ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

খেলা

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে পেলে

স্পোর্টস ডেস্ক

(২ মাস আগে) ৩ ডিসেম্বর ২০২২, শনিবার, ৯:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:১০ অপরাহ্ন

mzamin

আরও সংকটজনক অবস্থায় ব্রাজিলের কিংবদন্তি পেলে। চিকিৎসায় সাড়া দিচ্ছেন না তিনি। কাজ করছে না কেমোথেরাপি। জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন তিনি। সর্বকালের সেরা ফুটবলারদের একজন হিসেবে পরিচিত এই কিংবদন্তিকে এখন ‘এন্ড অব লাইফ প্যালিয়াটিভ কেয়ার'-এ রাখা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একজন রোগীকে তখনই প্যালিয়েটিভ কেয়ারে নেয়া হয় যখন তার রোগ নিরাময় অযোগ্য কিন্তু তার চিকিৎসা করা হবে। সেই সময়ে মূলত তাকে শারীরিক ও মানসিক, আত্মিক ও সামাজিকভাবে সাপোর্ট দেয়া হয়।
এর আগে গত মঙ্গলবার হাসপাতালে ভর্তি করা হয় তাকে। বিশ্বকাপের উত্তেজনার মধ্যেই পেলের এই অসুস্থতা ফুটবল ভক্তদের মনে শঙ্কার জন্ম দিয়েছে। বর্তমানে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি তিনি। তার মেয়ে কেলি নজ্জিমেতো জানিয়েছেন, ক্যানসারে ভুগছেন তার বাবা।

বিজ্ঞাপন
সেই সঙ্গে রয়েছে হৃদযন্ত্রের সমস্যাও। হাত-পা ফুলে গেলেও এমারজেন্সি কিছু নয় বলেই জানিয়েছিলেন। এমনকি হাসপাতালের বেডে শুয়ে ব্রাজিলকে শুভেচ্ছাও জানিয়েছিলেন তিনি। কিন্তু হঠাৎ করেই এর তার স্বাস্থ্যের অবনতির কথা জানা গেলো। 
দ্য গার্ডিয়ান পেলের ম্যানেজার এবং আলবার্ট আইনস্টাইন হাসপাতালের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে। তবে কোনো পক্ষ থেকেই সাড়া পাওয়া যায়নি। লম্বা সময় ধরে ক্যানসারের সঙ্গে লড়ছেন পেলে। গত বছরের সেপ্টেম্বরে ৮২ বছর বয়সী এই ফুটবল কিংবদন্তির শরীর থেকে টিউমার অপসারণ করা হয়। তবে এরপরও তার শারীরিক অবস্থার বিশেষ উন্নতি হয়নি। চলতি বছরই একাধিকবার হাসপাতালে ভর্তি হন তিনবারের বিশ্বকাপজয়ী এই তারকা। 
এদিকে, ফুটবল সম্রাটের সুস্থতা কামনায় প্রার্থনায় বিশ্বজুড়ে ভক্ত-সমর্থকরা। সে তালিকায় আছেন সতীর্থ থেকে শুরু করে বর্তমান ফুটবলাররাও। পেলের জন্য প্রার্থনা জানিয়ে টুইট করেছেন তার সতীর্থ রিভালদো এবং ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেরা। সর্বকালের সেরা ফুটবলার কে তা নিয়ে বিতর্ক বহু যুগের। তবে এই দৌড়ে সবার থেকে বেশিবার নাম এসেছে পেলের তাতে কোনো সন্দেহ নেই। এই ব্রাজিলিয় কিংবদন্তির পুরো নাম এডসন অরান্তেস দো নাসিমেন্তো। ১৯৫৮ সালে ১৭ বছর বয়সে প্রথম বিশ্বকাপ জয় করেন তিনি। এরপর ১৯৬২ ও ১৯৭০ সালে আরও দুই বার বিশ্বকাপ জয় করেন তিনি।

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status