ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

সৌদি আরবসহ অন্যদের হুঁশিয়ারি উপেক্ষা করে রাফায় হামলা ইসরাইলের

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১২ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১২:৫২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৪ পূর্বাহ্ন

mzamin

রোববার দিবাগত রাতভর গাজার রাফা শহরে আকাশ ও সমুদ্র পথ ব্যবহার করে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে কমপক্ষে ৬৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আন্তর্জাতিক দুনিয়ার চাপ ও আহ্বানকে উপেক্ষা করে ইসরাইল অব্যাহতভাবে সেখানে ঔদ্ধত্য প্রদর্শন করছে। পুরো গাজার প্রায় ১৩ লাখ শরণার্থী বাড়িঘর হারিয়ে আশ্রয় নিয়েছেন রাফা শহরে। এটিই তাদের সর্বশেষ আশ্রয়স্থল। সেখানে হামলা চালালে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিয়েছে সৌদি আরব। 

যুক্তরাষ্ট্র, বৃটেন সহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা সেখানে হামলা না চালানোর আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে। তিনি বলেছেন, রাফায় আশ্রয় নেয়া কমপক্ষে ১০ লাখ মানুষের বিষয়ে নিরাপত্তা পরিকল্পনা নিতে হবে সামরিক হামলা চালাতে গিয়ে। কিন্তু কোনো কথাই কানে তুলছেন না নেতানিয়াহু। রোববার যোদ্ধাগোষ্ঠী হামাসের একজন সিনিয়র নেতা আল আকসা টেলিভিশনকে বলেছেন, রাফায় ইসরাইলের হামলায় জিম্মি ও বন্দি বিনিময় নিয়ে আলোচনা ভেস্তে যাবে। 

ওদিকে গাজায় পাঠানো এক মাসের খাদ্য সরবরাহের একটি শিপমেন্ট আশদুদ বন্দরে আটকে দিয়েছে ইসরাইল।

বিজ্ঞাপন
৭ই অক্টোবরের পর থেকে ইসরাইলের হামলায় কমপক্ষে ২৮ হাজার ১৭৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৭ হাজার ৭৮৪ জন। 

রাফায় ইসরাইলের বোমা হামলার কড়া নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ান সিনেটর ডেভিড শুব্রিজ। যুক্তরাষ্ট্রের দর্শকরা যখন সুপার বোল দেখছেন, সে সময়কে বেছে নেয়া নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের মানুষ যখন সুপার বোল দেখছিলে, তখন স্থানীয় সময় রাত ২টার দিকে রাফায় হামলা চালানো হয়েছে। আক্ষরিক অর্থেই এটা ভয়াবহ ও বিপর্যয়কর। তিনি আরও বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে ফিলিস্তিনি জনগণ আমাদের হৃদয়ের বেশি কাছে আছেন।

 উল্লেখ্য, শুব্রিজ হলেন অস্ট্রেলিয়ান গ্রিনস দলের একজন সদস্য। তার দল গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছে। একই সঙ্গে ইসরাইলের কাছে অস্ত্র রপ্তানি করায় এই যুদ্ধে অস্ট্রেলিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে দলটি। 

ওদিকে অস্বাভাবিক মানবিক বিপর্যয়ের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের বর্ষীয়ান সিনেটর বার্নি স্যান্ডার্স। এক্সে দেয়া এক পোস্টে তিলি লিখেছেন, ইসরাইলকে সামরিক সহায়তা পাঠাতে বাইডেন প্রশাসনকে আর সমর্থন করা উচিত নয় কংগ্রেসের। তিনি আরও বলেন, অস্বাভাবিক মানব বিপর্যায়ের জন্য দায়ী নেতানিয়াহুর ‘ওয়ার মেশিন’। রাফায় হামলা চালাতে যখন প্রস্তুতি নিচ্ছিল ইসরাইল, তখন এই মন্তব্য করেন বার্নি স্যান্ডার্স।

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status