ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

ইসরাইল-ইরান উত্তেজনা নিয়ে সতর্ক মন্তব্য চীনের

মানবজমিন ডেস্ক
১৭ এপ্রিল ২০২৪, বুধবার
mzamin

ইসরাইল ও ইরান উত্তেজনা নিয়ে সতর্ক মন্তব্য করেছে চীন। ১৩ই এপ্রিল প্রতিশোধমূলকভাবে ইসরাইলে ড্রোন, ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। তাৎক্ষণিকভাবে বিশ্ব জুড়ে নেতারা এর নিন্দা জানালেও চীন নিন্দা জানায়নি। তবে তারা উত্তেজনা প্রশমিত করতে, সংযত আচরণ প্রদর্শনের আহ্বান জানায়। এবার চীন বলেছে- তারা বিশ্বাস করে ইরান তার সার্বভৌমত্ব ও মর্যাদাকে রক্ষা করে পরিস্থিতি ভালোভাবেই সামাল দিতে সক্ষম। শুধু তা-ই নয়। তারা মধ্যপ্রাচ্যে আরও উত্তেজনা এড়াতেও সক্ষম। উল্লেখ্য, গত ১লা এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানের কন্স্যুলেটে ভয়াবহ হামলা চালায় ইসরাইল। এতে ওই ভবনটি ধ্বংসস্তূপে পরিণত হয়। কুদ্‌স  ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ নিহত হন কমপক্ষে ৭ জন।

বিজ্ঞাপন
এর বদলা নিতে ১৩ই এপ্রিল ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর প্রেক্ষিতে চীন ওই মন্তব্য করেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই  সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী  হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেন। এই  ফোনালাপে ইরানের অবস্থান সম্পর্কে ওয়াংকে জানান আবদুল্লাহিয়ান। মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, ওয়াং বলেছেন- আঞ্চলিক ও প্রতিবেশী  দেশগুলোকে লক্ষ্যবস্তু না করার বিষয়ে ইরানের জোরালো অবস্থানের প্রশংসা করে চীন। ইসরাইলের বিরুদ্ধে নেয়া পদক্ষেপকে সীমিত বলে ওয়াংকে জানিয়েছে ইরান। একই সঙ্গে বলেছে, আত্মরক্ষার জন্য এ হামলা করেছে ইরান। ওয়াং বলেন, ইরানের দূতাবাসে (কন্স্যুলেট) হামলার তীব্র নিন্দা জানায় চীন। তারা দৃঢ়ভাবে এ ধরনের কর্মকাণ্ডের বিরোধিতা করে। তারা এ ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ মনে করে। ওয়াংকে আবদুল্লাহিয়ান বলেন, ইরান আঞ্চলিক উত্তেজনা সম্পর্কে অবগত।  তেহরান সংযম চর্চায় আগ্রহী। আরও উত্তেজনা বাড়ানোর কোনো ইচ্ছাই ইরানের নেই।

পাঠকের মতামত

ইহুদ রাষ্ট্র ইসরাইল সিরিয়ায় ইরানের দুতাবাসে হামলা চালিয়ে সিনিয়র সামরিক অফিসারসহ ০৭জনকে অন্যায় ভাবে হত্যা করে, এই ব্যাপারে বিশ্ব নেতারা কেউ মুখ খুলে না । অথচ ইরানের সিনিয়র সামরিক অফিসারসহ ০৭ জনকে অন্যায় ভাবে হত্যা করায় ইসরাইলে হামলা করেছে এই ব্যাপারে ইরানের বিরুদ্ধে বিশ্ব নেতার রুখে দাড়াচ্ছে, কি বিচার.....।

Md Nurul Amin
১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৯:১৬ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status