ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

ঐতিহাসিক রাতে জিম্বাবুয়ের নাটকীয় জয়

স্পোর্টস ডেস্ক
৯ ডিসেম্বর ২০২৩, শনিবার
mzamin

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে আয়ারল্যান্ডকে হারিয়েছে জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের সেই জয়ের নায়ক সিকান্দার রাজা। তবে এটুকুতেই কিন্তু এই ম্যাচ সীমাবদ্ধ নেই। ম্যাচটি ঐতিহাসিকও বটে। কারণ, এবারই প্রথম জিম্বাবুয়ের মাটিতে কোনো আন্তর্জাতিক ম্যাচ ফ্ল্যাডলাইটের নিচে অনুষ্ঠিত হয়েছে।
গত বৃহস্পতিবার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ঘরের মাঠে আয়ারল্যান্ডকে ১ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। এদিন আগে ব্যাটিং করে ১৪৭ রান করে আয়ারল্যান্ড। একদম শেষ বলে গিয়ে জয় পায় স্বাগতিকরা। এর আগে জিম্বাবুয়ের মাটিতে হয়েছে ২৯৩টি ওয়ানডে, ৬৫টি টেস্ট, ৬৭টি টি-টোয়েন্টি; মেয়েদের টি-টোয়েন্টি ২০টি ও ওয়ানডে ১০টি। এবারই প্রথম রাতের বেলায় ঘরের মাটিতে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেললো তারা। আর নতুন যুগের শুরুটা করলো রোমাঞ্চকর জয় দিয়ে।

বিজ্ঞাপন
এদিন আইরিশদের দেয়া ১৪৮ রান তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুয়ে। পাওয়ারপ্লেতে ২, ৯-১৫ ওভারের মধ্যে আরও ৩টি উইকেট হারিয়ে চাপে ছিল তারা। তবে একপাশে দলটির ভরসা হয়ে ছিলেন সিকান্দার রাজা।
ষষ্ঠ উইকেটে ক্লাইভ মাদেন্দের সঙ্গে ১৭ বলে ৩৫ রানের জুটি গড়ে জিম্বাবুয়ের জয়ের রাস্তা প্রস্তুত করেন তিনি। তবে ১২ বলে ১২ রানের সমীকরণ মেলানোর সময় ঘতে নাটকীয় ঘটনা। ওই ওভারের তৃতীয় বলে রাজা আউট হলে শুরু হয় রোমাঞ্চকর পর্ব। এর আগে অবশ্য আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা চতুর্থ ফিফটি তুলে নিয়ে রাজা করেন ৪২ বলে ৬৫ রান। শেষ ওভারে ৯ রানের দরকার ছিল জিম্বাবুয়ের। আইরিশ পেসার ব্যারি ম্যাকার্থির প্রথম ৩ বলে ৩ রান নেয়ার পর চতুর্থ বলে চার হাঁকান রিচার্ড এনগারাভা। কিন্তু পরের বলেই আইরিশ ফিল্ডার অ্যাডায়ের ক্যাচ হয়ে ফিরলে নাটকীয় পরিস্থিতি সৃষ্টি হয়। শেষ বলে অবশ্য কিছুটা ভাগ্যের ছোঁয়া পেয়েছে জিম্বাবুয়ে, ব্লেসিং মুজারাবানির ব্যাটের কানায় বল লাগায় সেটি উইকেটরক্ষক লরকান টাকার মিস করে। ডিপে থাকা ফিল্ডার নাগাল পেলেও দ্রুত সময়ের মধ্যে ২ রান তুলে জয়ের উল্লাসে মাতে জিম্বাবুয়ে।  
এর আগে টসে জিতে অধিনায়ক স্টার্লিং ও অ্যান্ডি বলবার্নির জুটিতে ৪.২ ওভারেই আয়ারল্যান্ডের স্কোরবোর্ডে জমা হয় ৪৪ রান। স্টার্লিং করেন ১৪ আর ব্যালবার্নি করেন ৩২ রান। তবে এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বড় সংগ্রহ পায়নি তারা। মাঝের ওভারগুলোয় আয়ারল্যান্ডকে চেপে ধরেন জিম্বাবুয়ের স্পিন ত্রয়ী রাজা, শন উইলিয়াম্‌স ও রায়ান বার্ল। শেষদিকে ১১ বলে ২৬ রানের ঝড়ো ইনিংসের উপর ভর করে লড়াকু সংগ্রহ পায় আয়ারল্যান্ড।

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status