ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

১৪ মিনিট আগেই শেষ দিনের খেলা, চালকের আসনে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার, মিরপুর (ঢাকা) থেকে

(২ মাস আগে) ৬ ডিসেম্বর ২০২৩, বুধবার, ৯:০৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:১৪ অপরাহ্ন

mzamin

আলোকস্বল্পতায় ১৪ মিনিট আর ৮.২ ওভার বাকি থাকতেই শেষ হলো বাংলাদেশ-নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা। তবে এর মধ্যেই নিউজিল্যান্ডকে খাঁদের কিনারায় ঠেলে দিয়েছে টাইগাররা। শেষ বিকেলে বোলিং করতে নেমে কিউইদের ৫ ব্যাটারকে তুলে নিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। সবমিলিয়ে ৫ উইকেটে ৫৫ রান নিয়ে দিন শেষ করেছে নিউজিল্যান্ড। ইতিমধ্যে ফিরে গেছেন কেন উইলিয়ামসন, টম ল্যাথাম, ডেভন কনওয়ে, হেনরি নিকোলস ও টম ব্লান্ডেল। বাংলাদেশের হয়ে মিরাজ ৩ আর তাইজুল নেন ২ উইকেট।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে বাংলাদেশও সুবিধা করতে পারেনি। মাত্র ১৭২ রানে অলআউট হয় তারা। টাইগারদের হয়ে সর্বোচ্চ ৩৫ রান করেন মুশফিকুর রহিম। এছাড়া ৩১ রান আসে শাহাদাত হোসেন দীপুর ব্যাট থেকে। নিউজিল্যান্ডের হয়ে সমান ৩টি করে উইকেট নেন মিচেল স্যান্টনার ও গ্লেন ফিলিপস। 

দ্রুত ৫ উইকেট হারিয়ে দিশেহারা নিউজিল্যান্ড, আলোর অভাবে বন্ধ খেলা 

শেষ বিকেলে ব্যাটিং করতে নেমে টাইগার স্পিনারদের তোপের মুখে পড়েছে নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন
৪৬ রানেই ৫ উইকেট হারিয়ে রীতিমতো দিশেহারা কিউইরা। আলোকস্বল্পতায়া আপাতত খেলা বন্ধ রয়েছে। 

আবারও তাইজুলের আঘাত, এবার শিকার নিকোলস 

তাইজুলকে উড়িয়ে মারতে চেয়েছিলেন হেনরি নিকোলস। টাইমিং ঠিকঠাক হয়নি। নীচু হওয়া বোল দারুণ দক্ষতায় মিড অনে তালুবন্দী করেন শরিফুল ইসলাম। ৩০ রানে ৩ উইকেট হারালো নিউজিল্যান্ড। 

সোহানের দারুণ ক্যাচে ল্যাথামকে ফেরালেন তাইজুল 

তাইজুলের বলটা নীচু হয়ে গিয়েছিল, সেটা নিউজিল্যান্ড ওপেনার টম ল্যাথামের ব্যাটের মাথায় লেগে জমা হয় উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের গ্লাভসে। দারুণ দক্ষতায় ক্যাচ নেন তিনি। ২২ রানে দ্বিতীয় উইকেট হারালো নিউজিল্যান্ড।

শুরুতেই কনওয়েকে ফেরালেন মিরাজ 

মিরাজের বলটা বাইরে দিয়ে যাবে ভেবে ছেড়ে দেন নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে। কিন্তু সেটা সোজা গিয়ে আঘাত হানে স্টাম্পে, উল্লাসে মেতে ওঠে বাংলাদেশ দল। ২০ রানে প্রথম উইকেট হারালো কিউইরা। 

১৭২ রানে শেষ বাংলাদেশের প্রথম ইনিংস 

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ইনিংসে সর্বোচ্চ ৩৫ রান করেন মুশফিকুর রহিম। এছাড়া ৩১ রান আসে শাহাদাত হোসেন দীপুর ব্যাট থেকে। নিউজিল্যান্ডের হয়ে সমান ৩টি করে উইকেট নেন মিচেল স্যান্টনার ও গ্লেন ফিলিপস। 

উইকেট ছুড়ে দিলেন সোহান 

ব্যাটিংয়ে এসেই যেন তাড়াহুড়ো অনুভব করলেন নুরুল হাসান সোহান। গ্লেন ফিলিপসকে উড়িয়ে মারতে গিয়ে অদ্ভুতভাবে ক্যাচ আউট হন তিনি। এর আগে সেট হয়েও ইনিংস বড় করতে পারেননি দীপু হাসান। ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৩৮ রান। 

'হ্যান্ডেলড দ্য বল' আউট হলেন মুশফিক 

অদ্ভুত ভাবে আউট হলেন মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশী ব্যাটার হিসেবে 'হ্যান্ডেলড দ্য বল' আউট হলেন তিনি। নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসনের বল তার ব্যাটে লাগার পর পপিং ক্রিজে ড্রপ করে আরও ডান দিকে সরে যাচ্ছিল। তখন দ্রুত ডান হাত দিয়ে বলটি আরও ঠেলে দেন মুশফিক। এরপর আউটের আবেদন করেন জেমিসন। রিপ্লে দেখে মুশফিককে আউট দেন টিভি আম্পায়ার। ফেরার আগে ৩৫ রান করেন মুশফিক। ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১১০ রান। 

লড়ছেন মুশফিক-দীপু, লাঞ্চে বাংলাদেশ 

৪৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ। এরপর মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন দীপু মিলে প্রতিরোধ গড়ার চেষ্টা করছেন। ৩৩ রানের জুটি নিয়ে লাঞ্চে গেছেন দুজনে। তার আগে মুশফিকের ব্যাট থেকে এসেছে ১৮ আর দীপু করেন ১৪ রান। ৪ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ৮০ রান। 

দলকে চাপে রেখে ফিরে গেলেন অধিনায়ক শান্তও 

৪১ রানে ৩ উইকেট হারিয়ে চাপে ছিল বাংলাদেশ। দলের চাপ আরও বাড়িয়ে ফিরে গেলেন অধিনায়ক শান্তও। তিনি করেন ৯ রান। ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪৭ রান। 

ফিরলেন মুমিনুলও, চাপে বাংলাদেশ

এবার মুমিনুল হক সৌরভও ফিরে গেলেন। এজাজ প্যাটেলের দ্বিতীয় শিকার হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১০ বলে ৫ রান। ৪১ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়েছে বাংলাদেশ। 

৫ বলের ব্যবধানে ফিরে গেলেন দুই ওপেনার 

বেশ সতর্ক ব্যাটিং করছিলেন বাংলাদেশের দুই ওপেনার জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়। তবে এর মধ্যে দুজনেই ধৈর্য্য হারিয়ে ফেললেন। এই ম্যাচে একাদশে ফেরা কিউই স্পিনার মিচেল স্যান্টনারকে উড়িয়ে মারতে গিয়ে শর্ট মিড উইকেটে কেন উইলিয়ামসনের হাতে ধরা পড়েন তিনি। ফেরার আগে ২৪ বলে ৮ রান করেন তিনি। সঙ্গী হারানো পর দ্রুত ফেরেন আরেক ওপেনার জয়ও। পরের ওভারেই এজাজ প্যাটেলের বলে আউট হন তিনি। তার ব্যাট থেকে আসে ৪০ বলে ১৪ রান। ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৯ রান। 

ফ্ল্যাডলাইটের আলোর নীচে বাংলাদেশের সতর্ক ব্যাটিং 

পিচ রিপোর্টে এইচডি আকারম্যান বলেছেন, "কিছুটা আর্দ্রতা থাকায় শুরুতে সাহায্য পাবেন পেসাররা। স্পিনারদের বল গ্রিপ করলেও অবাক হওয়ার কিছু থাকবে না।' তাইতো ইনিংসের ষষ্ট ওভারেই স্পিনার এজাজ প্যাটেলকে আক্রমণে নিয়ে আসেন নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদি। মেঘলা আকাশের নীচে মিরপুরে জ্বলে উঠেছে ফ্ল্যাডলাইটের আলো। সকাল সকাল কৃত্রিম আলোর নীচে সতর্ক ব্যাটিং করছে বাংলাদেশের দুই ওপেনার জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়। 

সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ 

সিরিজ জয়ের লক্ষ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ আগের ম্যাচের একাদশ নিয়েই আজ খেলতে নামছে টাইগাররা। অন্যদিকে নিউজিল্যান্ড একাদশে এসেছে এক পরিবর্তন। লেগ স্পিনার ইশ সোধির জায়গায় বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার খেলছেন আজ। 

সিরিজের প্রথম ম্যাচে সিলেটে নিউজিল্যান্ডকে ১৫০ রানের ব্যবধানে হারায় বাংলাদেশ। ঘরের মাঠে কিউইদের বিপক্ষে সেটা ছিল টাইগারদের প্রথম টেস্ট জয়। এবার শান্তর দলের জন্য সিরিজ জয়ের মিশন। মিরপুরের এই টেস্ট জয় বা ড্র করতে পারলেই নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়বে বাংলাদেশ। 

টেস্টে এখন পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে নিউজিল্যান্ডের জয় ১৩ ম্যাচে আর বাংলাদেশের দুই ম্যাচে। বাকি ৩ ম্যাচে কোনো ফল আসেনি। 

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাৎ হোসেন দীপু, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status