ঢাকা, ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

হজের জন্য ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নিলেন মুশফিক

স্পোর্টস রিপোর্টার
২২ মে ২০২২, রবিবার

শ্রীলঙ্কা সিরিজের পরই ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ। পূর্ণাঙ্গ সিরিজটিতে মুশফিকুর রহীমকে পাবে না টাইগার বাহিনী। পবিত্র হজ পালনের জন্য উইন্ডিজ সফরে যাচ্ছেন না মিস্টার ডিপেন্ডেবল। বিসিবি সূত্রের খবর, ছুটি চেয়ে ইতিমধ্যে বিসিবির কাছে চিঠিও দিয়েছেন মুশফিক। ড্রতে শেষ হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কার চট্টগ্রাম টেস্ট। আগামীকাল শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট।
জানা গেছে, এক মাস আগেই হজে যাওয়ার পরিকল্পনা বিসিবিকে জানান মুশফিক। কিন্তু হজে কোটা পাওয়া সাপেক্ষে বিষয়টি চূড়ান্ত হচ্ছিল না। চট্টগ্রাম টেস্টের আগে মুশফিকের হজে যাওয়া চূড়ান্ত হয়। তার দেয়া ছুটির লিখিত আবেদনও মঞ্জুর করেছে বিসিবি।
গতকাল বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বলেন, ‘এক মাসেরও বেশি সময় আগে মুশফিক আমাদের কাছে ছুটি চেয়ে রেখেছিল। তখন অবশ্য বলেছিল যে কোটার ব্যাপার আছে, হজে তো এবার সবাই যেতে পারছে না।

বিজ্ঞাপন
এজন্য একটু অনিশ্চয়তা ছিল। তবে শেষ পর্যন্ত তার নাম এসেছে কোটার মধ্যে। চট্টগ্রাম টেস্টের সময় ওর ছুটি আমরা নিশ্চিত করেছি।’
চট্টগ্রাম টেস্টে ধৈর্যশীল এক সেঞ্চুরি করে বাংলাদেশকে লিড এনে দেন মুশফিক। ওই ইনিংসের পথেই বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করেন টেস্টে ৫ হাজার রানের ল্যান্ডমার্ক। তার না থাকায় দলে বড় শূন্যতা তৈরি হবে, মানছেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান। তিনি বলেন, ‘একটা বড় ঘাটতি থাকবে তো বটেই, ওয়েস্ট ইন্ডিজ সফর এমনিতেই কঠিন, সেখানে অভিজ্ঞ একজন ব্যাটসম্যান নেই। কিন্তু হজ করার মতো ব্যাপারে তো অনুমতি দেয়া ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ নেই। আশা করি ভালোভাবে হজ করার পর আমরা তাকে সেরা চেহারায় পাবো আবার।’
ওয়েস্ট ইন্ডিজ সফরে মুশফিককে না পাওয়ার বিষয়ে  টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, ‘হ্যাঁ, সে (মুশফিক) ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে না। সে হজ পালন করতে যাবে।’
উইন্ডিজ সফরে দল সাজাতে চিন্তায়ই পড়তে হবে নির্বাচকদের। চোটের কারণে উইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। চট্টগ্রাম টেস্টে ইনজুরিতে পড়েছেন শরিফুল ইসলাম ও নাঈম হাসান। 
আগামী ৫ই জুন পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ যাবে বাংলাদেশ দল। সেখানে দু’দল দুটি টেস্ট, তিন ওয়ানডে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে । 
সূচি অনুযায়ী, আগামী ১৬ই জুন অ্যান্টিগায় শুরু হবে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। দ্বিতীয়টি শুরু হবে ২৪শে জুন, সেইন্ট লুসিয়ায়।
এরপর ২রা জুলাই শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের বাকি দুই ম্যাচ ৩ ও ৭ই জুলাই। ডমিনিকায় হবে প্রথম দুটি ম্যাচ। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটি হবে গায়ানায়।
ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচ হবে যথাক্রমে ১০, ১৩ ও ১৬ই জুলাই। সবকটি ম্যাচ গায়ানায় অনুষ্ঠিত হবে।
 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com