ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইলি ব্যাটালিয়নের বিরুদ্ধে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের, ক্ষুব্ধ নেতানিয়াহু

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৩:৫১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৪২ পূর্বাহ্ন

mzamin

ফিলিস্তিনের পশ্চিমতীরে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) নেটজাহ ইয়েহুদা ব্যাটালিয়নের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এমন খবরে ভীষণ ক্ষুব্ধ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এই ব্যাটালিয়ানকে অভিজাত হিসেবে অভিহিত করে আইডিএফ। কিন্তু বাইডেন প্রশাসন এই ইউনিটকে কালো তালিকাভুক্ত করেছে। এতে ক্ষুব্ধ হয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও মন্ত্রীরা। তারা কড়া প্রতিক্রিয়া দিয়েছেন। বলেছেন, যুক্তরাষ্ট্রের এমন উদ্যোগের কাছে মাথা নত না করতে। বিশ্বের প্রায় সব মিডিয়ায় এ খবর প্রকাশিত হয়েছে। শনিবার রাতে একটি বিবৃতি দিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেছেন, ‘আইডিএফের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া উচিত নয়।

বিজ্ঞাপন
আমাদের সেনারা সন্ত্রাসী দানবের বিরুদ্ধে লড়াই করছে। আইডিএফের একটি ইউনিটের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা উদ্ভট ও নিম্ন মানের নৈতিকতা। আমাদের নেতৃত্বে ইসরাইল সরকার এসব উদ্যোগের বিরুদ্ধে সব রকম ব্যবস্থা নেবে’।

 একইভাবে ক্ষেপেছেন ইসরাইলের উগ্রপন্থি মন্ত্রী ইতামার বেন গাভির এবং বেজালেল স্মোট্রিচ। তারাও যুক্তরাষ্ট্র সরকারের এ উদ্যোগের কড়া সমালোচনা জানিয়েছেন। বেন গাভির বলেছেন, আমাদের সেনাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ হলো একটি রেড লাইন। তিনি মার্কিন সরকারের এ উদ্যোগকে চরম গুরুতর বলে অভিহিত করেন। বেন গাভির বলেন, নেটজাহ ইয়েহুদার সব সদস্যকে সুরক্ষিত রাখতে হবে। মন্ত্রী বেন গাভিরকে দেখা হয় ইসরাইল সরকারের একজন বাজপাখি হিসেবে। তিনি ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের প্রতি আহ্বান জানিয়েছেন- তারা যেন মার্কিন এই অবস্থানের কাছে নতি স্বীকার না করেন। ওদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে একটি বিবৃতি দিয়েছেন অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ। তিনিও আইডিএফের ওই ইউনিটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কড়া নিন্দা জানিয়েছেন। এক্সে লিখেছেন, ইসরাইল যখন একটি লড়াইয়ের মধ্যে আছে তখন আইডিএফের ব্যাটালিয়নের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুরোপুরি এক পাগলামি। এর মধ্য দিয়ে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইসরাইলকে রাজি করাতে জোর প্রয়োগের একটি পরিকল্পনা করা হয়েছে। 

পাঠকের মতামত

এই নিষেধাজ্ঞা হচ্ছে লোক দেখানো মাত্র।

মোঃ নুরুজজামান
২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১২:২৮ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে ইউক্রেন, ইসরাইল ও তাইওয়ানের জন্য ৯,৫০০ কোটি ডলারের সাহায্য অনুমোদন

M R Hossain
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৭:৫৭ অপরাহ্ন

ইহা গাছের গোড়া কেটে চুড়ায় পানি ঢালার ০০০০০মতো সাদৃশ্য,নেতজাহ ইয়েহুদা ফোর্স আই ডি এফের সর্বাপেক্ষা নৃশংস নির্দয় দানব যারা ভাবলেষহীনভাবে প্যালেস্তাইনের হাজার হাজার মজলুম নারী ও শিশুদের নির্বিচারে হত্যা করে চলেছে,এই ফোর্স আমেরিকার সি আই এ'র তত্বাবধানে গঠিত হয়,ইতিমধ্যে জাতিসংঘে উত্থাপিত স্বাধীন প্যালেস্তাইন প্রস্তাবে আমেরিকা ভেটো প্রদান করে প্যালেস্তাইনী জাতীর সাথে অমানবিক আচরণ করেছে সে চতুর আমেরিকা আই ডি এফের নেতজাহ ইয়েহুদার উপর নিষেধাজ্ঞা আরোপ করে কি ধরনের খেলা খেলছে তা ভবিতব্যই জানাবে|

HM Babul Chowdhury
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৬:৫৭ অপরাহ্ন

কে বিশ্বাসযোগ্য তা আগামীতে স্পষ্ট হবে !

M.S.Rana
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৬:২১ অপরাহ্ন

Agree with you (Rafiqul Islam)

Moniruzzaman Monzu
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৫:৫৮ অপরাহ্ন

ইসরাইল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) নেটজাহ ইয়েহুদা ব্যাটালিয়নের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।---এটা চোখ ধোলাই!(US Sanctions Against Netzah Yehuda Battalion of Israel Defense Forces (IDF) - Eyewash)

Amir
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৫:৩৩ অপরাহ্ন

আমেরিকা বিশ্ব সন্ত্রাসী। এটা একটা আই ওয়াশ মাত্র। বিশ্বকে দেখাচ্ছে যে আমরা মানবাধিকারের পক্ষে। কিন্তু বাস্তবে এরাই শয়তান।

Rafiqul Islam
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৫:৩০ অপরাহ্ন

মুনাফেকি কাহাকে বলে!

সুমন
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৫:১৮ অপরাহ্ন

হিংস্রতা ও বর্বরতার দিক দিয়ে ইসরায়েল এক নম্বরে ! প্রবল মুসলিম বিদ্বেষ থেকে গণহত্যা চালাচ্ছে ইসরায়েল নামক অবৈধ রাষ্ট্র। এই জল্লাদীয় বর্বরতা বন্ধ হোক এখুনি। অপরাধীদের সর্বোচ্চ শাস্তি চাই।

মোঃ মাহফুজুর রহমান
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৫:১০ অপরাহ্ন

হিংস্রতা ও বর্বরতার দিক দিয়ে ইসরায়েল এক নম্বরে ! প্রবল মুসলিম বিদ্বেষ থেকে গণহত্যা চালাচ্ছে ইসরায়েল নামক অবৈধ রাষ্ট্র। এই জল্লাদীয় বর্বরতা বন্ধ হোক এখুনি। অপরাধীদের সর্বোচ্চ শাস্তি চাই।

মোঃ মাহফুজুর রহমান
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৫:১০ অপরাহ্ন

বিশ্ববাসী এখন আর বোকা*দা নাই ! ২৪ বিলিওন ডলারের জরুরি অস্ত্র সাহায্য দিয়ে ছোট একটা ব্যাটিলিওনের উপর নাম মাত্র স্যাংকশন নামক আই-ওয়াশ !! তোমাদের মানবতাবিরোধি ভন্ডামী এখন বিশ্বের মানুষের নিকট জলের মত সচ্ছ।

ক্ষুদিরাম
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৪:০৮ অপরাহ্ন

Good. USA should be clear about their position to the world.

Ehsanul Habib
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৪:০০ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status