ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

রকমারি

বুর্জ খলিফাকে সরিয়ে শিগগিরই বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হতে চলেছে জেদ্দা টাওয়ার

মানবজমিন ডিজিটাল

(৪ মাস আগে) ১৫ জানুয়ারি ২০২৪, সোমবার, ১১:৩১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৪৭ পূর্বাহ্ন

mzamin

২০১০ সালের ১০ই মার্চ কাউন্সিল অন টল বিল্ডিংস অ্যান্ড আরবান হ্যাবিট্যাট বুর্জ খলিফাকে বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং হিসেবে চিহ্নিত করে। কিন্তু ১৪ বছর পর বুর্জ খলিফা সেই মর্যাদা হারাতে চলেছে।  শিগগিরই জেদ্দা টাওয়ার (বুর্জ জেদ্দা বা কিংডম টাওয়ার নামে পরিচিত) বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হতে চলেছে। বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার সৌদি আরবের জেদ্দার ওভুর উত্তর অংশে জেদ্দা ইকোনমিক সিটি  (জেইসি) কল্পনা করা হয়েছে। শহরটি লোহিত সাগরের উপকূল বরাবর এবং দুটি পবিত্র শহর মক্কা ও মদিনার মধ্যে অবস্থিত। জেদ্দা টাওয়ারটি প্রখ্যাত স্থপতি অ্যাড্রিয়ান স্মিথের ডিজাইন করা। যিনি বুর্জ খলিফাও ডিজাইন করেছিলেন। কিংডম টাওয়ারের উচ্চতা হবে ১,০০০ মিটার (৩২৮০ ফুট) এবং এর মোট নির্মাণ এলাকা ৫ লক্ষ ৩০ হাজার বর্গ মিটার। জেদ্দা টাওয়ার লোহিত সাগরের কাছে সৌদি আরবের জেদ্দায় ২০ বিলিয়ন ডলারের জেদ্দা অর্থনৈতিক শহর উন্নয়নের কেন্দ্রবিন্দু  হবে। কিংডম টাওয়ারে ১৭০টি তলা থাকবে, যার মধ্যে সাতটি ফাইভ স্টার ফোর সিজন হোটেলের জন্য বরাদ্দ করা হবে যেখানে প্রায় ২০০টি কক্ষ, ১২১টি বিলাসবহুল সার্ভিসড অ্যাপার্টমেন্ট এবং অফিসের জন্য সাতটি তলা থাকবে।

বিজ্ঞাপন
জেদ্দা টাওয়ারে ৬১টি তলা বিশিষ্ট ৩১৮টি হাউজিং ইউনিটের মধ্যে বিভিন্ন ধরনের সুবিধা, জিম, স্পা, ক্যাফে এবং রেস্তোরাঁ এবং দুটি স্কাই লবি থাকবে। 

নির্মাণাধীন উচ্চতম ভবনটিতে বিশ্বের সর্বোচ্চ পর্যবেক্ষণ ডেকও থাকবে। টাওয়ারটিতে মেঝে এবং স্তরগুলির মধ্যে সুবিধাজনক চলাচলের জন্য একক এবং ডাবল-ডেক ইউনিটের মধ্যে বিভক্ত ৫৯টি লিফট সিস্টেমও থাকবে। জেদ্দা ইকোনমিক সিটি- এর অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, ১,০০০ মিটার লম্বা কিংডম টাওয়ারের আনুমানিক খরচ প্রায় ১.২ বিলিয়ন। টাওয়ারটি লোহিত সাগরের কাছে সৌদি আরবের জেদ্দায় ২০ বিলিয়ন ডলারের জেদ্দা অর্থনৈতিক শহর উন্নয়নের কেন্দ্রবিন্দু হবে। জেদ্দা টাওয়ারের নির্মাণকাজ শুরু হয়েছিল  ২০১৩ সালের ১লা এপ্রিল।   যার প্রাথমিক সমাপ্তির তারিখ ছিল ২০১৮। তবে নির্মাণের অগ্রগতি জানুয়ারি ২০১৮ তে  থামানো হয়েছিল, যখন জেইসি  কাঠামোগত কংক্রিটের কাজ বন্ধ করে দেয়। এই সময়ের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ প্রকল্প সম্পন্ন হয়েছে। 

২০১৭-১৯ সালে ঠিকাদারের সাথে শ্রম সংক্রান্ত সমস্যার কারণে   সৌদি আরবের বেশ কয়েকজন বিশিষ্ট রাজকুমার, সরকারি মন্ত্রী এবং ব্যবসায়ীদের গণগ্রেপ্তার  করা হয়। কোভিড-১৯ মহামারীর কারণে নির্মাণ কাজ আরও স্থবির হয়ে পড়ে। ২০২৩ সালের সেপ্টেম্বরে জানা গেছে যে জেদ্দা ইকোনমিক সিটি পাঁচ বছরের নিষ্ক্রিয়তার পরে প্রকল্পটি পুনরায় চালু করেছে। তবে এখনো পুরো প্রকল্প সমাপ্তির জন্য কোন নির্দিষ্ট  সময়সীমা ঘোষণা করা হয়নি। যদি জেদ্দা টাওয়ার কোম্পানির দৃষ্টিভঙ্গি অনুযায়ী কাজ সম্পন্ন হয়, তাহলে এটি বুর্জ খলিফার উচ্চতা (৮২৮ মিটার) অতিক্রম করবে এবং বিশ্বের সবচেয়ে উঁচু ভবনে পরিণত হবে এবং শিগগিরই 'গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস'-এ তার নাম উঠবে।

সূত্র : এনডিটিভি

পাঠকের মতামত

নিউজের হেডলাইন-এ বুর্জ খলিফাকে সরিয়ে হবে না কি ছাড়িয়ে হবে?

Lukman Chowdhury
১৮ জানুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ১০:৪০ পূর্বাহ্ন

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status