ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

কুসিক উপনির্বাচন

চার প্রার্থী প্রতীক নিয়ে ভোটারদের দুয়ারে-দুয়ারে

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে
২৫ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার
mzamin

কুমিল্লা সিটি করপোরেশনে মেয়র পদের উপনির্বাচনে ৪ প্রার্থী প্রতীক নিয়ে ভোটারদের দুয়ারে-দুয়ারে গিয়ে প্রচার করেছেন। তারা আগামী দিনের কুমিল্লা নগরীকে গড়তে ভোটারদের কাছে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর ‘টেবিল ঘড়ি’ প্রতীক, নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীক, তাহসিন বাহার সূচনার ‘বাস’ প্রতীক, নূর-উর রহমান মাহমুদ তানিম  ‘হাতি’ প্রতীকে নির্বাচন  প্রচারণা করছেন। ৯ই মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) মাধ্যমে এ সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে সরাসরি কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি। এ উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দুইজন এবং বিএনপি’র সাবেক দুইজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। শনিবার নগরীর রাজগঞ্জ ও চকবাজারে প্রচারণা করেছেন টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু। 

তিনি  বলেন, গত দুইবারের সাবেক মেয়র ছিলাম। কুমিল্লার জন্য কাজ করেছি। আমার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে চাই। সুন্দর কুমিল্লা উপহার দিবো।

বিজ্ঞাপন
আশা করি জনগণ এবারো আমাকে ভোট নিবেন। প্রচারণায় ব্যাপক সাড়া  পাচ্ছি। যেখানে বের হচ্ছি সেখানে পরিচিত মুখ পাচ্ছি। নির্বাচিত হলে একটা পরিকল্পিক সুন্দর  নগরী গড়ে তুলবো। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা বাস প্রতীক নিয়ে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত কুমিল্লা সিটি করপোরেশনের মগবাড়ি চৌমুহনী, মুন্সেফ কোয়ার্টার, মৌলভীপাড়া, বাটাপাড়া, শাসনগাছা, বাদশা মিয়ার বাজার ও রেসকোর্স এলাকায় গণসংযোগ ও  পথসভা করেছেন। এ সময় মহানগর আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সঙ্গে ছিলেন। কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আকম বাহাউদ্দিন বাহারের কন্যা সূচনা বলেন, “আমি কুমিল্লার মেয়ে, কুমিল্লার উন্নয়নে নতুন অধ্যায়ের সূচনা করতে চাচ্ছি। কুমিল্লার উন্নয়ন-অগ্রযাত্রায় সব সময় কাজ করে গেছি আমার বাবার পাশে থেকে।

নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীকে সকাল ১১টা থেকে কান্দিরপাড় হয়ে রাজগঞ্জ চকবাজার মুরাদপুর চর্থা মনারপুর লাকসাম রোডে বিকাল ৪টায় কান্দিরপাড় সাত্তার খন্দকার মার্কেটে গণসংযোগ লিফলেট বিতরণ করেন। কেন্দ্রীয় কর্মসূচির বাইরে গিয়ে নির্বাচনে যাওয়ার বিষয়ে নিজাম উদ্দিন কায়সার বলেন, আমাকে দল বহিষ্কার করেছে। দলের সঙ্গে আমার নির্বাচনের কোনো যোগসূত্র নেই। কুমিল্লার মানুষ জিম্মি। এখানে দলের কোনো প্রশ্ন নেই। এবারের নির্বাচন কুমিল্লার মানুষের জিম্মি দশা থেকে মুক্তির নির্বাচন। তাই দলমত নির্বিশেষে মাঠে নেমে পড়েছে। এর আগের নির্বাচনে অনেকে গোপনে সমর্থন দিয়েছে। কিন্তু এবার প্রকাশ্যে আমার পক্ষে কাজ করছে। 

গত বছরের ১৩ই ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান তিনি। তার মৃত্যুতে ১৮ই ডিসেম্বর মেয়রের পদ শূন্য হয়। উদ্ভূত পরিস্থিতিতে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। ২২শে জানুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। উল্লেখ্য,  প্রায় ১০ লাখ বাসিন্দার এই মহানগরীতে ভোটার ২ লাখ ২৯ হাজার ৯২০; তাদের মধ্যে নারী ১ লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ১ লাখ ১২ হাজার ৮২৬, আর হিজড়া ভোটার ২ জন। কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের তথ্য অনুযায়ী, মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেয়া হবে। নির্বাচন ৯ই মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে হবে। মোট ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত এই সিটি করপোরেশন। সবশেষ ২০২২ সালের ১৫ জুন অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে প্রথমবারের মতো আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত।

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

সিন্ডিকেট চক্রের ঈদ বাণিজ্য/ ট্রেনের ১০৫৩ টাকার এসি চেয়ার ২৫০০

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status