ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

‘শুরুতে নার্ভাস ছিলাম, সবাই সমর্থন দিয়েছে’

স্পোর্টস রিপোর্টার
২৪ সেপ্টেম্বর ২০২৩, রবিবারmzamin

আগের রাতেই জানা গিয়েছিল চোটের কারণে দ্বিতীয় ওয়ানডে খেলতে পারছেন না তানজিম হাসান সাকিব। এ কারণে দলে ফেরানো হয়েছে হাসান মাহমুদকে। তবে গতকাল হাসানের সঙ্গে একাদশে ছিলেন সৈয়দ খালেদ আহমেদও। আন্তর্জাতিক ওয়ানডেতে গতকালই অভিষেক হয় খালেদের। অভিষেকে নার্ভাস থাকলেও সতীর্থরা সমর্থন দিয়েছেন বলে জানান তিনি। 

বিগত বছরগুলোতে বাংলাদেশের পেস আক্রমণের উন্নতি চোখে পড়ার মতো। আগে যেখানে স্পিনারদের ওপর নির্ভর করতে হতো, সেখানে এখন পেসাররাই ম্যাচ জেতান টাইগারদের। বিশ্বকাপের আগ মুহূর্তেও একমাত্র পেস আক্রমণ নিয়ে স্বস্তিতে টিম ম্যানেজমেন্ট। মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরিফুল ইসলামের বিশ্বকাপ দলে থাকা প্রায় নিশ্চিত। 

তবে দলের অন্যতম পেসার ইবাদত হোসেন চোটের কারণে ছিটকে যাওয়ায় এখন পঞ্চম পেসারের খোঁজে বাংলাদেশ। এশিয়া কাপে অভিষেক ম্যাচে দারুণ পারফর্ম করা তানজিম হাসান সাকিব ইতিমধ্যে বিশ্বকাপ দলে অন্তর্ভুক্ত হওয়ার দাবি জানিয়ে রেখেছেন। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের দলেও ছিলেন তিনি।

বিজ্ঞাপন
তবে প্রথম ম্যাচে পাওয়া চোট তাকে দ্বিতীয় ম্যাচের একাদশ থেকে ছিটকে দিয়েছে। 
সেখানে গতকাল কিউইদের বিপক্ষে অভিষেক হয়েছে পেসার সৈয়দ খালেদ আহমেদের। দেশের ইতিহাসে ১৪৬তম ওয়ানডে ক্রিকেটারকে অভিষেকে ক্যাপ  পড়িয়ে দেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। ২০১৮ সালের ১১ই নভেম্বর মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় খালেদের। লাল বলে অভিষেকের ৫ বছর পর আন্তর্জাতিক ওয়ানডেতে পথচলা শুরু হলো এই ডানহাতি পেসারের। 

১২ টেস্টের ক্যারিয়ারে এখন পর্যন্ত ২১ উইকেট নেন খালেদ। ৪৭টি লিস্ট এ ম্যাচে সিলেটের এই পেসারের শিকার ৬৪ উইকেট। মূলত বিশ্বকাপের আগে সব বিভাগেই বিকল্প তৈরি করে রাখতে চাইছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। 

আন্তর্জাতিক ওয়ানডের পথচলায় শুরুটা ভালো হয়েছে খালেদের। পেস, বাউন্স, মুভমেন্ট সবমিলিয়ে দারুণ বোলিং করেছেন এই পেসার। বল হাতে নিয়ে প্রথম ওভারের প্রথম বলেই চার হজম করলেও ওই ওভারেই উইকেট পান তিনি। ইনিংসের অষ্টম ওভারের পঞ্চম বলে চ্যাড বাউসকে তাওহিদ হৃদয়ের ক্যাচ বানান এই ডানহাতি পেসার।

এরপর আরও এক উইকেট নেন খালেদ। তার দ্বিতীয় শিকার হয়ে ফেরেন হেনরি নিকোলস। খালেদের দুর্দান্ত ডেলিভারিতে উইকেটের পিছনে লিটন দাসকে ক্যাচ দিয়ে ফেরেন এই কিউই ব্যাটার।  
নিউজিল্যান্ড ইনিংসের শেষও হয়েছে খালেদের হাত ধরেই। ইনিংসের শেষ ওভারের দ্বিতীয় বলে খালেদকে হাঁকিয়েছিলেন কিউই ব্যাটার ইশ সোধি। উইকেটরক্ষক লিটন আর খালেদ দুজনে মিলে আবেদন করলেও সাড়া দেননি আম্পায়ার ইরাসমাস। পরে রিভিউ নিলে রিপ্লেতে দেখা যায় বল ব্যাটে লেগেছে। সবমিলিয়ে ৯.২ ওভারে ৬০ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন খালেদ। যেখানে তিনি হজম করেছেন ৫টি চার ও ৩টি ছক্কা, আর ওভারপ্রতি রান দিয়েছেন ৬.৪২ করে। 

ম্যাচ শেষে খালেদ জানান, মাঠে এসেই জানতে পারেন অভিষেক হচ্ছে তার। তিনি বলেন, ‘খুব ভালো লাগছে। আমি নার্ভাস ছিল কিন্তু সবাই খুব সমর্থন করেছে। যদিও আমি লাইন লেন্থ বজায় রেখে বোলিং করতে চেয়েছি, সেখানে উইকেট পাওয়া দারুণ অনুভূতি। এখানে (মাঠ) আসার পর জানতে পারি যে, আমি খেলছি। এটা খুবই গর্বের বিষয়। উইকেট পেসারদের জন্য ভালো ছিল।’

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status