ঢাকা, ১৬ জুন ২০২৪, রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

রকমারি

চীনে আবিষ্কৃত মানুষের মাথার খুলি চমকে দিয়েছে বিজ্ঞানীদের

মানবজমিন ডিজিটাল

(১০ মাস আগে) ১০ আগস্ট ২০২৩, বৃহস্পতিবার, ৬:৫৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:১৯ অপরাহ্ন

mzamin

চীনের  হুয়ালোনডং প্রদেশে পাওয়া গেছে একটি প্রাচীন খুলি। যা দেখে বিজ্ঞানীরা বিস্মিত। কারণ আধুনিক মানুষের সাথে অনেক মিল রয়েছে এটির। রহস্যময় খুলিটি একটি শিশুর, যে প্রায় ৩ লক্ষ বছর আগে জীবিত ছিল। চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস (CAS) এর বিশেষজ্ঞরা চীনের জিয়ান জিয়াওটং ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ইয়র্ক এবং স্পেনের ন্যাশনাল রিসার্চ সেন্টার অন হিউম্যান ইভোলিউশনের গবেষকদের সাথে কাজ করে জানাচ্ছেন যে, এটি সম্ভবত মানুষের একটি নতুন শাখা হতে পারে। এতদিন মনে করা হতো মানব সদৃশ্য  প্রজাতিদের বিবর্তন হতে হতেই আজকের হোমো সেপিয়েন্সের উদ্ভব হয়েছিল। তাই, এই প্রজাতিগুলির সবকটিই আধুনিক মানুষের পূর্বসুরি।

তবে, চীনের  এই খুলিটি বিজ্ঞানীদের নতুন করে ভাবতে বাধ্য করেছে। মনে করা হচ্ছে সেই ফ্যামিলি ট্রিতে আরও একটি নতুন শাখা যোগ করতে হবে।খুলিটি ২০১৯ সালে আবিষ্কৃত হয়েছিল। এর পাশাপাশি, গবেষকরা একটি চোয়াল এবং পায়ের হাড়ও খুঁজে পেয়েছেন।  

এটি ১২ থেকে ১৩ বছরের মধ্যে একটি শিশুর হতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা।

বিজ্ঞাপন
যা বিজ্ঞানীদের অবাক করেছে তা হলো যে তারা এটিকে কোনো পরিচিত মানব বংশের সাথে মেলাতে পারছেন  না। জার্নাল অফ হিউম্যান ইভোলিউশন-এ প্রকাশিত গবেষণা অনুসারে, নিয়ান্ডারথাল, ডেনিসোভান এবং হোমো সেপিয়েন্সের কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে খুলিটিতে।

তাদের বিশ্লেষণে, লেখকরা লিখেছেন- খুলিটির মুখে আধুনিক-মানুষের বৈশিষ্ট্য রয়েছে। অঙ্গপ্রত্যঙ্গ, খুলির কপাল অংশ এবং চোয়ালে আদিম বৈশিষ্ট্য স্পষ্ট। খুলিটিতে চিবুক বলে কিছু নেই। যা ডেনিসোভান প্রজাতির অন্যতম বৈশিষ্ট্য। এই প্রজাতি একসময় এশিয়াতেই বসবাস করত, তবে দীর্ঘদিন আগেই বিলুপ্ত হয়ে গিয়েছে। সবথেকে আশ্চর্যের বিষয় হল, মাত্র ১ লক্ষ ২০ হাজার বছর আগে চীনে হোমো সেপিয়েন্স বা আধুনিক মানুষের আবির্ভাব ঘটেছিল। তারও লক্ষ লক্ষ বছর আগে, হোমো সেপিয়েন্সের মতো মুখের বৈশিষ্ট নিয়ে কারা বিচরণ করতো চীনের ভূখণ্ডে?

বিজ্ঞানীরা এখনও হোমিনিনের এই কথিত নতুন বংশকে শ্রেণিবদ্ধ করতে পারেননি। আপাতত, তারা  এটিকে HLD 6 নামে চিহ্নিত করেছে ।

সূত্র : wionews.com

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

মা-বাবার বিরুদ্ধে মামলা/ 'অনুমতি না নিয়েই কেন জন্ম দিয়েছ?'

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status