ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

নির্বাচিত কলাম

আন্তর্জাতিক

ভয়াবহ যুদ্ধ, ভূমিকম্প, ব্যাংকিং খাতে তীব্র সংকটে বছর পার

মোহাম্মদ আবুল হোসেন
১ জানুয়ারি ২০২৪, সোমবার
mzamin

এ বছরেই জুলাই মাসে রাশিয়া থেকে আমদানি করা তেলের দাম চীনের মুদ্রা ইয়েনে দেয়া শুরু করে ভারত। ২৬শে জুলাই সামরিক অভ্যুত্থানে ক্ষমতা হারান নাইজারের প্রেসিডেন্ট মোহামেদ বাজুম। চাঁদের দক্ষিণ মেরুর কাছে প্রথম কোনো নভোযান হিসেবে ২৩শে আগস্ট অবতরণ করে ভারতের চন্দ্রযান-৩। ১লা সেপ্টেম্বর সিঙ্গাপুরে প্রেসিডেন্ট নির্বাচন হয়। এতে শতকরা কমপক্ষে ৭০ ভাগ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন অর্থনীতিবিদ ও সাবেক উপ-প্রধানমন্ত্রী থারম্যান শ্যানমুগারাতনাম। নয়াদিল্লিতে ৯ই সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় ১৮তম জি-২০ শীর্ষ সম্মেলন। এতে ২১তম স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নের নাম ঘোষণা করা হয়। ২১শে সেপ্টেম্বর নিজের ব্যবসা প্রতিষ্ঠান থেকে অবসরের ঘোষণা দেন মিডিয়া মুঘল হিসেবে পরিচিত রূপার্ট মারডক। তিনি উত্তরাধিকার হিসেবে দায়িত্ব দেন ছেলে ল্যাচলানের হাতে। মারডক নিউজ করপোরেশন ও ফক্সের মালিক ছিলেন।

বিজ্ঞাপন
৭ই অক্টোবর হামাস ইসরাইলে রকেট হামলা করে। এর পরদিনই ৮ই অক্টোবর হামাসের বিরুদ্ধে ১৯৭৩ সালের ইয়োম কাপ্পুর যুদ্ধের পর প্রথম আনুষ্ঠানিকভাবে ইসরাইলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিপরিষদ যুদ্ধ ঘোষণা করে। তারপর সেই যুদ্ধে গাজাকে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হচ্ছে। কিন্তু বিশ্ববিবেক শুধু বৈঠকের পর বৈঠকই করে যাচ্ছে। যুদ্ধ বন্ধের কোনো শক্ত পদক্ষেপ তারা নিচ্ছে না। জাতিসংঘে প্রস্তাব পাস হলেও পর্যাপ্ত ত্রাণ পৌঁছাচ্ছে না গাজায়। এরই মধ্যে প্রায় ২২ হাজার সাধারণ মানুষকে হত্যা করেছে ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন এই যুদ্ধ আরও অনেক সময় ধরে চলবে। গাজার দক্ষিণে মিশরের সঙ্গে সীমান্ত অঞ্চলে ভয়াবহ হামলা চালানোর ঘোষণা দিয়েছে তারা

 

বিশ্বজুড়ে ঘটনাবহুল ছিল ২০২৩ সাল। এ বছরেই করোনা মহামারির ভয়াবহতা কমে আসে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মে মাসে বৈশ্বিক স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা তুলে নেয় মে মাসে। তুরস্ক এবং সিরিয়ায় এ শতাব্দীর সবচেয়ে ভয়াবহতার দিক দিয়ে পঞ্চম ভূমিকম্প হয়। প্রাকৃতিক এই দুর্যোগে নিহত হন প্রায় ৬০ হাজার মানুষ। ঘূর্ণিঝড়ের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী ঘূর্ণিঝড় ফ্রেডি আঘাত হানে মালাবি ও মোজাম্বিকে। এই ঘূর্ণিঝড়ের নাম স্টর্ম ডানিয়েল। এতে মারা যান কমপক্ষে ১৪০০ মানুষ। লিবিয়ায় ঘূর্ণিঝড় নার্গিস হানা দিয়ে কমপক্ষে ১১০০০ মানুষ হত্যা করার পর এটাই ছিল বিশ্ব ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়। ৬.৮ মাত্রার ভূমিকম্প মরক্কোতে আঘাত হানে। তাতে মারা যান কমপক্ষে ২৯৬০ জন মানুষ। আফগানিস্তানে আঘাত হানে ৬.৩ মাত্রার ভূমিকম্প। এতে নিহত হন কমপক্ষে ১৪০০ মানুষ। এ বছরও ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও মিয়ানমারে গৃহযুদ্ধ চলতে থাকে। আফ্রিকার বিভিন্ন দেশে ধারাবাহিক সামরিক অভ্যুত্থান, সশস্ত্র যুদ্ধ এবং রাজনৈতিক সংকট দেখা দেয়। ৭ই অক্টোবর ইসরাইলে আকস্মিক রকেট হামলা চালায় গাজার স্বাধীনতাযোদ্ধা গোষ্ঠী হামাস। তাতে প্রায় ১২০০ ইসরাইলি মারা যাওয়ার পর ইসরাইল-হামাস যুদ্ধ তীব্র আকার ধারণ করে। ইসরাইল গাজাকে বোমা মেরে মাটির সঙ্গে মিশিয়ে দিচ্ছে। এতে নিহত হয়েছেন প্রায় ২২০০০ ফিলিস্তিনি। ওদিকে সামরিক আগ্রাসনের পর কমপক্ষে এক লাখ আর্মেনিয়ান পালিয়ে চলে যান নাগোরনো-কারাবাখে। এতে সেখানে যুদ্ধ হয়। 

২০২৩ সালে বিশ্বে ব্যাংকিং খাতে তীব্র সংকট দেখা দেয়। এর ফলে যুক্তরাষ্ট্রের আঞ্চলিক বেশ কিছু ব্যাংক ধসে পড়ে। সুইজারল্যান্ডের ইউবিএস কিনে নেয় ক্রেডিট সুসি। মার্কিন ব্যাংকগুলোর মধ্যে দুনি বৃহৎ ব্যাংকে ধস দেখা দেয়। তা হলো সিলিকন ভ্যালি ব্যাংক এবং ফার্স্ট রিপাবলিক ব্যাংক। এ দুটি ব্যাংক যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় ও দ্বিতীয় সর্ববৃহৎ ব্যাংক, যা ধসে পড়ে। প্রযুক্তি খাতে ২০২৩ সালে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই বিষয়ক উত্থান দেখা দেয়। কৃত্রিম বুদ্ধিমত্তার মধ্যে চ্যাট জিপিটি নিয়ে ব্যাপক আলোচনা হয়। বলা হয়, এই প্রযুক্তি আসার ফলে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ চাকরি হারাবে। কারণ, যেকোনো লেখা চ্যাটজিপিটিকে দিয়ে লেখানো যায়। তবে এআই প্রযুক্তি ব্যবহার করে নারীদের ছবির ওপর ভিত্তি করে তাদের নগ্ন ছবি বানানো হয়। এমন ঘটনা নিয়ে ভারতীয় মিডিয়া এবং বিশ্বজুড়ে প্রচুর রিপোর্ট প্রকাশ হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে প্রতিযোগিতা চলে মাইক্রোসফট সমর্থিত ওপেনএআই এবং অ্যালফাবেট মালিকানাধীন গুগলের মধ্যে। 

করোনাভাইরাস সংক্রমণের পর ৮ই জানুয়ারি আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য সীমান্ত উন্মুক্ত করে দেয় চীন। আগের বছরের অক্টোবরে ব্রাজিলে জাতীয় নির্বাচন হয়। এতে বিজয়ী হন সাবেক প্রেসিডেন্ট লুলা ডা সিলভা। ১লা জানুয়ারি তিনি শপথ নেন। এদিন ব্রাজিলের ন্যাশনাল কংগ্রেস, সুপ্রিম ফেডারেল কোর্ট এবং প্রেসিডেন্সিয়াল প্রাসাদে হামলা চালায় পরাজিত প্রেসিডেন্টপ্রার্থী সাবেক প্রেসিডেন্ট জায়ের  বোলসনারোর সমর্থকরা। সরকারে সাম্প্রতিক দুর্নীতির কারণে ভিয়েতনামের প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগ করেন নগুয়েন সুয়ান ফুক। ২৫শে জানুয়ারি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত জন ক্রিস হপকিন্স। তিনি সাবেক প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেনের স্থলাভিষিক্ত হন। ২৭শে জানুয়ারি ইসরাইলে ব্যাপক অসন্তোষ সৃষ্টি হয়। ৩০শে জানুয়ারি পাকিস্তানের খাইবার পখতুনখাওয়ার পেশোয়ারে একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলা চালায় জামায়াতুল আহরার। এতে কমপক্ষে ৮৪ জন নিহত ও ২২০ জন আহত হয়।  ৩রা ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ওপরে চীনের গোয়েন্দা বেলুন শনাক্ত করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ১৩ই ফেব্রুয়ারি ঘোষণা করা হয় ১৯শে ফেব্রুয়ারি বাংলাদেশে প্রেসিডেন্ট নির্বাচন হবে। এতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় একমাত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাহাবুদ্দিন চুপ্পু নির্বাচিত হন।  যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র কমিয়ে রাখার যে চুক্তি করেছিল রাশিয়া সেই নিউ স্টার্ট চুক্তি থেকে ২১শে ফেব্রুয়ারি নিজেদেরকে বের করে আনার ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১০ই মার্চ চীনে প্রেসিডেন্ট নির্বাচন হয়। এতে শি জিনপিং ন্যাশনাল পিপলস কংগ্রেসে সর্বসম্মতিক্রমে পুনর্নির্বাচিত হন তৃতীয় মেয়াদের জন্য। ২০১৬ সালে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায় ইরান ও সৌদি আরবের। সেই সম্পর্ক জোড়া লাগানোর মধ্যস্থতা করে চীন। এতে তারা সফল হয়। আবার বন্ধুত্ব হয় দুই দেশের মধ্যে। শুরু হয় কূটনৈতিক সম্পর্ক। 

১৭ই মার্চ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং শিশুদের অধিকার বিষয়ক রাশিয়ান কমিশনার মারিয়া লোভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত। এর মধ্যদিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি স্থায়ী সদস্য দেশের নেতার বিরুদ্ধে প্রথম গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। নিজস্ব মুদ্রা ব্যবহার করে বাণিজ্য করার জন্য একটি চুক্তিতে ২৯শে মার্চ স্বাক্ষর করে ব্রাজিল ও চীন। পবিত্র রমজানে একটি দাতব্য অনুষ্ঠানে বিপুল মানুষের গাদাগাদিতে পদপিষ্ট হয়ে মারা যান কমপক্ষে ৯০ জন। আহত হন ৩২২ জন। ৬ই মে তৃতীয় চার্লস এবং তার স্ত্রী ক্যামেলিয়া বৃটেনের রাজা ও রানী হিসেবে অভিষিক্ত হন। ৭ই মে আরব লীগে নতুন করে যুক্ত হয় সিরিয়া। ১৪ই মে থাইল্যান্ডে জাতীয় নির্বাচন হয়। এতে গণতন্ত্রপন্থি মুভ ফরোয়ার্ড এবং ফুয়ে থাই পার্টি বিজয় পায়। ২৮শে মে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হয়। এতে কেমাল কিলিকদারোগলুকে পরাজিত করে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন রিসেপ তাইয়্যেপ এরদোগান। ২রা জুন ভারতের ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে। তাতে কমপক্ষে ২৯৬ জন নিহত হন। তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে চীনে ১১ই জুন প্রথম দূতাবাস খোলে হন্ডুরাস। বিজ্ঞানীরা স্টেম সেল থেকে প্রথম সিনথেটিক মানব ভ্রুণ সৃষ্টির দাবি করেন ১৪ই জুন। ইয়েভগেনি প্রিগোজিনের নেতৃত্বে ভাড়াটে বাহিনী ওয়াগনার রাশিয়ায় বিদ্রোহ করে ২৩শে জুন। বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় একটি শান্তিচুক্তির পর তা শেষ হয়। এ বছরেই জুলাই মাসে রাশিয়া থেকে আমদানি করা তেলের দাম চীনের মুদ্রা ইয়েনে দেয়া শুরু করে ভারত। ২৬শে জুলাই সামরিক অভ্যুত্থানে ক্ষমতা হারান নাইজারের প্রেসিডেন্ট মোহামেদ বাজুম।

 চাঁদের দক্ষিণ মেরুর কাছে প্রথম কোনো নভোযান হিসেবে ২৩শে আগস্ট অবতরণ করে ভারতের চন্দ্রযান-৩। ১লা সেপ্টেম্বর সিঙ্গাপুরে প্রেসিডেন্ট নির্বাচন হয়। এতে শতকরা কমপক্ষে ৭০ ভাগ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন অর্থনীতিবিদ ও সাবেক উপ-প্রধানমন্ত্রী থারম্যান শ্যানমুগারাতনাম। নয়াদিল্লিতে ৯ই সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় ১৮তম জি-২০ শীর্ষ সম্মেলন। এতে ২১তম স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নের নাম ঘোষণা করা হয়। ২১শে সেপ্টেম্বর নিজের ব্যবসা প্রতিষ্ঠান থেকে অবসরের ঘোষণা দেন মিডিয়া মুঘল হিসেবে পরিচিত রূপার্ট মারডক। তিনি উত্তরাধিকার হিসেবে দায়িত্ব দেন ছেলে ল্যাচলানের হাতে। মারডক নিউজ করপোরেশন ও ফক্সের মালিক ছিলেন। ৭ই অক্টোবর হামাস ইসরাইলে রকেট হামলা করে। এর পরদিনই ৮ই অক্টোবর হামাসের বিরুদ্ধে ১৯৭৩ সালের ইয়োম কাপ্পুর যুদ্ধের পর প্রথম আনুষ্ঠানিকভাবে ইসরাইলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিপরিষদ যুদ্ধ ঘোষণা করে। তারপর সেই যুদ্ধে গাজাকে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হচ্ছে। কিন্তু বিশ্ববিবেক শুধু বৈঠকের পর বৈঠকই করে যাচ্ছে। যুদ্ধ বন্ধের কোনো শক্ত পদক্ষেপ তারা নিচ্ছে না। জাতিসংঘে প্রস্তাব পাস হলেও পর্যাপ্ত ত্রাণ পৌঁছাচ্ছে না গাজায়। এরই মধ্যে প্রায় ২২ হাজার সাধারণ মানুষকে হত্যা করেছে ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন এই যুদ্ধ আরও অনেক সময় ধরে চলবে। গাজার দক্ষিণে মিশরের সঙ্গে সীমান্ত অঞ্চলে ভয়াবহ হামলা চালানোর ঘোষণা দিয়েছে তারা। 

১৫ই অক্টোবর পোল্যান্ডে পার্লামেন্ট নির্বাচনে ল’ অ্যান্ট জাস্টিস পার্টি বেশির ভাগ আসনে বিজয়ী হয়। ক্ষমতাসীন প্রেসিডেন্ট মাতেউজ মোরাউইকির কাছ থেকে ১৩ই ডিসেম্বর দায়িত্ব নেন ডোনাল্ড তুস্ক। ২২শে অক্টোবর সুইজারল্যান্ডে ফেডারেল নির্বাচন হয়। ন্যাশনাল কাউন্সিলে সংখ্যাগরিষ্ঠতা ফিরে পায় সুইস পিপলস পার্টি। ৭ই নভেম্বর পর্তুগীজের প্রধানমন্ত্রী অ্যান্তনিও কস্টা তার পদত্যাগের ঘোষণা দেন। ডিসেম্বরেই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে কলোরাডো ও মেইনে রাজ্যে রিপাবলিকানদের প্রাইমারি নির্বাচনে অযোগ্য ঘোষণা করে আদালত।

নির্বাচিত কলাম থেকে আরও পড়ুন

আরও খবর

   

নির্বাচিত কলাম সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status