ঢাকা, ১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৭ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

গাজায় যুদ্ধবিরতি নিয়ে নিজস্ব প্রস্তাব যুক্তরাষ্ট্রের

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৬:০৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩৩ পূর্বাহ্ন

mzamin

ফিলিস্তিনের গাজায় সাময়িক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিজস্ব প্রস্তাব উত্থাপন করেছে যুক্তরাষ্ট্র। এর আগে আলজেরিয়ার তরফ থেকে যে যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপন করা হয়েছিল, তাতে ভেটো দেয়ার ঘোষণা দেয় দেশটি। যুক্তরাষ্ট্রের এমন আচরণের নিন্দা জানায় রাশিয়া। জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া বলেন, গত ১৬ই অক্টোবর রাশিয়া যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপন করেছিল আর যুক্তরাষ্ট্র তা ঠেকিয়ে দিয়েছিল। সেটি বাস্তবায়ন হলে গত পাঁচ মাসে অনেক অনেক মানুষের প্রাণ বাঁচানো যেতো।
এর একদিনের মাথায়ই যুক্তরাষ্ট্র নিজস্ব একটি যুদ্ধবিরতি প্রস্তাব উত্থাপন করলো। বিবিসি জানিয়েছে, এই প্রস্তাবে গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরাইলের অভিযানের বিরোধিতা করা হয়েছে। পাশাপাশি গাজায় যত দ্রুত সম্ভব সাময়িকভাবে একটি যুদ্ধবিরতি বাস্তবায়ন করার প্রস্তাব করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব সাময়িক যুদ্ধবিরতি কার্যকর করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ভূমিকা নিতে হবে। যদিও যুদ্ধবিরতির শর্ত হিসেবে হামাসের কাছে জিম্মি থাকা বন্দিদের মুক্তির দাবি করেছে যুক্তরাষ্ট্র। 

এক মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি বা গাজার জনসংখ্যার প্রায় অর্ধেকই এখন রাফায় আশ্রয় নিয়েছে। সেখানে ইসরাইলের অভিযান ফিলিস্তিনিদের হতাহতের সংখ্যা দ্রুত বৃদ্ধি করবে।

বিজ্ঞাপন
এই রিপোর্ট লেখা পর্যন্ত, ইসরাইলের পাশবিক অভিযানে গত পাঁচ মাসে প্রায় ৩০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এখনও বাধাহীনভাবে ফিলিস্তিনিদের নির্বিচারে আক্রমণ করে চলেছে দেশটি। যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে রাফায় স্থল অভিযান না চালাতে ইসরাইলকে সতর্ক করা হয়েছে। যদিও ইসরাইল এরইমধ্যে রাফায় অভিযানের কথা ঘোষণা করেছে। স্থল অভিযান এখনও চালানো না হলেও, রাফায় ইসরাইলের বিমান হামলা প্রথম থেকেই চলছে। জাতিসংঘ বলেছে, ইসরাইল সেখানে এখন স্থল অভিযান চালালে রাফায় মানবিক পরিস্থিতির চরম অবনতি হতে পারে।

পাঠকের মতামত

আমেরিকার নীতি অনেকটাই এরকম, চোরকে চুরি করতে উৎসাহ দিবে আর বাড়ি ওয়ালাকে পাহাড়া দিতে সাহায্য করবে।

এ্যাটম সরকার
২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১১:৩৪ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

‌‌‘‌আমাদের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা নয়’‌/ আমেরিকাকে সতর্ক করলো উপসাগরীয় দেশগুলো

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status