ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

রকমারি

বেলজিয়ামে মিললো ১০০ বছরের পুরনো বৃটিশ ট্রেনের সন্ধান

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ১১:৩৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩৫ পূর্বাহ্ন

mzamin

বেলজিয়ামে ১৯ শতকের একটি দুর্গ খনন করছিলেন প্রত্নতাত্ত্বিকরা।  তারা একটি  আশ্চর্যজনক এবং রহস্যময় জিনিসের সন্ধান পান: প্রায় ১০০ বছর পুরনো একটি ট্রেন  যা ইংল্যান্ড থেকে এসেছে বলে অনুমান । লন্ডন নর্থ ইস্টার্ন রেলওয়ে ( এলএনইআর) বলেছে যে, গবেষকরা এন্টওয়ার্পে উত্তর সিটাডেলে খননকার্য চালাচ্ছিলেন। তখন  এলএনইআর লোগো দিয়ে চিহ্নিত একটি গাঢ় লাল ট্রেনের বগি তারা খুঁজে পান। প্রত্নতত্ত্ববিদ ফেমকে মার্টেনস এলএনইআর নিউজ রিলিজে বলেছেন, 'কাঠের ট্রাকটি প্রায় একশ বছরের পুরনো বলে মনে করা হয়। এটি একটি রহস্য যে কিভাবে গাড়িটি এন্টওয়ার্পে এসেছিল এবং দুর্ভাগ্যবশত খনন করার সময় এটি ভেঙে যাওয়ায় খুব কমই অবশিষ্ট আছে।

এলএনইআর গবেষকরা বলেছেন, গাড়িটিকে 'রিমুভাল কার' বা অপসারণকারী গাড়ির প্রথম মডেল বলে অনুমান  করা হচ্ছে। কোম্পানি তাদের আপডেট করা নীল মডেলের সাথে এটিকে প্রতিস্থাপন করার আগে ১৯৩০ সালের দিকে সংক্ষিপ্তভাবে ব্যবহার করেছিল। সংস্থাটি বলেছে যে, গবেষকরা এখনও নির্ধারণ করতে পারেননি কীভাবে গাড়িটি এলএনইআর-এর বৃটিশ সদর দফতর থেকে ৫০০ মাইল দূরে এসে পৌঁছায়।

এলএনইআর-এর মুখপাত্র স্টুয়ার্ট থমাস বলেছেন, 'এই  আবিষ্কারটি অবশ্যই অনেক আগ্রহ তৈরি করেছে এবং আমরা আনন্দিত যে এন্টওয়ার্প শহরের আরবান আর্কিওলজি বিভাগের দল এই আবিষ্কারের উপর আরও আলোকপাত করতে সাহায্য করেছে। আমরা এলএনইআর-এর  ইতিহাসে মুগ্ধ এবং আমরা এলএনইআর-এর গর্বিত অতীত সম্পর্কে আরও তথ্য বের করার জন্য তাদের সাহায্যের জন্য গোটা প্রত্নতাত্ত্বিক দলকে ধন্যবাদ জানাতে চাই।"

সূত্র : upi.com

বিজ্ঞাপন

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status