ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

ড্রাফটের আগেই এগিয়ে কুমিল্লা-রংপুর

স্পোর্টস রিপোর্টার
২৪ সেপ্টেম্বর ২০২৩, রবিবার
mzamin

আজ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল)-২০২৪ এর প্লেয়ার ড্রাফট। আসরের চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবারো দলটি শিরোপা ধরে রাখতে মরিয়া। যে কারণে নামি-দামি টি-টোয়েন্টির তারকা ক্রিকেটারদের লাখ লাখ ডলারে দলে ভেড়াতে শুরু করেছে। অন্যদিকে শেষ আসরে প্লে-অফ থেকে বাদ পড়েছিল রংপুর রাইডার্স। দেশের অন্যতম করপোরেট প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের দলটি এবার শিরোপা জিততে বড় শক্তির দল গোছাতে শুরু করেছে। কুমিল্লা তাদের আগের ৫ ক্রিকেটারকে দলে  রেখে দিয়েছে। দেশিদের মধ্যে লিটন দাস, মোস্তাফিজুর রহমান ও তানভীর ইসলাম। আর বিদেশিদের মধ্যে ধরে রেখেছে মোহাম্মদ রিজওয়ান ও সুনীল নারাইন। এ ছাড়া মঈন আলী, আন্দ্রে রাসেল, ইফতিখার আহমেদ, জামান খান, খুশদিল শাহ, জনসন চার্লস, নূর আহমেদ, নাসিম শাহ ও রশিদ খানের সঙ্গে সরাসরি চুক্তি করেছে। শুধু তাই নয়, দেশের ক্রিকেটে তরুণ তারকা তাওহীদ হৃদয়কে সিলেট থেকে উড়িয়ে এনেছে নিজেদের শিবিরে।

বিজ্ঞাপন
জানা গেছে, তাকে দলে নিতে কুমিল্লা খরচ করেছে ১ কোটি ১০ লাখ টাকা। অন্যদিকে রংপুর রাইডার্স দলে ভিড়িয়েছে দেশের অন্যতম ক্রিকেট তারকা সাকিব আল হাসানকে। এ ছাড়াও নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, হাসান মাহমুদ, আজমতউল্লাহ ওমরজাই ও নিকোলাস পুরানকে দলে  রেখে দিয়েছে। এ ছাড়াও দলে টেনেছে বাবর আজম, ইহসানউল্লাহ, মাথিশা পাথিরানা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও ব্রেন্ডন কিংকে। বলার অপেক্ষা রাখে না ড্রাফটের আগেই দুই দল নিজেদের শক্তি দেখানোর প্রতিযোগিতায় নেমেছে। তুলনামূলকভাবে এই দুই দলের চেয়ে এগিয়ে ফরচুন বরিশাল। তাদের হয়ে খেলবেন দেশের আরেক তারকা তামিম ইকবাল খান। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, খুলনা টাইগার্স ও নাবাগত দুর্দান্ত ঢাকা মাঝারি মানের ক্রিকেটারদের দলে ভেড়াতে শুরু করেছে।

বিপিএলের ১০ আসর আগামী বছর জানুয়ারিতে মাঠে গড়ানোর কথা রয়েছে। জানা গেছে, ১৩ই জানুয়ারি শুরু হতে পারে বিপিএল। ৬ই জানুয়ারি শুরুর পূর্ব ঘোষণা থাকলেও জাতীয় নির্বাচনের কারণে তা এক সপ্তাহ পিছিয়ে যাচ্ছে। আজ  ক্রিকেটার ড্রাফটে  মোট ২০৩ জন দেশি ক্রিকেটারকে ভাগ করা হয়েছে সাতটি ক্যাটাগরিতে। যেখানে দেশি ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক মুশফিকুর রহিমের। বিপিএল আয়োজক সূত্রে জানা গেছে, এবারের প্লেয়ার্স ড্রাফটে একমাত্র ক্রিকেটার হিসেবে ‘এ’ ক্যাটাগরিতে থাকছেন মুশফিকুর রহিম। তার পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৮০ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরিতে আছেন চারজন ক্রিকেটার। তারা হলেন- আফিফ হোসেন ধ্রুব, এবাদত হোসেন, ইমরুল কায়েস ও রনি তালুকদার। তাদের পারিশ্রমিক ৫০ লাখ টাকা।

তৃতীয় ধাপে ‘সি’ ক্যাটাগরিতে আছেন ১৮ জন ক্রিকেটার। তাদের পারিশ্রমিক ৩০ লাখ টাকা। জাতীয় দলে অভিষিক্ত ক্রিকেটারের পাশাপাশি এখনো অভিষেক না হওয়া ক্রিকেটাররাও আছেন এই ক্যাটাগরিতে। তারা হলেন- ইরফান শুক্কুর, জাকের আলী অনিক, মোহাম্মদ সাইফুদ্দিন, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ হাসান, মো. মুকিদুল ইসলাম মুগ্ধ, মো. আল আমিন হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, মো. শামীম হোসেন, নাঈম হাসান, নাইম শেখ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, রাকিবুল হাসান জুনিয়র, সৈয়দ খালেদ আহমেদ, তাইজুল ইসলাম, ইয়াসির আলী চৌধুরী।

‘ডি’ ক্যাটাগরিতে আছেন ৩১ জন ক্রিকেটার। এই তালিকায় আছেন- অলোক কাপালি, আবু জায়েদ চৌধুরী রাহী, আবু হায়দার রনি, আরিফুল হক, আকবর আলী, আলাউদ্দিন বাবু, এনামুল হক (জুনিয়র), ফরহাদ রেজা, ফজলে মাহমুদ রাব্বি, জুনায়েদ সিদ্দিক, জহুরুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, সৈকত আলী, শফিউল ইসলাম, মাহিদুল অংকন, মার্শাল আইয়ুব, মেহেদী হাসান রানা, মুক্তার আলী, নাদিফ চৌধুরী, নাঈম ইসলাম, রেজাউর রহমান, রবিউল হক, রিপন মণ্ডল, সৌম্য সরকার, শামসুর রাহমান, সোহাগ গাজী, সানজামুল ইসলাম, শফিকুল ইসলাম, সুমন খান, সাদমান ইসলাম, তানজিদ হাসান তামিম। তাদের পারিশ্রমিক ২০ লাখ টাকা। সবচেয়ে বেশি ৭৫ জন ক্রিকেটার আছেন ‘ই’ ক্যাটাগরিতে। এই ক্যাটাগরির পারিশ্রমিক ১৫ লাখ টাকা। আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ আশরাফুল, মুনিম শাহরিয়ার, পারভেজ হোসেন ইমন, সাব্বির রহমান, রিশাদ হোসেনদের জায়গা হয়েছে ‘ই’ ক্যাটাগরিতে। ‘এফ’ ক্যাটাগরিতে আছেন ২৯ জন ক্রিকেটার। তাদের পারিশ্রমিক ১০ লাখ টাকা এবং সর্বনিম্ন্ন ‘জি’ ক্যাটাগরিতে আছেন ৪৫ জন ক্রিকেটার। এই ক্যাটাগরির পারিশ্রমিক ৫ লাখ টাকা।

এ ছাড়াও এবার বিপিএলের প্লেয়ার ড্রাফটে মোট ৪৪৮ জন বিদেশি ক্রিকেটারকে রাখা হয়েছে। তাদেরকে ভাগ করা হয়েছে পাঁচটি ক্যাটাগরিতে। ক্যাটাগরি ‘এ’-তে আছেন মোট ১৮ জন ক্রিকেটার। ক্যাটাগরি ‘বি’-তে আছেন ১৬ জন ক্রিকেটার। ‘সি’ ক্যাটাগরিতে আছেন ৬০ জন। ক্যাটাগরি ‘ডি’ ও ‘ই’-তে জায়গা হয়েছে যথাক্রমে ৯৭ জন ও ২৫৫ জন।

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status