ঢাকা, ৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ রজব ১৪৪৪ হিঃ

অনলাইন

নতুন সেনা প্রধানকে 'ঘরোয়া রাজনীতি' থেকে দূরে থাকার পরামর্শ দিলেন ইমরান

(২ মাস আগে) ২৫ নভেম্বর ২০২২, শুক্রবার, ৫:৪৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৭ পূর্বাহ্ন

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব হাতে তুলে নিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নতুন সেনাপ্রধানের কাছে একটি বার্তা রেখেছেন - ''আশা করি সশস্ত্র বাহিনীর নতুন নেতৃত্ব তার সাংবিধানিক ভূমিকা পালন করবে এবং ঘরোয়া বিষয়ের রাজনীতি থেকে দূরে থাকবে ''। পাকিস্তানের সংবাদপত্র এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে- পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল এক বিবৃতিতে জানিয়েছে ''আমরা আশা করেছিলাম যে সশস্ত্র বাহিনীর নতুন নেতৃত্ব দেশে সাংবিধানিক অধিকার এবং গণতন্ত্রকে শক্তিশালী করতে ভূমিকা পালন করবে। '' নতুন সেনাপ্রধান নিয়োগের পর নতুন নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব  জনগণের অধিকারকে  স্বীকৃতি দেবে বলেও আশা প্রকাশ করেছে দলটি।

'বহিরাগত হুমকি মোকাবেলা করুন, ঘরোয়া রাজনীতি থেকে দূরে থাকুন'

'পাকিস্তানের জনগণ আশা করে যে তাদের সশস্ত্র বাহিনী বহিরাগত হুমকি মোকাবেলা করার সময় অভ্যন্তরীণ বিষয়ের রাজনীতি থেকে দূরে থাকবে এবং রাজনৈতিক দলগুলির অধিকার লঙ্ঘন করা হবে না' - বিবৃতিতে বলেছে পিটিআই। মজার ব্যাপার হল, ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশে নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছেন। এ বিষয়ে দলটির পক্ষ থেকে বলা হয় "অবাধ সুষ্ঠু ও স্বচ্ছ আগাম নির্বাচনই দেশের বিরাজমান সংকটের একমাত্র সমাধান এবং আমরা বিশ্বাস করি যে সকল ব্যক্তি ও প্রতিষ্ঠান যারা জাতির বেদনা অনুভব করে তাদের ভূমিকা পালন করতে হবে। এই গণতান্ত্রিক ভবিষ্যৎ নিশ্চিত করতে ভূমিকা রাখবে।"

‘শেহবাজ শরিফের সরকার আমদানি করা সরকার’

ইমরানের দল পাকিস্তানে মানবাধিকারের অবনতির কথাও বলেছে।  এ প্রসঙ্গে পিটিআই- এর দাবি - "পাকিস্তানে মানবাধিকার চরমভাবে লঙ্ঘন করা হয়েছে, সাংবাদিক এবং মিডিয়া নির্যাতন ও হয়রানির শিকার হয়েছে। এই ধারা অব্যাহত রয়েছে; এবং আরশাদ শরীফ, দেশের অন্যতম শীর্ষস্থানীয় সাংবাদিককে হত্যা করা হয়েছে। ''দলটি আরও বলেছে যে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সরকার একটি আমদানি করা সরকার।

বিজ্ঞাপন
বিবৃতিতে আরো বলা হয়েছে -'' আমদানি করা সরকার ও রাষ্ট্র, বৃহত্তম রাজনৈতিক দলের নেতাকে দূরে ঠেলে দেওয়ার চেষ্টায় দেশকে রাজনৈতিক অস্থিতিশীলতার সবচেয়ে খারাপ সময়ের মধ্যে নিমজ্জিত করেছে যা মূলত অর্থনীতিকে অস্থিতিশীল করে তুলেছে। ''বৃহস্পতিবার, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বর্তমান জেনারেল কামার জাভেদ বাজওয়ার স্থলাভিষিক্ত হওয়ার জন্য লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে নতুন সেনাপ্রধান হিসাবে মনোনীত করেছেন।  ৬১ বছর বয়সী বাজওয়ার ২৯ নভেম্বর অবসরে যাওয়ার কথা রয়েছে। তিনি আরেকটি মেয়াদ বাড়ানোর কথা নাকচ করে দিয়েছেন। জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা। তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব টুইটারে এই ঘোষণা দিয়েছেন।

সূত্র: oneindia.com

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status