ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

মেসির ভবিষ্যত কী?

স্পোর্টস ডেস্ক

(১ বছর আগে) ৩১ মে ২০২৩, বুধবার, ৩:২১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩২ পূর্বাহ্ন

mzamin

নিজেদের ইতিহাসের শ্রেষ্ঠ ফুটবলার লিওনেল মেসিকে ফেরাতে চায় বার্সেলোনা। আর্জেন্টাইন সুপারস্টারের সঙ্গে চুক্তি নবায়নে আগ্রহী প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। বিশ্বকাপজয়ী তারকাকে ভেড়াতে দফায় দফায় মোটা অঙ্কের অর্থ প্রস্তাব করছে সৌদি প্রো লীগের দল আল হিলাল এফসি। সাতটি ব্যালন ডি’অরের মালিককে ভেড়ানোর প্রচেষ্টায় রয়েছে এমএলএস ক্লাব ইন্টার মায়ামিও। পরিস্থিতি এমন যে, লোভনীয় সব প্রস্তাবে খোদ আর্জেন্টিনা অধিনায়কও নিজের ভবিষ্যত ঠিকানা নির্বাচনে পড়ে গেছেন মধুর বিড়ম্বনায়।  

২০২১ সালে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি। ফরাসি লিগ ওয়ানে নিজের প্রথম মৌসুমটা চেনা ছন্দে কাটাতে পারেননি আর্জেন্টাইন সুপারস্টার। তখন অনেকেই ৩৫ বছর বয়সী মেসির ক্যারিয়ারের ইতি টেনে দিচ্ছিলেন। তবে বিশ্বকাপের পর বদলে যায় দৃশ্যপট। কাতারে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করে বিশ্বকাপের সেরা ফুটবলার নির্বাচিত হন মেসি।

বিজ্ঞাপন
সদ্য শেষ হওয়া লিগ ওয়ানে পিএসজিকে শিরোপা জেতাতে মুখ্য ভূমিকা পালন করেন তিনি। তবে চ্যাম্পিয়নস লীগে ব্যর্থ হওয়ায় সাম্প্রতিক সময়ে পিএসজি সমর্থকদের দুয়ো শুনতে হয় মেসিকে। এরইমধ্যে ক্লাবের অনুমতি ছাড়া সৌদি আরব সফর করে দুই সপ্তাহের জন্য নিষিদ্ধ হন তিনি। ঘটনার জেরে মেসিকে প্যারিস ছাড়া করতে আন্দোলনেও নামে পিএসজি সমর্থকরা। তার ওপর বেতন কমিয়ে মেসিকে চুক্তি নবায়নের প্রস্তাব দেয় পিএসজি। সার্বিক দিক বিবেচনায়, মেসির নতুন ক্লাবে যোগ দেয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর্জেন্টাইন সুপারস্টারের সম্ভাব্য নতুন ঠিকানা নিয়ে বিশ্লেষণ করেছে বৃটিশ সংবাদ সংস্থা সিএনএন। তা নিচে তুলে ধরা হলো। 

বার্সেলোনায় ফিরবেন মেসি?
লিওনেল মেসির সম্ভাব্য নতুন ঠিকানা হিসেবে সবচেয়ে বেশি চর্চা হচ্ছে বার্সেলোনার নাম। মূলত কাতালান ক্লাবটির হর্তাকর্তারাই মেসির স্পেন গমন নিয়ে ক্ষণে ক্ষণে ইতিবাচক বার্তা দিচ্ছেন। কখনও সমর্থকদের প্রশ্নে বার্সা সভাপতি হুয়ান লাপোর্তা বলেন, ‘আগামী মৌসুম ন্যু-ক্যাম্পে দেখা যাবে মেসিকে।’ আবার কখনও কোচ জার্ভি হার্নান্দেজ বলেন, ‘দল পরিবর্তন নিয়ে মেসির সঙ্গে নিয়মিত যোগাযোগ হচ্ছে তাদের।’ ২০২২-২৩ মৌসুমে লা লিগা এবং কোপা দেল রে শিরোপা জিতেছে বার্সেলোনা। এবার মেসিকে ভিড়িয়ে নতুন মৌসুমে প্রাপ্তির খাতাটা ভরপুর করতে চান কোচ জাভি। সম্প্রতি স্প্যানিশ দৈনিক স্পোর্তকে তিনি বলেন, ‘আমার কোনো সন্দেহ নেই যে, যদি মেসি ফিরে আসে তাহলে আমাদের সাফল্য আরও বেড়ে যাবে। আমার কোনো সংশয় নেই এতে। কারণ এখনও সে দুর্দান্ত ফুটবলার, এখনও সাফল্যের ক্ষুধা রয়েছে তার মধ্যে। সে একজন বিজয়ী। সে একজন দক্ষ নেতা। সবার চেয়ে ভিন্ন একজন খেলোয়াড়।’
আর্জেন্টাইন ফুটবল বিশ্লেষক মার্সেলা মোরা ওয়াই আরোহো সিএনএকে বলেন, ‘বার্সেলোনায় মেসির ক্যারিয়ার শেষ হলে, সেটা সুন্দর সমাপ্তি হবে। শেষটায় বার্সায় খেলা তার জন্য রোমান্টিক বিষয় হতে পারে। পুরনো ঠিকানা বার্সেলোনায় থাকতে পারার প্রলোভন মেসিকে প্রভাবিত করতে পারে। কেননা সেখানে তার স্বজনরা রয়েছেন। সেখানে তার সন্তানরা জন্ম নিয়েছে।’ 

বার্সেলোনাও মেসিকে ভেড়ানোর চেষ্টায় কোনো কমতি রাখছে না। মাস খানেক আগে স্প্যানিশ লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস বলেছিলেন, মেসিকে ফেরানোর প্রক্রিয়া সহজ নয় বার্সেলোনার জন্য। লিওকে দ্বিতীয় দফায় ভেড়াতে আর্থিক দুর্দশাগ্রস্ত দলটিকে নিজেদের খেলোয়াড়দের বেতন কমানো বা তাদের বিক্রি করে দিতে হবে। সেই কাজটা কিন্তু ঠিকই করছে বার্সেলোনা। ইতোমধ্যেই সার্জিও বুসকেটস এবং জর্ডি আলবাকে বিদায় জানিয়েছে ব্লাউগ্রানারা। ডাচ মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ংকেও ছেড়ে দিতে চায় বার্সেলোনা। তবে তরুণ এই খেলোয়াড় বেতন কমিয়েও ন্যু-ক্যাম্পে থাকতে চায়। এদিকে বার্সেলোনার বিক্রির তালিকায় নাকি নাম রয়েছে উদীয়মান তারকা গাভিরও।  

সৌদি আরবে পাড়ি জমাবেন লিও?
লিওনেল মেসির সৌদি প্রো লীগে যোগ দেয়ারও জোর সম্ভাবনা রয়েছে। আর সেটা হতে পারে শুধুমাত্র টাকার জন্যই। দফায় দফায় বিশাল পারিশ্রমিকের অফার করছে সৌদির দল আল হিলাল এফসি। গত জানুয়ারিতে মেসি-আল হিলালের গাঁটছড়া বাঁধার সংবাদ প্রথম জানায় ইতালিয়ান গণমাধ্যম ‘ক্যালসিমের্কাতো’। এই সময় স্প্যানিশ সংবাদ মাধ্যম মুন্দো দেপোর্তিভো খবর দেয়, মেসির জন্য ৩০০ মিলিয়ন ইউরো বার্ষিক বেতন প্রস্তাব করেছে আল হিলাল। এতে মেসির সাড়া না পেয়ে গত এপ্রিলে দ্বিতীয় দফায় আর্জেন্টাইন সুপারস্টারকে ভেড়ানোর প্রচেষ্টায় নেমে বেতন ১০০ মিলিয়ন ইউরো বাড়িয়ে প্রস্তাব দেয় সৌদি আরবের ক্লাবটি। আল হিলালের দ্বিতীয় প্রস্তাবটি বার্ষিক ৪০০ মিলিয়ন ইউরোর। এরপর চলতি মাসের ১৭ই মে স্প্যানিশ দৈনিক ফুটবল এস্পানা জানায়, মেসিকে ভেড়ানোর তৃতীয় প্রচেষ্টায় তার বার্ষিক বেতন ৫০০ মিলিয়ন ইউরো ধরে আল হিলাল এফসি। আর্জেন্টাইন ফুটবল বিশ্লেষন মোরা ওয়াই আরোহো সিএনএনকে বলেন, ‘আমি মনে করি, মানুষের সিদ্ধান্ত গ্রহণে বড় প্রভাবক টাকা। অনেকেই বলে মেসির আর টাকার প্রয়োজন নেই। তবে আমার মনে হয়, মেসিকে পেতে হলে সৌদি আরবের দলের প্রস্তাবের সঙ্গে অবশ্যই লড়াই করতে হবে।’ 

ইন্টার মায়ামি, প্রিমিয়ার লীগ নাকি আর্জেন্টিনা?
ইউরোপিয়ান গণমাধ্যমের খবর, এমএলএস ক্লাব ইন্টার মায়ামি লিওনেল মেসিকে ভেড়াতে ক্লাবের মালিকানার অংশ দিতেও প্রস্তুত। ২০১৯ সালে ক্লাবটির মালিক ডেভিড বেকহ্যামকে আর্জেন্টাইন সুপারস্টারের যুক্তরাষ্ট্র গমন নিয়ে প্রশ্ন করা হয়েছিল। জবাবে ইংলিশ কিংবদন্তি বলেছিলেন, ‘ফুটবলে কখন কী হয়, আপনি নিশ্চিতভাবে বলতে পারেন না।’ অর্থাৎ, আরও ৪ বছর আগে থেকেই মেসির ওপর নজর রয়েছে ইন্টার মায়ামির। বৃটিশ গণমাধ্যমগুলোর তথ্য মতে, ২০২২ সালে মেসির সঙ্গে চুক্তির কাছাকাছিও চলে গিয়েছিল মায়ামিরা।
লিওনেল মেসির প্রিমিয়ার লীগে যোগ দেয়ার সম্ভাবনাও রয়েছে। আর্জেন্টাইন গণমাধ্যম এল নাসিওনালের দাবি, মেসির সঙ্গে চুক্তি করতে আগ্রহী ম্যানচেস্টার ইউনাইটেড। ক্রিস্টিয়ানো রোনালদোর সাবেক ক্লাবের নজর রয়েছে ব্রাজিলিয়ান তারকা নেইমারের ওপরও।
একবার শোনা যায়, শৈশবের ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজে ক্যারিয়ারের ইতি টানতে পারেন লিওনেল মেসি। তবে সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে সেই সম্ভাবনাটা উড়িয়ে দেন আর্জেন্টাইন ফুটবল বিশ্লেষক আরোহো। তিনি বলেন, ‘আমার মনে হয় না, মেসি নিউওয়েলস ওল্ড বয়েজে খেলবেন। ক্লাবটির সঙ্গে লিওর আত্মিক সম্পর্ক ততোটাও শক্তিশালী নয়। কেননা খুব ছোট থাকতেই তাকে তিনি দলটি ছেড়ে যান।’ 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status