ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

পশ্চিমবঙ্গে জঙ্গি সন্দেহে আটক ১

সেবন্তী ভট্টাচার্য্য , কলকাতা থেকে

(৩ সপ্তাহ আগে) ২৩ জুন ২০২৪, রবিবার, ৪:৫৮ অপরাহ্ন

পশ্চিম বর্ধমানের কাঁকসা থেকে জঙ্গি যোগ সন্দেহে একজনকে পাকড়াও করেছে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স বা এসটিএফ। এসটিএফের প্রায় ২০ জনের দল অভিযান চালায়। মহম্মদ হাবিবুল্লা নামে ওই  যুবককে গ্রেফতারের পর  এসটিএফ মনে করছে রাজ্যে ফের সক্রিয় হয়ে উঠছে জঙ্গি মডিউল। শাহাদত নামে সেই মডিউলের প্রধান বা আমীর হিসাবে কাজ করতেন হাবিবুল্লা। আটক ব্যক্তি মানকর কলেজের কম্পিউটার সায়েন্সের দ্বিতীয় বর্ষের ছাত্র। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আশি শতাংশের বেশি নম্বর নিয়ে পাশ করেছিল সে।
নব্য এই সংগঠন ডিজিটাল মাধ্যমের দ্বারা জাল বিস্তার করতে চেয়েছিল। ইউটিউব চ্যানেল খোলারও প্রক্রিয়া শুরু করেছিল। গোয়েন্দা সূত্রে খবর, আইএসআইএস-এর মতো পতাকা তৈরি করেছিল। ধৃত হাবিবুল্লাহ-র থেকে মিলেছে ল্যাপটপ ও মোবাইল। এছাড়াও তিরিশটি ই-মেইল আইডির তথ্য।

বিজ্ঞাপন
 কাঁকসায় তার বাড়ি থেকেই হাবিবুল্লাকে গ্রেফতার করে এসটিএফ। ওই জঙ্গি সংগঠনের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় তথ্য আদানপ্রদান হতো। হাবিবুল্লা এবং তার বাবা মহম্মদ ইসমাইল মুন্না ও পরিবারের কয়েকজনকে গ্রেফতার করে এসটিএফ। হবিবুল্লার বাড়ি থেকে নথি ও সামগ্রী উদ্ধার হয়েছে। 
এছাড়া এদের বিরুদ্ধে ইতিমধ্যেই আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের অন্তর্গত কাঁকসা থানায় মামলা দায়ের করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধি এবং ইউএপিএ আইনে মামলা দায়ের করে তদন্ত শুরু করেছে পুলিশ। এদের মধ্যে তিনজন নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত বলে জানতে পেরেছেন এসটিএফের অফিসাররা। হবিবুল্লার ভাই অষ্টম শ্রেণির ছাত্র তাকেও গ্রেফতার করেছে এসটিএফ। সবাইকেই কাঁকসা থানায় একটানা  জেরা করেছে এসটিএফ। গোয়েন্দা সূত্রে খবর, এই মডিউলের সদস্যরা নিজেদের মধ্যে বিশেষভাবে সুরক্ষিত বা এনক্রিপটিক মেসেজ ব্যবস্থার মাধ্যমে কথা বার্তা বলতেন।

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status