ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

রকমারি

এক শতাব্দীরও বেশি সময় পর লাইব্রেরিতে ফিরলো বই

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:১৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৪৬ অপরাহ্ন

mzamin

কলোরাডোর একটি লাইব্রেরিতে সম্প্রতি  অপ্রত্যাশিতভাবে ফিরে এসেছে একটি বই। যেটি ১৯১৯ সালেই ফিরে আসার কথা ছিল। স্যার ওয়াল্টার স্কটের একটি উপন্যাস "ইভানহো: এ রোমান্স" এর অনুলিপিটি মূলত ফোর্ট কলিন্স পাবলিক লাইব্রেরি এবং ফ্রি রিডিং রুমে ১৩ ফেব্রুয়ারি, ১৯১৯-এ ফেরত পাঠানোর কথা ছিল গ্রাহকের। কিন্তু বই নির্দিষ্ট সময়ে ফেরেনি। এক শতাব্দীরও বেশি  সময় পরে কানসাসে সম্প্রতি এটি আবিষ্কৃত হয়। প্রায় ১০৫ বছর পর বইটি ফেব্রুয়ারি মাসে পাউড্রে লাইব্রেরিতে কেউ রেখে যায়।  লাইব্রেরির ওয়েবসাইটে পোস্ট করা ৮ এপ্রিলের একটি নিবন্ধে বিষয়টি ঘোষণা করা হয়। যে নারী বইটি ফেরত দিয়েছিলেন তিনি বলেছিলেন যে, তার ভাই এটি তাদের মায়ের জিনিসপত্রের মধ্যে পেয়েছিলেন। বইয়ের ভিতরে একটি জায়গায় লেখা ছিলো 'দেরিতে ফেরত দিলে লাইব্রেরিকে ফি দিতে হবে। প্রতিদিন দুই সেন্ট করে জরিমানা দিতে হবে।

বিজ্ঞাপন
আটকে রাখা বইয়ের জন্য অন্য কাউকে পাঠানো হলে অতিরিক্ত ২৫ সেন্ট চার্জ নেওয়া হবে।' ১৯১৯ সালের নিরিখে ধরলে এখন বইয়ের জন্য লেট ফি দাঁড়ায় ১৪ হাজার ডলার। বইটিতে লিখিত সতর্কতা সত্ত্বেও, যে ব্যক্তি বইটি ধার করেছে তাকে এক শতাংশও দিতে হবে না।
কারণ পাউড্রে লাইব্রেরি ২০২০ সালে জরিমানা নেওয়া বন্ধ করে দিয়েছে, তাদের ওয়েবসাইট একথা জানানো হয়েছে । পাউড্রে লাইব্রেরির একজন প্রতিনিধি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে, তিনি বইটি ফিরে পেয়ে খুশি হয়েছেন এবং লোকেরা যে কোনও লাইব্রেরির বই খুঁজে পেলে তা ফেরত দেবে, তা যতই দেরিতে হোক না কেন। পাউড্রে লাইব্রেরির যোগাযোগ উন্নয়ন পরিচালক কেটি আউমান ফক্স নিউজ ডিজিটালকে একটি  সাক্ষাৎকারে বলেছেন, "আমরা চাই না যে গ্রাহকরা ১০০ বছর ধরে কোনো বই আটকে  রাখুক। তবে এতো বছর পর বইটি নিজের ঠিকানায় ফিরে এসেছে দেখে ভালো লাগলো।'

ফোর্ট কলিন্স, কলোরাডোতে তিনটি লাইব্রেরি নিয়ে পাউড্রে লাইব্রেরি গঠিত। আগে  মূল লাইব্রেরি যেখানে ছিল সেটি এখন একটি কমিউনিটি সেন্টার। ২০০৯ সালে, ফোর্ট কলিন্সের তিনটি গ্রন্থাগারকে ‘পাউড্রে রিভার পাবলিক লাইব্রেরি ডিস্ট্রিক্ট’ নাম দেয়া হয়েছিল।

সূত্র : ফক্স নিউজ

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status