ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

রকমারি

৫০ বছর ধরে কেবল পানি আর নরম পানীয় খেয়ে বেঁচে আছেন ভিয়েতনামী নারী

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ১১ ডিসেম্বর ২০২৩, সোমবার, ৫:৫৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০২ পূর্বাহ্ন

mzamin

মানুষ সুস্থভাবে  বেঁচে থাকার জন্য বিভিন্ন উপায় অবলম্বন করেন। যেমন কেউ নিরামিষ খাদ্য খেয়ে থাকেন কেউ বা একচেটিয়াভাবে শুধু ফল এবং জুস পান করেন। সম্প্রতি ৭৫ বছর বয়সী এক ভিয়েতনামী নারী দাবি করেছেন যে তিনি ৫০ বছর ধরে কোনো শক্ত খাবার খাননি এবং শুধুমাত্র পানি এবং চিনিযুক্ত নরম পানীয় খেয়ে জীবনযাপন করছেন। ভিয়েতনামের কোয়াং বিন প্রদেশের বাসিন্দা নিন কমিউনের বুই তি লোই তার এই বয়সেও সুস্বাস্থ্যের অধিকারী, যা রহস্য আরও বাড়িয়ে তুলেছে। বুই তি লোই দাবি করেছেন যে তিনি গত ৫০ বছর ধরে পানি এবং নরম পানীয়ের উপর বেঁচে আছেন এবং কখনও শক্ত খাবার ইচ্ছে জাগেনি তাঁর। অডিটি সেন্ট্রালের মতে, তাঁর এই জীবনযাত্রা শুরু হয়েছিল ১৯৬৩ সালে যখন যুদ্ধের সময় আহত সৈন্যদের সুস্থ করার জন্য অন্যান্য নারীদের সাথে পাহাড়ে হাইক করার সময় তিনি বজ্রপাতের শিকার হন।

তিনি অজ্ঞান হয়ে পড়েছিলেন যদিও বেঁচে ছিলেন। তবে তাঁর শরীর আগের মতো ছিল না। জ্ঞান ফেরার পর বুই তি লোই কয়েকদিন কিছুই খাননি, তাই তার বন্ধুরা তাকে মিষ্টি পানি দিতে শুরু করে। এর কয়েক বছর পর বুই তি লোই শক্ত খাবার, প্রাথমিকভাবে ফলমূল খেতে থাকেন। কিন্তু তিনি কখনই এই জাতীয় খাবারের প্রয়োজন অনুভব করেননি।

বিজ্ঞাপন
কেবল তার পরিবারের পীড়াপীড়িতে ফলমূল খাচ্ছিলেন। 

তিনি ১৯৭০ সাল থেকে শক্ত খাবার খাওয়া ছেড়ে দেন। তখন থেকে শুধুমাত্র পানি এবং নরম পানীয়ের ওপর বেঁচে আছেন তিনি। তার ফ্রিজারে খাবারের পরিবর্তে পানির বোতল এবং চিনিযুক্ত কোমল পানীয় এখন মজুত রয়েছে। বুই তি লোই দাবি করছেন যে, খাবারের গন্ধ তাকে অসুস্থ করে তোলে। যদিও তিনি তার বাচ্চাদের জন্য সবসময় রান্না করে দিয়েছেন কিন্তু সেই খাবার নিজে কখনো চেখে দেখেননি। 

ছেলেমেয়েরা বড় হবার সাথে সাথে তাঁর রান্নাঘরে এখন ধুলো জমতে শুরু করেছে। অস্বাভাবিক খাবারের কারণে তিনি তার সন্তানদের মাতৃদুগ্ধ খাওয়াতে পারেননি এবং দুধের জন্য অন্যদের উপর নির্ভর করতে হয়েছিল। ডং হোই-এর ভিয়েতনাম-কিউবা ফ্রেন্ডশিপ হাসপাতালের পুষ্টি বিভাগের চিকিৎসকদের মতে চিনিযুক্ত কোমল পানীয়, প্রয়োজনের সময়ে দ্রুত শরীরের শক্তি পূরণে সহায়তা করে এবং শরীরের পাচনতন্ত্রের কার্যকারিতাকে উন্নীত করে।

সূত্র : ইন্ডিয়া টাইমস ডট কম

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status