ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

ভারত

এবার অমিত শাহ জানালেন, বুস্টার ডোজ শেষ হতেই 'মুসলিমবিদ্বেষী' নাগরিকত্ব আইন কার্যকর

মানবজমিন ডিজিটাল

(২ সপ্তাহ আগে) ২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৮:৫৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৩০ অপরাহ্ন

মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা এবং বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। সেখানে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী শাহকে শীঘ্রই 'মুসলিমবিদ্বেষী' বিতর্কিত নাগরিকত্ব (সংশোধনী) আইন তথা সিএএ কার্যকর করার আহ্বান জানিয়েছেন।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়- বৈঠকটি সংসদে অমিত শাহের কার্যালয়ে অনুষ্ঠিত হয় এবং ৪৫ মিনিট ধরে চলে। সেখানে শুভেন্দু অধিকারী পশ্চিমবঙ্গের রাজনৈতিক পরিস্থিতি, শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির তদন্তের গতিপ্রকৃতি এবং অন্যান্য বিষয় সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। আর, শাহ শুভেন্দুকে আশ্বাস দেন, দীর্ঘদিন ধরে আটকে থাকা নাগরিকত্ব আইন কার্যকরের বিষয়ে সরকার সচেষ্ট। করোনার বুস্টার বা তৃতীয় ডোজ দেওয়া সম্পূর্ণ হলেই এই আইন কার্যকর করা হবে। রুলিংও তৈরি হয়ে যাবে।

যদিও এর আগে শাহ বলেছিলেন, করোনা অতিমারি শেষ হলেই নাগরিকত্ব আইন কার্যকর হবে; কিন্তু অতিমারির প্রভাব কমলেও ভারতে নাগরিকত্ব আইন কার্যকর হয়নি। তাছাড়া, এর আগে সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইও জানিয়েছিলেন, আইনের রুলিং আটকে রয়েছে অতিমারি এবং টিকাদান প্রক্রিয়ার জন্য।

উল্লেখ্য, নাগরিকত্ব (সংশোধনী) আইন ভারতের সংসদে ২০১৯ সালের ১১ই ডিসেম্বর পাশ হয়। এতে আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে ভারতে আগত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি বা খ্রিস্টানদের মত 'নির্যাতিত' ধর্মীয় সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

হিন্দুত্ববাদী কট্টর জঙ্গি রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি নানা সময়ে নানা প্রক্রিয়ায় হিন্দু মুসলিম পারস্পরিক সৌহার্দ্য সম্প্রীতি বিনষ্ট করেছে রক্তক্ষয়ী দাঙ্গার জম্ম দিয়ে মুসলিম সম্প্রদায়ের অসংখ্য মানুষকে শহীদ করেছে। জাতিগত মুসলিম ব্যতিত অন্যান্য সংখ্যালঘুদের প্রতি বিজেপি নমনীয় থাকলেও মুসলিম জনগোষ্ঠিকে নির্মূলে বিতাড়িত করতে বিজেপির ষড়যন্ত্রের শেষ নাই।ধর্ম নিরপেক্ষতার ছদ্মাবরণে মুসলিম নিধন বিতাড়ন কোন ধর্মনিপেক্ষতা? হিন্দু মুসলিম সহ সকল ধর্ম বর্ণ জাতি গোষ্ঠির শান্তিপূর্ণ সহাবস্থান বসবাস নিরাপদ করতে কট্টরপন্থী হিন্দুদের অত্যাচার নিপীড়ণ থেকে মুক্তি পেতে সকল শ্রেনীর ভারতীয়দের উচিত নির্যাতিত এলাকা নিয়ে আলাদা আলাদ স্বাধীন আবাস ভূমির আন্দোলন করা যাতে কর্তৃত্ববাদী হিন্দু গোষ্ঠির অত্যাচার থেকে তারা নিজেদের রক্ষা করতে পারে।

আকাশ
৩ আগস্ট ২০২২, বুধবার, ১:১৬ পূর্বাহ্ন

মুসলিম বিদ্বেষী ভারতীয় নাগরিকত্ব আইন সিএএ অতিমারী করোনার বুষ্টারডোজ সমাপ্তের পর পরই কার্যকর করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রি অমিত শাহর ভাষ্য। আফগানিস্তান পাকিস্তান বাংলাদেশ থেকে আগত হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান শিখ জৈন পার্সি নির্যাতিত ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব বহাল আর মুসলিমদের প্রত্যাহার করা হবে। ভারতের বর্তমান বিজেপি সরকার হলো চরম মুসলিম বিদ্বেষী সাম্প্রদায়ীক সন্ত্রাস সংঘাত উচ্ছেদ সৃষ্টিকারী একটা জঘন্য অমানবিক দল। কট্টর হিন্দুত্ববাদী বিজেপি ভারতীয় সংখ্যালঘু মুসলিমদেরকে জাত শত্রু মনে করে। অথচ মুসলিম শাসকরা শত শত বছর ভারতবর্ষকে শাসন করেছে কিন্ত কোন ধর্মীয় সংঘাত কিংবা সাম্প্রদায়ীকতাকে উস্কে না দিয়ে পারস্পরিক সম্প্রীতি সংহতিকে প্রতিষ্ঠিত করেছে। জাতিগত ধর্মীয় সহনমশীলতার এক উর্বর জনবসতি ছিল ভারতবর্ষ। হিন্দুত্ববাদী ভারতীয় উগ্রবাদী শান্তি বিনষ্টকারী এই বিজেপিকে প্রতিরোধে মুসলিম বিশ্ব সহ আন্তর্জাতিক প্রতিরোধ গড়ে তোলা প্রতিটা মানবিক সরকারের দায়ীত্ব।

আলমগীর
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১০:২৪ পূর্বাহ্ন

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে গেরুয়া শিবির আবারও মুসলিম বিদ্বেষ ছড়িয়ে হিন্দু ভোটারদের ঐক্যবদ্ধ করবে যাত্রী মোদী অমিত শাহরা আবারও ক্ষমতায় আসতে পারে। এটা নতু কিছু নয়। দুনিয়ার নিকৃষ্ট জীব বিজেপির হাতিয়ার উগ্র বাদ ছড়ানো।

এ,টি,এম,তোহা
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১০:১৭ পূর্বাহ্ন

ধর্মনিরপেক্ষ ভারত!

শহীদ
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৯:১৬ পূর্বাহ্ন

তার অর্থ হলো মুসলিম বিদ্বেষী আইন কার্যকর করবে ।

Titu Meer
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৯:০৮ পূর্বাহ্ন

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

ভারত থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status