ঢাকা, ১৬ জুন ২০২৪, রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

ভুল সিদ্ধান্তের পর অসহায় আত্মসমর্পণ নিগারদের

২৫ সেপ্টেম্বর ২০২৩, সোমবারmzamin


জিজিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজির সুবিশাল ক্যাম্পাস। একপাশে সারি সারি দাঁড়িয়ে আছে একাডেমিক বিল্ডিং। অপর পাশে ডরমেটরি। যে ডরমেটরিতে থাকেন ইউনিভার্সিটির ৩৫ হাজার ছাত্র-ছাত্রী। ইউনিভার্সিটির সৌন্দর্য বাড়িয়েছে একটি লেক। যার দুই পাশে আবার সবুজের সমারোহ। লেকের পাশেই ক্রিকেট স্টেডিয়াম। যেখানে অনুষ্ঠিত হচ্ছে হাংজু এশিয়ান গেমসের ক্রিকেট। মাঠটি নতুন হলেও সকল আধুনিক সুবিধা রয়েছে সেখানে। তাই টানা কয়েক দিনের বৃষ্টির পরেও কাল সকালে মাঠটি খেলার উপযোগী করতে খুব একটা সময় লাগেনি আয়োজকদের।

বিজ্ঞাপন
যথা সময়েই মাঠে গড়ায় বাংলাদেশ-ভারতের মধ্যকার নারী ক্রিকেটের সেমিফাইনাল। যেখানে সবাইকে অবাক করে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। নিগার সুলতানা জ্যোতির এমন সিদ্ধান্তে অবাক হয়েছেন ভারত অধিনায়ক স্মৃতি মান্ধানাও। যার ফায়দা নিয়ে বাংলাদেশকে মাত্র ৫১ রানে অলআউট করে দেয় ভারত। পাঁচজন ব্যাটার ফিরে যান শূন্য রানে। একমাত্র বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ডাবল ফিগার স্পর্শ করেন। তার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ১২ রান। বাংলাদেশের দেয়া টার্গেট ভারত টপকে যায় মাত্র দুই উইকেট হারিয়ে। এই হারে আগামীকাল পাকিস্তানের সঙ্গে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে নামবে বাংলাদেশ। একই দিনে আরেক সেমিফাইনালে পাকিস্তানকে হারায় শ্রীলঙ্কা। দুপুরে সোনার লড়াইয়ে ভারতের মুখোমুখি হবে লঙ্কানরা। 

গতকাল সকাল থেকেই হাংজুর আকাশ হাসছে। তবে জিজিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজির ক্রিকেট মাঠে হাসেনি বাংলাদেশের ব্যাটারদের ব্যাট। ভেজা  আউটফিল্ড আর স্যাঁতস্যাঁতে উইকেটে আগে ব্যাটিং করার সিদ্ধান্তই কাল হয়েছে জ্যোতি-পিকিংদের। অথচ মাঠের এমন কন্ডিশন দেখে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়ে রেখেছিল ভারত। তারা ভেবেছিল বাংলাদেশ জিতলেও হয়তো তাই করবে। ম্যাচ শেষে মিক্সড জোনে এমনটাই জানিয়েছিলেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক স্মৃতি মান্ধানা। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে মিরপুরে আম্পায়ারিং নিয়ে বাজে মন্তব্যের  কারণে নিষিদ্ধ আছেন ভারতের নিয়মিত অধিনায়ক হারমানপ্রীত কাউর। তার বদলের গতকাল অধিনায়কের দায়িত্ব পালন করা মান্দানা বলেন, ‘এই ম্যাচে টস অনেক গুরুত্বপূর্ণ ছিল। আমরা খুব করে টসে জিতে আগে বোলিং করতে চেয়েছিলাম। বাংলাদেশ টসে জেতায় ভেবে নিয়েছিলাম, আমাদের হয়তো আগে ব্যাট করতে হবে। কিন্তু না, বাংলাদেশ আমাদের অবাক করে আগে বোলিংয়ে পাঠিয়েছে। আমি মনে করি বাংলাদেশের এই সিদ্ধান্ত ম্যাচে আমাদের বোলারদের বাড়তি সুবিধা দিয়েছে।’ যদিও বাংলাদেশ অধিনায়ক জ্যোতি এটাকে হারের কারণ হিসেবে মানতে নারাজ। বড় ব্যবধানে হেরে ফাইনালে উঠতে না পারার কারণ হচ্ছে ব্যাটারদের ব্যর্থতা।

 ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ভারত জিতলে হয়তো আমাদের আগে ব্যাটিং করতে পাঠাতো, তখন এমন পরিস্থিতি হলে কি অজুহাত দাঁড় করাতাম? আসলে অজুহাত দিয়ে লাভ নেই। আমরা যে পরিকল্পনা নিয়ে ব্যাটিংয়ে নেমেছিলাম, সেটা কাজে আসেনি। আমরা চেয়েছিলাম আগে ব্যাট করে স্কোর বোর্ডে ১১০-১২০ জড়ো করতে। আমাদের বোলিংটা ভালো ছিল। আমরা আমাদের পরিকল্পনার বাস্তবায়ন ঘটাতে পারিনি।’ দুটি রান আউটের প্রসঙ্গ তুলে জ্যোতি বলেন,  ‘আমি ভালো ব্যাট করতে শুরু করেছিলাম। কিন্তু রান আউট হয়ে গেলাম। আমাদের টপ অর্ডারের আরো একজন রান আউট হয়েছে। এখানে আমরা অনেকটা পিছিয়ে পড়েছি’। হতাশা প্রকাশ করে বাংলাদেশের লঙ্কান কোচ হাসান তিলকারতেœ বলেন, ‘আমরা মূলত প্রথম ছয় ওভারেই হেরে গেছি। যার মধ্যে দুটি রান আউট হয়েছে। যা আমাদের ম্যাচ থেকে ছিটকে দিয়েছে।’ এদিন ভারতীয় ডানহাতি মিডিয়াম পেসার পূজা বস্ত্রাকরের হাতেই ধ্বসে পড়ে টপ অর্ডার। চার ওভার বল করে পূজা মাত্র ১৭ রানের খরচায় তুলে নেন চার উইকেট। ব্যাট করতে নেমে ৮.২ ওভারে দুই উইকেট হারিয়ে ৫২ রান করে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। বাংলাদেশের মারুফা আক্তার ও ফাহিমা খাতুন একটি করে উইকেট পান। আজ একই ভেন্যুতে ব্রোঞ্জ জয়ের ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ জিতলে আগের দুই আসরে রৌপ্য জেতা দলটি অন্তত সান্ত¡নার ব্রোঞ্জ নিয়ে ফিরতে পারবে। আগামী ৪ঠা অক্টোবর পুরুষ ক্রিকেটে পদকের লড়াইয়ে নামবে বাংলাদেশ। 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status