ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

দিল্লিগামী এক বিমানে দুই নেতা, রহস্যের গন্ধ!

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ৫ জুন ২০২৪, বুধবার, ৪:৫৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪৯ পূর্বাহ্ন

mzamin

ভারতে লোকসভা নির্বাচন শেষ। ফলও প্রকাশিত হয়েছে। তারপর থেকে এখন এনডিএ বা ইন্ডিয়া জোট নিয়ে যেটুকু আলোচনা তার সমান বা তার চেয়েও বেশি আলোচিত দুটি নাম। তারা হলেন চন্দ্রবাবু নাইডু ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তারা এনডিএর সঙ্গে জোট করে নির্বাচন করেছেন। কিন্তু নতুন সরকার কে গঠন করবেন- তা নির্ধারণে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন এই দু’জন। তাদেরকে এনডিএ জোট থেকে বের করে আনার জন্য টোপ ফেলছে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট। যদি তারা টোপ গেলেন তাহলে ইন্ডিয়া জোটের সামনে সরকার গঠনের একটি সুযোগ আসতে পারে। এ জন্য তাদের নেতাকর্মীদের মধ্যে উচ্ছ্বাস দেখা যাচ্ছে। এমনি এক সময়ে বুধবার একই বিমানে করে দিল্লি গেছেন নীতিশ কুমার এবং আরজেডি দলের নেতা তেজস্বী যাদব।

বিজ্ঞাপন
নীতিশ কুমার এনডিএ জোটের। আর তেজস্বী যাদব ইন্ডিয়া জোটের। ফলে তারা একই বিমানে পাশাপাশি বসে দিল্লি যাওয়াকে অনেকেই সন্দেহের চোখে দেখছেন। কানকথা উঠেছে, তবে কি ইন্ডিয়া জোটের সঙ্গে যোগ দিতে যাচ্ছেন নীতিশ কুমার! লোকসভা নির্বাচনে এককভাবে দল হিসেবে বিজেপি ২৪০ আসন পেলেও সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে এনডিএ এবং ইন্ডিয়া জোটের অংশীদারদের দিল্লিদৌড় শুরু হয়ে গেছে। বুধবারই উভয় পক্ষে গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা রয়েছে। 

সেখানে শেষ সময়ে সমীকরণ কোনদিকে ধাবিত হয়, তা সময়ই বলে দেবে। ওদিকে বুধবার প্রেসিডেন্ট ধ্রুপদি মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করে নিজের এবং মন্ত্রিপরিষদের পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আগামী শনিবার তৃতীয় মেয়াদে শপথ নেয়ার কথা বলেছেন। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনে তাকে অনুরোধ করেছেন প্রেসিডেন্ট মুর্মু। কিন্তু মোদিকে আটকে দিতে ইন্ডিয়া জোটের প্রয়োজন এনডিএ জোট থেকে চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) ও নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডকে (জেডিইউ) বের করে আনা এবং সংখ্যাগরিষ্ঠতার দিকে ধাবিত হওয়া। নির্বাচনী ফল প্রকাশের পরের দিন তাই উভয় জোটের শরিকরা দিল্লিমুখী হন বুধবার। এখানে একটি কথা বলে রাখা ভাল, রাজনীতিতে ঘন ঘন পল্টি খাওয়ার রেকর্ড আছে নীতিশ কুমারের। ফলে তেজস্বী যাদবের সঙ্গে একই ফ্লাইটে তিনি দিল্লি যাওয়ার মধ্যে অনেকেই অন্য ঘ্রাণ খুঁজছেন। এমনও হতে পারে তারা দু’জন আলাদা মিটিংয়ে যোগ দেবেন। 

তাদের বিমানযাত্রার দুটি ছবি প্রকাশ হয়েছে। তার একটিতে দেখা যায়, নীতিশ কুমারের ঠিক পিছনে বসে আছেন তেজস্বী কুমার। আরেকটি ছবিতে দেখা যায় পাশাপাশি বসে আছেন তারা। তাদের মুখে হাসি। তবে নীতিশ কুমারের ঘনিষ্ঠ এবং জেডিইউ নেতা কেসি তায়গি মঙ্গলবার বার্তা সংস্থা এএনআই’কে বলেছেন, তাদের দল এনডিএ’র সঙ্গেই থাকবে। এ সময় তিনি ইন্ডিয়া ব্লক নিয়ে যে জল্পনা আছে তা প্রত্যাখ্যান করেন। অন্যদিকে কিংমেকার বলে পরিচিতি পাওয়া চন্দ্রবাবু নাইডু অভিনন্দন জানিয়েছেন নরেন্দ্র মোদিকে। বলেছেন, তার দল এবং বিজেপি মিলে তার রাজ্যকে গড়ে তুলতে চান। তবে নাইডু এবং নীতিশ কুমার অতীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপির কড়া সমালোচনা করেছেন। ওদিকে বুধবার দিল্লিতে ইন্ডিয়া জোটের যেসব নেতা গিয়েছেন তার মধ্যে আছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, আরজেডির তেজস্বী যাদব, উদ্ধব থাকরে, শারদ পাওয়ার, ডিএমকের প্রেসিডেন্ট এমকে স্টালিন, তৃণমূল কংগ্রেসের অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৈঠকে উপস্থিত থাকার কথা বাম নেতাদেরও।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status