ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

বিস্ময়কর বৃটিশ মুসলিম তরুণ

আত্মহত্যা থেকে বাঁচালেন ২৯ জনকে

আরিফ মাহফুজ, লন্ডন

(২ মাস আগে) ১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৫:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১০ পূর্বাহ্ন

mzamin

বৃটিশ মুসলিম তরুণ রিজওয়ান জাভেদ, চাকরি করেন রেলওয়েতে পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম ও টিকটকে ভিডিও কনটেন্ট তৈরি করেন। পূর্ব লন্ডনের ইলিং ব্রডওয়ে স্টেশনে আসা ট্রেন ও যাত্রীদের নিরাপত্তার তদারকি করার দায়িত্বে আছেন এবং মানসিক স্বাস্থ্য সচেতনতা তৈরি ও কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়া মানুষদের বাঁচার অনুপ্রেরণা দেয়ার কাজটিও করেন তিনি ।

লন্ডনে বসবাস করা মুসলিম এই তরুণ ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ২৯ জন মানুষকে আত্মহত্যা থেকে বাঁচতে সহায়তা করেছেন বলে জানা গেছে। রিজওয়ান জাভেদের বিস্ময়কর কাজের খবর ফলাও করে ছাপা হয়েছে বৃটিশ গণমাধ্যম বিবিসি সহ নামকরা অনেক সংবাদ মাধ্যমে। তার এই কাজের জন্য প্রশংসিত হচ্ছেন বিশ্বব্যাপী। ২৯ জন মানুষকে আত্মহত্যা থেকে বাঁচতে সহায়তার কারণে বৃটিশ সরকার দেশটির সম্মানজনক পুরস্কার এমবিই (মেম্বার অব ব্রিটিশ এম্পায়ার) প্রাপ্তদের তালিকায় তার নাম ঘোষণা করেছে। 

জানা গেছে ২০১৪ সালে রেলওয়েতে যোগ দিয়ে জাভেদ সামারিটান প্রশিক্ষণ কোর্স করেন। তখন তিনি দুর্বল ব্যক্তিদের শনাক্তকরণের পদ্ধতি, তাদের সাথে কথোপকথনের ধরন এবং তাদের সুরক্ষা নিয়ে অনেক কিছু শেখেন। প্রশিক্ষণের দুই দিন পর একটি স্টেশনে দায়িত্ব পালনকালে তিনি এ পদ্ধতি অনুসরণ করে একজনকে আত্মহত্যা থেকে বাঁচতে সহায়তা করেছিলেন। 

২০১৯ সালে তিনি সামারিটানস লাইফসেভার অ্যাওয়ার্ড লাভ করেন। এর মাধ্যমে এমন ব্যক্তিদের স্বীকৃতি দেয়া হয়, যারা জীবন বাঁচাতে নিজেদের কথা বলা ও শোনার দক্ষতা ব্যবহার করেন। এমবিই খেতাব অর্জনের চিঠি হাতে পেয়ে জাভেদ তাঁর অনুভূতি ব্যক্ত করেছেন, তিনি বলেছেন ‘’চিঠি হাতে পেয়ে আমি খুবই অবাক হয়ে পড়ি। আমি মনে করি, এ পুরস্কার আমাকে আরো বড় পরিসরে কাজ করার সুযোগ দেবে এবং আমার কাজকে আরো এগিয়ে নেয়ার আত্মবিশ্বাস দেবে।" 

বিজ্ঞাপন

পাঠকের মতামত

মুসলিম দের ভাল কিছু শুনলে কিছু চেতনাবাজ সবসময় হীনমন্যতায় ভোগে.........।

mizan
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১০:০৩ অপরাহ্ন

খুব ভালো খবর, কিন্তু তার মুসলিম পরিচয়টা এখানে দরকার হলো কেনো? আপনারা কি কোনো হীনমন্যতায় ভোগেন?

পলাশ পলাশ
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৪:৩৭ পূর্বাহ্ন

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status