ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

যুক্তরাষ্ট্রের পর চীন সফরে বিলাওয়াল ভুট্টো

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২২ মে ২০২২, রবিবার, ৯:৪১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:০৫ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র সফরের পর এবার চীন সফরে রয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। ২১ ও ২২ মে এই দু’দিনের সফরে তার লক্ষ্য দ্বিপক্ষীয় ও অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করা। গত মাসে দায়িত্ব নেয়ার পর এটা তার দ্বিতীয় বিদেশ সফর। প্রথমে তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের আমন্ত্রণে সফর করেন। আর এবার সফরে রয়েছেন চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র আমন্ত্রণে। ২১শে মে চীন পৌঁছে বিলাওয়াল টুইটে বলেছেন, প্রথম দ্বিপক্ষীয় সফরে গুয়াংঝুতে অবতরণ করলাম। এদিনটি চীন ও পাকিস্তানের কূটনৈতিক সম্পর্কের ৭১তম বার্ষিকী। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ। 

বিলাওয়াল আরও ববলেছেন, ওয়াং ই’র সঙ্গে তিনি দুই দেশের সম্পর্কের গভীরতা নিয়ে আলোচনা করবেন। তিনি চীন সফরে যাওয়ার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বিলাওয়ালের সঙ্গে এই সফরে সঙ্গী হয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার এবং সিনিয়র কর্মকর্তারা। বিবৃতিতে বলা হয়েছে, বিলাওয়াল এবং ওয়াং ই এই সফরের দ্বিপক্ষীয় সম্পর্কের খুঁটিনাটি নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।

বিজ্ঞাপন
বিশেষ করে তারা জোর দেবেন বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করার ওপর। আলোচনায় উঠে আসবে চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মতো প্রকল্প। এ ছাড়া আঞ্চলিক এবং আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে বিস্তৃত পরিসরে তারা দৃষ্টিভঙ্গি বিনিময় করবেন। 

এর আগে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেয়ার জন্য বিলাওয়ালকে অভিনন্দন জানিয়ে চিঠি লিখেছিলেন স্টেট কাউন্সিলর ওয়াং ই। এর আগে ১১ই মে দুই নেতা ভার্চ্যুয়াল মিটিং করেছিলেন।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com