ঢাকা, ২৩ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

বিশ্বজুড়ে পালিত হচ্ছে 'আন্তর্জাতিক যোগ দিবস'

অনলাইন ডেস্ক

(১ মাস আগে) ২১ জুন ২০২৪, শুক্রবার, ৬:৩০ অপরাহ্ন

mzamin

২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। বিশ্বের বিভিন্ন প্রান্তে পালিত হচ্ছে এই বিশেষ দিনটি। ২০২৪ সালের যোগ দিবসের থিম 'নিজের স্বাস্থ্য ও সমাজের জন্য যোগ'। ২০১৫ সাল থেকে যোগ দিবস অনুষ্ঠিত হচ্ছে।   শুক্রবার সূর্যোদয়ের পরেই যোগ ও ধ্যান দিবস পালনে গোটা ভারত মেতে ওঠে। প্রধানমন্ত্রী থেকে অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, সেনাবাহিনী, অভিনেতা থেকে বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাধারণ মানুষ সকলেই যোগ অনুশীলন করলেন। জম্মু–কাশ্মীরে দশম আন্তর্জাতিক যোগ দিবস পালন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার প্রথমবার কাশ্মীর গিয়েছেন মোদি। শুক্রবার সেখানেই বিশেষ অনুষ্ঠানে যোগ দেন তিনি। এদিন মোদি বলেন, ‘‌সকলের কাছে অনুরোধ রাখছি যে যোগাসনকে দৈনন্দিন জীবনের সঙ্গী করে তুলুন। যোগাসন শক্তি বৃদ্ধি করে, সুস্বাস্থ্যের সহায়ক হয়।

বিজ্ঞাপন
আমি খুশি যে, এই বছর শ্রীনগরে যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পেরেছি।’‌ তাঁর কথায়, ‘‌গত ১০ বছরে যোগাসন নিয়ে ধারণা বদলে গিয়েছে। আজ বিশ্বে যোগাসন নতুন অর্থনীতির জন্ম দিয়েছে।’‌

অরুণাচল প্রদেশের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে পাহাড়ি নদীর উপর পাথরে বসে যোগাসন করলেন ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা। হাতে ছিল ভারতের পতাকা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো।   এছাড়াও এলওসি তে ডগ স্কোয়াড সহ ভারতীয় সেনার যোগব্যায়াম করার একটি ভিডিও  ভাইরাল হয়েছে। ইন্দো-তিব্বত বর্ডারের কাছে ITBP জওয়ানরা ভারত-চীন সীমান্তের কাছে সিকিমের মুগুথাং সাব সেক্টরে ১৫০০ ফুটের বেশি উচ্চতায় যোগাসনে মগ্ন ছিলেন। যোগ দিবস পালন করে ভারতীয় নৌসেনাও। INS তর্কশ ও INS তেজ-এর মতো যুদ্ধজাহাজে চড়ে সূর্য নমস্কার সহ বিভিন্ন যোগাসন করেন নৌবাহিনীর জওয়ানরা।

ওয়াশিংটনেও পালিত হলো আন্তর্জাতিক যোগ দিবস । নিউ ইয়র্ক সিটির টাইমস স্কোয়ারে ২২ তম বার্ষিক 'সোলস্টাইস ইন টাইমস স্কোয়ার: মাইন্ড ওভার ম্যাডনেস যোগ'-এ অংশ নেন অনেক মানুষ। নেপালের কাঠমান্ডুতে ভারতীয় দূতাবাসে যোগ প্রদর্শন করা হয় । ২০১৪ সালের  ২১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের সামনে তার ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতি বছর আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব করেছিলেন । এর পরে ১১ ডিসেম্বর ২০১৪ সালে ১৯৩ টি দেশের মধ্যে ১৭৫টি দেশের সমর্থনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে তিন মাসেরও কম সময়ের মধ্যে আন্তর্জাতিক যোগ দিবস পালনে সাধারণ পরিষদের সম্মতি মেলে ।

সূত্র : হিন্দুস্থান টাইমস

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status