ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

পাকিস্তান থেকে সরে যাচ্ছে চ্যাম্পিয়নস ট্রফি!

স্পোর্টস ডেস্ক
২৯ নভেম্বর ২০২৩, বুধবার
mzamin

৮ বছরের অপেক্ষা শেষে ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি মাঠে ফেরার কথা। সূচি অনুযায়ী এই টুর্নামেন্টের আগামী আসর আয়োজন করার কথা পাকিস্তানের। কিন্তু দেশটির গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী চ্যাম্পিয়নস ট্রফির আগামী আসর পাকিস্তান থেকে সরিয়ে অন্য কোনো দেশে আয়োজন করা হবে। রাজনৈতিক অস্থিরতায় ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ প্রায় এক দশক। সর্বশেষ এশিয়া কাপ এককভাবে আয়োজন করার কথা ছিল পাকিস্তানের, ভারত না যাওয়ায় সেটি হয়নি। বরং মূল আয়োজক হয়েও সহ আয়োজক শ্রীলঙ্কার চেয়ে কম ম্যাচ আয়োজন করে পাকিস্তান। কারণ ভারত নিজেদের সব ম্যাচ খেলেছে লঙ্কায়। 

পাকিস্তানের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী এবার এশিয়া কাপের মতো অবস্থা হবে চ্যাম্পিয়নস ট্রফিতেও। নতুন কোনো ভেন্যুতে অনুষ্ঠিত হবে আইসিসি আয়োজিত এই টুর্নামেন্টটি। অর্থাৎ এবারো এককভাবে হয়তো আইসিসি টুর্নামেন্ট আয়োজন করতে পারবে না পাকিস্তান। কারণ বরাবরের মতো এবারো চ্যাম্পিয়নস ট্রফি খেলতে ভারত পাকিস্তান যেতে চাইবে না বলেও ধারণা করছে সবাই।

বিজ্ঞাপন
কারণ ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তান সফরে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে দেশটির সরকার। আইসিসি’র প্রভাবশালী দেশ হিসেবে ভারতের অনিচ্ছায় টুর্নামেন্টটি আয়োজন করাও কষ্টসাধ্য। সেক্ষেত্রে সম্ভাবনা কম। শেষ পর্যন্ত পাকিস্তান এককভাবে না পারলে এশিয়া কাপের মতো যৌথভাবে এটি আয়োজন করতে পারে। সেক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতকে সম্ভাব্য যৌথ আয়োজক হিসেবে বিবেচনা করা হতে পারে। 

এর আগে রাজনৈতিক অস্থিরতায় শ্রীলঙ্কা থেকে সরিয়ে আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজন করা হয়। যদিও মূল আয়োজক লঙ্কানরাই ছিল। যদি এবারো সেরকম হয় তাহলে এটি হবে মধ্যপ্রাচ্যের দেশটির ইতিহাসে দ্বিতীয় আইসিসি টুর্নামেন্টের আয়োজন। তবে এই খবরের কোনো প্রতিক্রিয়া এখনো জানায়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে তারা যে ভেন্যু পরিবর্তনের সিদ্ধান্তের কঠোর প্রতিবাদ করতে পারে এটা প্রায় নিশ্চিত। এর আগে এ বিষয়ে পিসিবি বিশ্বকাপ চলাকালীন আহমেদাবাদে আইসিসি’র প্রধান নির্বাহীর সঙ্গে আলোচনায় বসেন পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ ও প্রধান পরিচালন কর্মকর্তা সালমান নাসির। সেখানে তারা ভারতের চ্যাম্পিয়নস ট্রফিতে না খেলার বিষয়ে শঙ্কা প্রকাশ করেন।  আর যদি সেটা হয় তাহলে তার জন্য ক্ষতিপূরণের দাবিও জানিয়ে রাখেন পিসিবি’র ওই দুই কর্তা। 

একইসঙ্গে তারা আইসিসিকে আরও জানায়, ভারত পাকিস্তান সফর করার জন্য নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করলে আইসিসি’র একটি স্বাধীন নিরাপত্তা সংস্থা গঠন করা উচিত। যারা চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণকারী দলগুলোর নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়ন করবে। একইসঙ্গে পাকিস্তান সরকার ও নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করেও কাজ করতে পারবে।  
 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status