ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

ভারত

অদৃশ্য হাতই কি আদানিদের বারবার সংকট থেকে বাঁচিয়েছে!

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১ বছর আগে) ২১ মার্চ ২০২৩, মঙ্গলবার, ১:২৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৩ পূর্বাহ্ন

mzamin

     
২০১৪ থেকে ২০২৩। মাত্র ৯টি বছর। আদানিদের এই ৯টি বছর শুধু ভারতের এক নম্বর শিল্পগোষ্ঠীই করেনি, বিশ্বের অগ্রণী শিল্পগোষ্ঠী হিসেবে পরিচিত করেছে। কিন্তু, এই আদানি গ্রুপের অগ্রগমণ কি সোজা পথে? হায়দরাবাদ থেকে প্রকাশিত সংবাদপত্র তেলেঙ্গানা টুডে তাদের একটি প্রতিবেদনে বোমা ফাটিয়েছে। তারা জানাচ্ছে যে, আদানিদের এই এগিয়ে যাওয়ার পিছনে আছে জালিয়াতি, শেয়ার বাজারের কারচুপি আর অফশোর বাণিজ্যতে নানা ধরনের বেল্টের নিচের কৌশল। 

তেলেঙ্গানা টুডের খবর অনুযায়ী, গৌতম আদানির এক ভাই রাজেশ আদানিকে ডিরেক্টর অফ রেভিনিউ ইন্টেলিজেন্সের নির্দেশে গ্রেপ্তার করা হয়। সেটা ছিল ২০১৩ সাল। ২০১৪তে রাজেশ আদানি মুক্ত হন এবং বর্তমানে তিনি আদানি গ্রুপের অন্যতম ম্যানেজিং ডিরেক্টর। এই রাজেশ আদানি এবং গৌতম আদানির শ্যালক বিদেশ থেকে হীরা এনে করফাঁকি দেয়ার অভিযোগে অভিযুক্ত হন। কিন্তু কাস্টমস, এক্সসাইজ এন্ড সার্ভিস ট্যাক্স আপিলেট ট্রাইব্যুনাল এই মামলাটি প্রত্যাহার করে নেয় কোনো অদৃশ্য হাতের কারসাজিতেই। 

তেলেঙ্গানা টুডের দাবি, ২০০৭ সালে সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া বা সেবি শেয়ার বাজারে কারচুপির জন্য আদানি গ্রুপকে দুই বছর সাসপেন্ড করেছিল। কিন্তু, ২০১৪ থেকে আদানিদের সাফল্যের জোয়ারে এইসব তথ্য ভেসে যায়।

বিজ্ঞাপন
২০১৪ থেকে ২৩ সালের মধ্যে এই অদৃশ্য হাত বারবার আদানিদের সংকট থেকে টেনে তুলেছে। এবার হিন্ডেনবার্গ রিপোর্টের ক্ষেত্রেও এই অদৃশ্য হাত কী আদানিদের হাত ধরবে? সেটাই বড় প্রশ্ন।
 

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status