ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

আইসিসি’র নিয়ম ভেঙেও শাস্তি পাননি ফিলিপস

স্পোর্টস রিপোর্টার
১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার
mzamin

বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ হয়েছে এক বছর আগে। আইসিসির নতুন এই নিয়ম ভাঙলে শাস্তির বিধান রয়েছে। তবে সিলেট টেস্টে নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস বলে লালা ব্যবহার করেও কোনো শাস্তি পাননি। গতকাল সিলেট টেস্টের তৃতীয় দিনে নিউজিল্যান্ড অলআউট হলে দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। টাইগারদের ব্যাটিংয়ের ৩৪তম ওভারের ঘটনা। নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস সেই ওভারের তৃতীয় বল করার আগে বলে লালা ব্যবহার করেন। একাধিকবার এই কাজ করেন অলরাউন্ডার ফিলিপস। 

ক্রিকেটের আইনবিধির ৪৩.১ ধারা অনুযায়ী, ক্রিকেট বলে লালা ব্যবহার করা নিষিদ্ধ। গত বছরের ১লা অক্টোবর থেকে এই আইন কার্যকর করে আইসিসি। আম্পায়ার চাইলে শাস্তি হিসেবে ফিল্ডিং দলকে ৫ রান জরিমানা করতে পারে। এছাড়া আম্পায়ার বল পাল্টে ফেলতে পারেন।

বিজ্ঞাপন
সিলেট টেস্টের মাঠের দুই আম্পায়ার আহসান রাজা এবং পল রাইফেল বলে লালা ব্যবহার করায় নিউজিল্যান্ড দলকে কোনো শাস্তি দেননি। এর আগে ২০২২ সালের নভেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও নেপালের ওয়ানডে ম্যাচে বলে লালা ব্যবহার করেন আমিরাতের বোলার আলিশান শারাফু। শাস্তি হিসেবে নেপালের স্কোরে ৫ রান যোগ করা হয়েছিল। করোনা মহামারির মধ্যে ক্রিকেট শুরু হলে ‘নো-সালিভা’ বা লালা ব্যবহারে নিষেধাজ্ঞা আনে আইসিসি। ২০২২ সালের অক্টোবরে সেটা স্থায়ী নিয়ম হিসেবেই কার্যকর করা হয়। বলের গতি বাড়াতে খেলোয়াড়রা সাধারণত লালা এবং ঘাম দিয়ে বলের একপাশ উজ্জ্বল করার প্রথাগত পদ্ধতি ব্যবহার করে থাকে।

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status