ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

দাকোপে প্রভাষকের বিরুদ্ধে অবৈধ বেতন উত্তোলনের অভিযোগ

দাকোপ (খুলনা) প্রতিনিধি
৩ এপ্রিল ২০২৪, বুধবার

খুলনার দাকোপে চালনা কলেজের এক প্রভাষকের বিরুদ্ধে অবৈধভাবে বেতন ভাতা উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। তিনি চাকরিতে এক পদে যোগদান করে দীর্ঘদিন ধরে অন্য পদের বেতন-ভাতা উত্তোলন করে আসছেন। ফলে অত্র শিক্ষাপ্রতিষ্ঠানে ওই পদ শূন্য থাকায় ছাত্র-ছাত্রীদের লেখাপড়ায় চরম বিপাকে পড়তে হচ্ছে।  
সূত্রে জানা গেছে, ২০০০ সালের ১লা এপ্রিল নীল কোমল সাহা চালনা কলেজে সাচিবিক বিদ্যার প্রভাষক হিসেবে যোগদান করেন। কিন্তু তিনি যোগদানের পর থেকে ব্যবসায় গণিত ও পরিসংখ্যান প্রভাষকের বেতন-ভাতা উত্তোলন করে আসছেন। ফলে অত্র শিক্ষাপ্রতিষ্ঠানে দীর্ঘদিন ধরে বি.এম শাখার ব্যবসায় গণিত ও পরিসংখ্যান প্রভাষকের পদ শূন্য রয়েছে। এতে কলেজের ছাত্র-ছাত্রীদের লেখাপড়ায় ব্যাপক সমস্যার সৃষ্টি হচ্ছে। এমনকি অভিভাবকদেরও বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এ ছাড়া প্রতি বছর কলেজে গণিত পরীক্ষায় বেশি সংখ্যক ছাত্র-ছাত্রী পাস করতে পারে না বলে জানা গেছে।  
অভিভাবক গোবিন্দ বিশ^াস জানান, চালনা কলেজে দীর্ঘদিন ধরে অঙ্কের শিক্ষক না থাকায় ছাত্র-ছাত্রীদের লেখাপড়ায় চরম বিপাকে পড়তে হচ্ছে।

বিজ্ঞাপন
কারণ গণিত একটি গুরুত্বপূর্ণ এবং কঠিন সাবজেক্ট। ছাত্র-ছাত্রীরা যদি নিজ স্কুল কলেজে শিক্ষকের কাছ থেকে শিক্ষা গ্রহণ করতে না পারে তাহলে নিশ্চয়ই সে বিষয়ে দুর্বল থাকতে হয়। ফলে বাহিরের প্রাইভেট শিক্ষকের কাছে অনেক বেশি টাকা দিয়ে গণিত পড়াতে হচ্ছে। অতি দ্রুত কলেজে একজন অভিজ্ঞ গণিত শিক্ষক নিয়োগ দিলে অভিভাবকরা অতিরিক্ত টাকা দিয়ে প্রাইভেট পড়ানোর হাত থেকে মুক্তি পাবে বলে তিনি মনে করেন।
এ বিষয়ে প্রভাষক নীল কোমল সাহা বলেন, কলেজ কমিটির রেজ্যুলেশন ছাড়া পদ সংশোধনের আবেদন করা যাবে না। যেহেতু রেজ্যুলেশন হয়নি তাই আবেদনও করা হয়নি। আর বিষয়টি দেখার জন্য কর্তৃপক্ষ আছে আপনার ব্যস্ত হওয়ার প্রয়োজন নেই। অধ্যক্ষ ড. অচিন্ত্য কুমার মণ্ডল জানান, এখন সাচিবিক বিদ্যা বাদ দিয়ে মানব সম্পদ ব্যবস্থাপনা নতুন নাম দিয়েছে। তবে তার সব কাগজপত্র মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো হয়েছে। একইসঙ্গে গণিতের শূন্য পদেরও। কিন্তু এখনো পর্যন্ত কোনোটার সমাধান পায়নি। যে কারণে গণিতের শিক্ষক নিয়োগ দিতে বিলম্ব হচ্ছে।

বাংলারজমিন থেকে আরও পড়ুন

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status