ঢাকা, ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ শাওয়াল ১৪৪৫ হিঃ

মত-মতান্তর

প্রিয় সক্রেটিস ও আমাদের ভবিতব্য

শরীফ আস্‌-সাবের
১৮ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার
mzamin

১. সক্রেটিস কবিতা লিখতেন না। বই লিখতেও ভালোবাসতেন না তিনি। ক্রিটো, প্ল্যাটো এবং জেনোফোনেরা বুভুক্ষের মতো তার শ্মশ্রুমণ্ডিত অসুন্দর মুখের দিকে অপলক তাকিয়ে থাকতেন-গভীর অভিনিবেশ সহকারে শুনতেন, কি বলেন তিনি। সহজ ভাষায় করা সক্রেটিসের কঠিন প্রশ্নের জবাব দিতেন তারা। নভোমণ্ডলের চাঁদ-সূর্য-তারাদের সাক্ষী রেখে তিনি বলতেন, অজ্ঞতার বিবরেই জ্ঞানের নিবাস আর প্রশ্নবানে জর্জরিত করলেই জাগ্রত হয় বিবেক ও প্রতীতি। তিনি অন্যায়, অনাচার আর  স্বেচ্ছাচারিতার দুষ্ট ও বিরূপ প্রভাবের কথা বলতেন। তিনি বলতেন জীবনের গূঢ় রহস্যের কথা, নৈতিকতা, মনুষত্ব্য এবং মূল্যবোধের কথা। বলতেন, মানুষ চলে যায়, কিন্তু কীর্তি, কৃতিত্ব ও মূল্যবোধ মরে না কখনো।

২. কালে, এসবই কাল হলো তার। পেলোপোনেশিয়ান যুদ্ধ  থেকে ফিরে আসা অকপট সত্যভাষী জ্ঞানসৈনিক বীরকে  দেয়া হলো মৃত্যুর পরোয়ানা- তার হাতে তুলে দেয়া হলো  হেমলকের মরণ রস। বিষের  পেয়ালা হাতে মৃত্যুকে আলিঙ্গন করার আগে তিনি তার প্রিয় শিষ্যকুল এবং অপরাপর এথেনিয়ানদের উদ্দেশ্যে বললেন, ‘আমার প্রস্থানের সময় সমাগত।

বিজ্ঞাপন
আমরা যার যার পথে চলেছি- আমি মৃত্যুর দিকে ধাবিত হচ্ছি আর তোমরা বেঁচে আছো। এই দুইয়ের মধ্যে কোনটি উত্তম, তা একমাত্র ঈশ্বরই ভালো জানেন!’

৩. আজকের প্রকৃত দার্শনিকেরা ভাবেন, কথা বলেন, লিখেনও। কখনো কখনো চিৎকার করে আহাজারি পর্যন্ত করেন। কেউ শুনেন, কেউ শুনেন না, শুনলেও উপলব্ধি করেন না, মানেন না। আজ তাদের পাশে প্লেটো, ক্রিটোরাও নেই। তাদের কথা আত্মস্ত করে তা প্রচার কিংবা প্রসার করারও কেউ নেই। তাদের কোনো প্রতিষ্ঠান নেই, নগরীর প্রবেশপথে তাদের কোনো অধিষ্ঠান নেই। জনসাধারণ্যে, রাজপথে, বইমেলায় তাদের বিচরণ অবহেলিত, অবাঞ্ছিত কিংবা অপাংক্তেয়।

৪. মুক্তচিন্তা এখন সোনার হরিণ। রাজনীতিবিদ, সমাজপতি, বুদ্ধিজীবী, আমলা  সবাই এখন টাকা ও সম্পদের পূজারি, শক্তির উপাসক, তাঁবেদার। তারাই এখন সমাজের একচ্ছত্র বোদ্ধা, প্রচারক, বক্তা ও লেখক। কূপমণ্ডুকতা, অজ্ঞানতা ও ক্ষমতার বেড়াজালে বন্দি সময়ে কারোই এখন আর সক্রেটিস হয়ে ওঠার সুযোগ নেই। আজকের প্লেটো আর ক্রিটোরাও সক্রেটিয় জ্ঞান ও পদ্ধতিকে অবজ্ঞা করেন, পদ ও পদকের আশায় ক্ষমতার পাবন্দি করেন!

৫. প্রিয় সক্রেটিস, আপনার জ্ঞান, সারল্য ও প্রশ্নের ঝুলি নিয়ে ভালো থাকুন ওপারে! আর আমাদের ভবিতব্য? তা একমাত্র ঈশ্বরই ভালো জানেন!
 

পাঠকের মতামত

সক্রেটিস কে! উনাকেতো আমরা চিনিনা! নুতন প্রজন্ম।

মিলন আজাদ
২৪ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার, ৮:৪১ পূর্বাহ্ন

এক কম কথায় এত সুন্দর লেখা বিরল। আমাদের ভবিষ্যত আমরা কেউ জানি না

Mirza Nayeem
১৭ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার, ১২:২৬ অপরাহ্ন

মত-মতান্তর থেকে আরও পড়ুন

   

মত-মতান্তর সর্বাধিক পঠিত

নির্বাচনে অংশগ্রহণকারী সবদলই সরকার সমর্থিত / ভোটের মাঠে নেই সরকারি দলের প্রতিদ্বন্দ্বী কোনো বিরোধীদল

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status