ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

বাংলারজমিন

দেশজুড়ে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ

বাংলারজমিন ডেস্ক
৯ ডিসেম্বর ২০২২, শুক্রবারmzamin

রাজধানীর নয়াপল্টনে নেতাকর্মীদের ওপর পুলিশি হামলা, হত্যা, গ্রেপ্তার ও নৈরাজ্যের প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। এ সময় দমন-পীড়ন বন্ধ করে অবিলম্বে গ্রেপ্তারকৃত সকল  নেতাকর্মীদের মুক্তির দাবি জানান তারা। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে জানান, সিলেট জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ  চৌধুরী বলেছেন- জনবিচ্ছিন্ন হয়ে আওয়ামী লীগ এখন লাশ নিয়ে রাজনীতি করছে। বিএনপি’র চলমান আন্দোলনে তারা জনগণকে পাখির মতো গুলি করে হত্যা করছে। বৃহস্পতিবার বিকালে  কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট জেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে তিনি এসব কথা বলেন। বিক্ষোভ মিছিলটি দক্ষিণ সুরমার রেলগেইট থেকে শুরু হয়ে ক্বীন ব্রিজের সম্মুখে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এ সময় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- সিলেট জেলা বিএনপি নেতা এডভোকেট আশিক উদ্দিন, হাজী মো. শাহাব উদ্দিন, ইশতিয়াক আহমদ সিদ্দিকী, আবুল কাশেম, ওয়াহিদুজ্জামান  চৌধুরী সূফী, কোহিনূর আহমদ, জসিম উদ্দিন, একেএম তারেক কালাম, শহীদ আহমদ চেয়ারম্যান, ফালাকুজ্জামান চৌধুরী জগলু, ইকবাল বাহার চৌধুরী, আব্দুল লতিফ খান, এডভোকেট কামাল আহমদ, তাজরুল ইসলাম তাজুল, আনোয়ার হোসেন মানিক, ময়নুল হক, এডভোকেট আবু তাহের, এড. আল আসলাম মুমিন, রফিকুল ইসলাম শাহ্পরাণ, বাদশা আহমদ, আখতার হোসেন রাজু, ফরিদ উদ্দিন, অর্জুন ঘোষ, বুরহান উদ্দিন, আত্তর আলী প্রমুখ।

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে জানান, বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি’র নেতাকর্মীদের পুলিশের হামলা, হত্যা, গণ- গ্রেপ্তারের প্রতিবাদে গতকাল বিকালে মৌলভীবাজার জেলা বিএনপি’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ  অনুষ্ঠিত হয়েছে। শহরের পশ্চিম বাজার এলাকা থেকে মিছিল শুরু হয়ে চৌমুহনাস্থ জুলিয়া শপিং সেন্টারের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। জেলা বিএনপি’র সহ-সভাপতি সাবেক ছাত্রনেতা ফয়সল আহমদের পরিচালনায়  বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ূন। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপি’র সহ-সভাপতি মোয়াজ্জেম হোসেন মাতুক, আশিক মোশাররফ, হেলু মিয়া, বদরুল আলম, প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক ফখরুল ইসলামসহ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের বিপুলসংখ্যক নেতাকর্মী।

বিজ্ঞাপন
বক্তব্যে জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ূন বলেন, বিনা উস্কানিতে পুলিশ বিএনপি’র কেন্দ্রীয়  অফিসে এ ধরনের বর্বরোচিত ও কাপুরুষোচিত হামলা অত্যন্ত ন্যক্কারজনক। শুধুমাত্র ১০ই ডিসেম্বরের ঢাকা বিভাগের গণসমাবেশ ঠেকাতে চক্রান্ত করে  বিরোধী দলকে দমন করার জন্য এ ঘৃণ্য ঘটনা ঘটানো হয়েছে। গণ-গ্রেপ্তার করে আন্দোলন দমন করা যাবে না। স্বৈরাচারী শাসনের পতন নিশ্চিত। দমন-পীড়ন বন্ধ করে অবিলম্বে  গ্রেপ্তারকৃত সকল নেতাকর্মীকে মুক্তি দিতে হবে।

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ-সমাবেশ করেছে চট্টগ্রাম মহানগর বিএনপি। সমাবেশে বক্তারা কেন্দ্রের যেকোনো সিদ্ধান্ত চট্টগ্রামে বাস্তবায়নের অঙ্গীকার ব্যক্ত করেন। বৃহস্পতিবার বিকাল তিনটায় নগরীর নাসিমন ভবন দলীয় কার্যালয়ের মাঠে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, গত ৪ঠা ডিসেম্বর চট্টগ্রামে বিরিয়ানি লীগের একটি সমাবেশ হয়েছে। সেদিন বিরিয়ানির গন্ধে শহরে টেকা যাচ্ছিল না। সেখানে তাদের নেত্রী শেখ হাসিনা বলেছেন বিএনপি নাকি ভোট চুরি আর মানুষ খুন করে। তার মুখে এসব কথা শুনে আমার লজ্জা যেমন লেগেছে তেমনি হাসিও পেয়েছে। তারা এখন উদোর পি-ি বুধোর ঘাড়ে চাপানোর চেষ্টা করছে। কেননা, ভোট চুরি, ব্যাংক ডাকাতি, রাহাজানি, সন্ত্রাস, হামলা-মামলা আর নির্বিচারে মানুষ খুন আওয়ামী লীগের বড় গুণ, মহাগুণ। সেটি তারা গতকাল নয়াপল্টনেই প্রমাণ করেছে। ডা. শাহাদাত বলেন, সরকারের পেটুয়া বাহিনী আমাদের বৈধ পার্টি অফিসে ঢুকে বন্দুকের নল উঁচিয়ে ফ্যাসিবাদী কায়দায় হামলা করেছে। আমাদের কর্মী মকবুল হোসেনকে হত্যা করেছে। রুহুল কবির রিজভী, আমানউল্লাহ আমান, আব্দুস সালাম, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, আব্দুল কাদের ভূঁইয়া জুয়েলসহ শত শত নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে, আহত করেছে। তিনি বলেন, ১০ই ডিসেম্বর যেকোনো মূল্যে ঢাকার বুকে যেকোনো জায়গায় বিএনপি’র সমাবেশ হবে। বিএনপি নেতা ইয়াছিন চৌধুরী লিটনের পরিচালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে মহানগর বিএনপি’র সদস্য সচিব আবুল হাশেম বক্কর, বিএনপি’র কেন্দ্রীয় শ্রমবিষয়ক সম্পাদক এএম নাজিম উদ্দীন, এমএ আজিজ, গাজী সিরাজুল্লাহ,  স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক বেলায়েত হোসেন বুলু বক্তব্য রাখেন। 

স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানান, রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মহানগর বিএনপি’র উদ্যোগে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়স্থ দলীয় কার্যালয় থেকে একটি মিছিল বের করলে প্রধান ফটকের সামনে পুলিশ বাধা দেয়। সেখানে মহানগর বিএনপি’র সদস্য সিনিয়র সদস্য সুলতান আলী বুলবুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, মহানগর বিএনপি’র সদস্য সচিব অ্যাড. মাহফুজ উন নবী ডন, মহানগর বিএনপি’র সদস্য রেজেকা সুলতানা ফেন্সি, সৈয়দ সামসুজ্জামান, নিখিলেন্দু গুহ রায়, রফিকুল আজাদ, রেজাউল করিম রাজু, শাহীনুর ইসলাম প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, সরকার পুলিশকে তাদের পেটোয়া বাহিনীতে পরিণত করেছে। পুলিশ দিয়ে মানুষ হত্যা করে সরকার ক্ষমতায় টিকে থাকতে পারবে না।

সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জ জেলা বিএনপি বিক্ষোভ মিছিল করেছে। বৃহস্পতিবার সকালে শহরের পুরাতন বাসস্ট্যান্ডের দলীয় কার্যালয় থেকে মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সড়ক প্রদক্ষিণ শেষে  খামারখালী পয়েন্টের সমাবেশ করতে চাইলে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধার মুখে পরে বিএনপি’র নেতাকর্মীরা সেখানেই প্রতিবাদ সমাবেশ করেন। এ সময় বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা বিএনপি’র সহ সভাপতি মল্লিক মঈন সোহেল,  সেলিম উদ্দিন আহমদ,  দপ্তর সম্পাদক জামাল উদ্দিন বাকের, যুগ্ম সম্পাদক নূর হোসেন, জেলা বিএনপি নেতা বাস্কর রায় প্রমুখ।

লালমনিরহাট প্রতিনিধি জানান, লালমনিরহাট জেলা বিএনপি সকাল ১১টায় দলীয় কার্যালয়ে বিক্ষোভ সমাবেশ শুরু করে। মিছিল নিয়ে শহরের মিশন মোড়ে সমাবেশ শেষ করে। এতে জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা, বিএনপি নেতা মমিনুল হক, আফজাল হোসেনসহ অনেকে বক্তব্য রাখেন। সমাবেশে জেলা বিএনপিসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থি ছিলেন।
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে পুলিশ বেষ্টনীতে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি। বৃহস্পতিবার বিকালে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শহরের আলাইপুরে জেলা বিএনপি’র অস্থায়ী কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালন করে দলটির নেতাকর্মীরা। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা বিএনপি’র ভারপ্রাপ্ত আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু, সদস্য সচিব রহিম নেওয়াজ, বিএনপি নেতা দেওয়ান শাহীন। 

ফেনী প্রতিনিধি জানান, ফেনীতে বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি। বৃহস্পতিবার বিকালে মিছিলটি শহরের তাকিয়া রোড থেকে শুরু হয়ে ট্রাংক রোড প্রদক্ষিণ করে ইসলাম রোডে দলীয় কার্যালয়ে শেষ হয়। পরে তারা সমাবেশে মিলিত হয়। ফেনী জেলা বিএনপি’র আহ্বায়ক শেখ ফরিদ বাহারের সভাপতিত্বে ও সদস্য সচিব আলাল উদ্দিন আলালের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন- জেলা বিএনপি’র যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক এমএ খালেক, ইয়াকুব নবী ও আলাউদ্দিন প্রমুখ।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, নয়াপল্টনে সংঘর্ষে হতাহতের ঘটনায় এবং নেতাকর্মীদের গ্রেপ্তার-হয়রানির প্রতিবাদ ও মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে লক্ষ্মীপুরে বিএনপি’র অঙ্গসংগঠনের নেতাকর্মীদের উদ্যোগে বিক্ষোভ মিছিল সমাবেশ হয়েছে। সকালে শহরের গো-হাটা রোড এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে নেতাকর্মীরা। পরে মিছিলটি মোহাম্মদ আলী সড়কে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এ সময় বক্তব্য রাখেন, জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি আরিফ হাওলাদার, সদর পশ্চিম স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব এডভোকেট আরাফাত হোসাইন সুমন ও স্বেচ্ছাসেবক দল নেতা হুমায়ুন কবির প্রমুখ। এ ছাড়া একই দাবিতে জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। স্বেচ্ছাসেবক দলের নেতা এডভোকেট আরাফাত হোসাইন সুমন বলেন, জেলা বিএনপি’র আহ্বায়ক ও কেন্দ্রীয় বিএনপি’র প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ কেন্দ্রীয় বিএনপি’র নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দিতে হবে। অন্যথায় আরও কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন বক্তারা।

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status