ঢাকা, ২২ জুন ২০২৪, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

মুদ্রাস্ফীতি মোকাবেলায় পাকিস্তানে স্যান্ডউইচের আকার নামল ৩ ইঞ্চিতে

মানবজমিন ডিজিটাল

(৯ মাস আগে) ১৮ সেপ্টেম্বর ২০২৩, সোমবার, ৪:৫০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৪৬ পূর্বাহ্ন

mzamin

পাকিস্তানের মূল্যবৃদ্ধির হার বাড়ছে এই নিয়ে টানা তিন মাস। সাধারণ মানুষ নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতেই হয়রান হয়ে যাচ্ছেন। পরিস্থিতির কথা মাথায় রেখে পাকিস্তানে সাবওয়ে একটি তিন ইঞ্চি স্যান্ডউইচ চালু করেছে, এই প্রথমবার ফাস্ট-ফুড চেইনটি তার স্যান্ডউইচের একটি ছোট সংস্করণ চালু করেছে। শুধু ওই বিদেশি ফুড চেনই নয়, পাকিস্তানের সব রেস্তোরাঁই দাম বাড়ানোর পাশাপাশি পরিমাণও কমিয়ে দিয়েছে। 

সাবওয়ের একজন মুখপাত্র ব্লুমবার্গ নিউজকে বলেছেন, এক কামড়ে মুখে ঢুকে যাবে এমন স্যান্ডউইচটি আগস্টে পাকিস্তানের মেনু এবং সোশ্যাল মিডিয়া পোস্টগুলিতে ধুমধাম করে প্রদর্শিত হয়েছিল, পাকিস্তানি গ্রাহকদের কথা মাথায় রেখে। ইউএস-ভিত্তিক চেইনের স্যান্ডউইচের আকার হলো মূলত হল ৬ ইঞ্চি এবং ১২ ইঞ্চি। এবার প্রথম তারা আনল ৩ ইঞ্চির স্যান্ডউইচ। দাম যখন মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গিয়েছে, তখন তারা আকারে ছোট করে দিল তাদের জনপ্রিয় স্যান্ডউইচ। খাবারের মান একই থাকলে আকারে প্রায় অর্ধেক করে দেওয়া হয়েছে স্যান্ডউইচগুলিকে। ২৫০ মিলিয়ন লোকের দেশ পাকিস্তান এশিয়ার দ্রুততম মুদ্রাস্ফীতির সাথে লড়াই করছে, জীবনযাত্রার ব্যয়-সংকট মানুষকে তীব্র কষ্টের মধ্যে ফেলেছে। ক্রমবর্ধমান দাম মোকাবেলা করার জন্য, অনেক রেস্তোরাঁ দাম বাড়িয়েছে বা খাবারের পরিমাণ কমিয়েছে।

ব্লুমবার্গ ইকোনমিক্স দক্ষিণ এশিয়া বিশেষজ্ঞ অঙ্কুর শুক্লা জানিয়েছেন -''যদিও পাকিস্তানে মুদ্রাস্ফীতির হার আগস্টে টানা তৃতীয় মাসে বার্ষিক ভিত্তিতে ২৭.৩৮ শতাংশে পৌঁছেছে, এটি স্থায়ী হওয়ার সম্ভাবনা নেই।

বিজ্ঞাপন
''খাদ্য মূল্যস্ফীতিও এক বছরের আগের তুলনায় ৩৮.৫ শতাংশে বেড়েছে। শুক্লা বলছেন, "মূল্য বৃদ্ধি আবার বাড়তে শুরু করেছে কারণ দুর্বল রুপির কারণে আমদানি খরচ বেড়ে গেছে এবং সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সহায়তার শর্ত পূরণের জন্য জ্বালানি ও ইউটিলিটির দাম বাড়াচ্ছে। ''আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে আরও ৩ বিলিয়ন ডলার বেলআউট বিতরণ করে ২০২৩ সালের শুরুতে পাকিস্তানকে ডিফল্ট থেকে রক্ষা করা হয়েছিল। এই চুক্তিটি জ্বালানি এবং শক্তির দাম বৃদ্ধির মতো কঠোর ব্যবস্থার সাথে সম্পৃক্ত, জনগণ ক্রমবর্ধমান বিদ্যুতের খরচ থেকে মুক্তি পাওয়ার দাবিতে ব্যাপক বিক্ষোভের পথে নেমেছেন।

সূত্র : straitstimes.com

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status