানেত্রী দাবি করেন, তারা আসলে দলের কর্মীদের বা প্রবাসীদের ভোগান্তি নিরসনের জন্য কিছুই করেন না বরং সমস্যা জড়িয়ে রাখেন এবং দলের নাম ভাঙিয়ে নিজেদের স্বার্থ উদ্দার করেন। বিদেশের মাটিতে যারা দলীয় নেতা/নেত্রী দাবি করেন আসলেই এই নেতা/নেত্রীদের কোন দরকারই পড়েনা যদি এম্ব্যাসি কর্তৃপক্ষ তাদের ডিউটি যথাযথ ভাবে পালন করেন কিন্তু দেখা যায় এম্বাসির ভিতর কিছু লোক আছেন যারা পয়সাও কামান জনগণকে ভোগান্তি দিয়ে, তাদের অপসারণসহ নেতা /নেত্রীদেরদের সিন্ডিকেট ভেঙে দেওয়া উচিৎ। বিদেশের মাটিতে কোনো সিন্ডিকেট'র কোন প্রয়োজনই নেই যদি শুধু এম্ব্যাসি কর্তৃপক্ষ যদি সৎ ও নিষ্ঠার সাথে কাজ করেন ? অনেক সময় দেখা যায়, এই সিন্ডিকেটের ভাওতা বাজিতে এম্ব্যাসির কর্মচারীরা নিরীহ প্রবাসী কর্মীদের সাথে অসৎ আচরণ করে, প্রবাসীদের কোনো কাজের বা ভুলত্রুটির কোন ব্যাখ্যা, উপদেশ বা পরামর্শ তো দূরের কথা বরং এ গুলো জিইয়ে রাখা পছন্দ করে নিজদের স্বার্থসিদ্ধির জন্য। যদি এম্ব্যাসি অথরিটি সৎ ও নিষ্ঠার সাথে প্রবাসীদের সাহায্য ও সহযোগিতার হাত না বাড়ান তবে প্রবাসীদের সমস্যা ক্রনিকল ডিসিস হয়েই থেকে যাবে। আশা করি সরকার জনগণের স্বার্থে, প্রবাসীদের সাথে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে প্রবাসীদের বিষয়গুলো আলোচনা করে সমস্যার সমাধান করবেন এবং প্রবাসীদের ভোগান্তি দূর করতে বাধ্য থাকবেন।

khokon
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১১:২৮ অপরাহ্ন

কয়েকজন লোক মিলে পুরো পাসপোর্ট প্রক্রিয়াকে সিন্ডিকেট করে জিম্মি করে রেখেছে তাদের মধ্যে একজন ইতালি আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক হাসান ইকবাল , তিনি ১০ বছর ধরে পাসপোর্ট অফিসে তার নির্ধারিত অফিস থেকে আবেদন করলে পাসপোর্টের কাজ হয় সেই সব অফিস অনেক বেশি পরিমানে কমিশন আদায় করে। এই ঘটনার জেরে সম্প্রতি সম্প্রতি ঈদের নামাজেও তাকে হেনেস্তার স্বীকার হতে হয় তার পর ও তিনি সেখান থেকে বের হয়ে আসেন নি। তার ভাই এম্ব্যাসিতে কাজ করে সেই কারণে রাষ্ট্রদূত পরিবর্তন হলে ও তার সিন্ডিকেট অনেক বড়।

Obak
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১০:২৫ অপরাহ্ন

ওখানে সম্ভবত "আনারকলি" ব্রান্ড এর কেউ আছে।

Raju
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১০:১৯ অপরাহ্ন

প্রবাশীদের রেমিটন্সে ভক্ষনের সরকার হা করে বসে থাকে আর তাদের সমস্যা সমাধনের জন্য কিছই করে না!!!

সাইফুল ইসলাম
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৯:৩২ অপরাহ্ন

আশা করি তাদের আবেদনটি যথাযথ গুরত্ব ও সংবেদনশীলতার সাথে অত্যন্ত দ্রুততায় বিবেচিত হবে।

মোহাম্মদ হারুন আল রশ
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৯:১৮ অপরাহ্ন

আমাদের এদেশ থেকে খুব কম মানুষ বৈধ উপায়ে ইউরোপ যেতে পারে, বেশির ভাগ মানুষ ই অবৈধ পথে ইউরোপে যায় এবং একসময় এই মানুষ গুলো ও বাংলাদেশের অর্থনীতিতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা পাঠিয়ে অবদান রাখে। কিন্তু আজ এদের জন্য আমরা কোন কিছুই সহজ করতে পারিনা বরং কিভাবে হেনস্তা করা যায় তাই করার চেষ্টা। আল্লাহ সুবহানাহু তাআ'লা আমাদের সবাইকে হেদায়েত দান করুন এবং এই মানুষ দের সাহায্য করুন। আমিন

Kzaman
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৭:৪৯ অপরাহ্ন

ফরেন রেমিট্যান্স এর জন্য এই মানুষ গুলোর দিকে তাকিয়ে থাকে সরকার কিন্তু এদের প্রয়োজনে সরকার কিছুই করেনা। কতটা সার্থপর আমাদের এই সরকার ব্যবস্হা!!!

Kamrozzaman
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৭:৩৯ অপরাহ্ন

দেশের এই খারাপ অবস্থায়, সরকার প্রধান,ও নীতি নির্ধারণী মহল যদি, এই প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করার সুযোগ দেন। দিন শেষে সরকার জনগণ দেশের,ই- বিশাল উপকার হবে। আর এই সমস্ত প্রবাসী যদি অবৈধ হয়ে দেশে ফেরত আসে। তাহলে দেশের বিশাল ক্ষতি অনিবার্য। কারন তারা দেশে এসে বেকার সমস্যায় ভুগবে। দেশে এসে বিভিন্ন জনের দালালিতে লেগে যাবে, চুরি ডাকাতি সহ অনেক অপকর্ম করবে।তবে সবাই নয়, কিন্তু এধরনের ঘটনা অহরহ হচ্ছে। তাই প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সহ সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষন করছি।

মাছরুর
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৩:০৩ অপরাহ্ন

All the tell-tale signs of an utterly failed government, al beit, a failed state. So very unfortunate for us all. But all thanks must go to the incumbent government.

D’cruz
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১:১৯ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status