ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

ভূমিকম্প: ইকুয়েডর-পেরুতে নিহত ১৪

মানবজমিন ডেস্ক

(১১ মাস আগে) ১৯ মার্চ ২০২৩, রবিবার, ১১:২৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:২৫ পূর্বাহ্ন

mzamin

শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ১৩  জন নিহত হয়েছেন দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরে। একজন নিহত হয়েছেন প্রতিবেশী পেরুতে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এতে। দুই দেশেই বহু ঘরবাড়ির মারাত্মক ক্ষতি হয়েছে। উদ্বিগ্ন মানুষ বাড়িঘর ছেড়ে রাস্তায় ছুটে যান। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়, শনিবার ইকুয়েডরের উপকূলীয় এলাকা গুয়ায়াসে ৬.৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এই মাত্রা রেকর্ড করেছে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে। দেশটির দ্বিতীয় বৃহৎ শহর গুয়াইয়াকুইল থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে ছিল এর উৎপত্তিস্থল। কর্তৃপক্ষ এর ফলে কোনো সুনামি সতর্কতা দেয়নি।

বিজ্ঞাপন
ইকুয়েডর বলেছে, শুধু তাদের দেশে আহত হয়েছেন কমপক্ষে ১২৬ জন। প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসো বলেছেন, ভূমিকম্পে জনগণের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছিল, এতে কোনো সন্দেহ নেই। তিনি বলেছেন, সব মন্ত্রণালয়কে সক্রিয় করা হয়েছে। ক্ষয়ক্ষতি পরিমাপের জন্য পর্যাপ্ত আর্থিক উৎস আছে তাদের হাতে। 

রিপোর্টে বলা হয়েছে ইকুয়েডরের উপকূলীয় শহর এল ওরো’তে নিহত হয়েছেন ১১ জন। আর দু’জন নিহত হয়েছে অপেক্ষাকৃত উঁচু এলাকা আজুয়াই’তে। পেরুর প্রধানমন্তী আলবার্তো ওটারোলা বলেছেন, তুমবেস অঞ্চলে বাসার ছাড় মাথায় পড়ে আহত হয় চার বছর বয়সী একটি বালিকা। এতে তার মৃত্যু হয়েছে। জিওফিজিক্স ইন্সটিটিউট অব ইকুয়েডরের তথ্যমতে, প্রথম ভূমিকম্পের পর আরও দুটি কম্পন অনুভূত হয়েছে। 

উৎপত্তিস্থলের কাছে আইলা পুনার বাসিন্দা আর্নেস্তো আলভারাডো বলেন, আমরা ভীষণ ভয় পেয়ে গিয়েছিলাম। চারদিক থেকে দৌড়ে রাস্তায় নেমে আসছিল মানুষ। এখানে ওখানে কিছু বাড়িঘর ধসে পড়েছে।কুয়েনকা অঞ্চলে আন্দেয়ান সম্প্রদায়ের এক ব্যক্তি নিহত হয়েছেন পাশের বাড়ির ধ্বংসাবশেষ তার গাড়ির ওপর ভেঙে পড়ায়। এ সময় তিনি ওই গাড়িতে অবস্থান করছিলেন।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status