ঢাকা, ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ রজব ১৪৪৪ হিঃ

খেলা

সাকিবকে ছাড়াই অনুশীলন শুরু তামিমদের

স্পোর্টস রিপোর্টার
২৭ নভেম্বর ২০২২, রবিবার

প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ঢাকায় এসেছেন ১৪ই নভেম্বর। তবে আজ শিষ্যদের নিয়ে কাজ করেছেন তিনি। মাঝে অবশ্য অসুস্থও ছিলেন কিছু দিন। গতকাল তার সঙ্গে ছিল বিদেশি কোচিং স্টাফের প্রায় সবাই। শুধু ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স অনুপস্থিত ছিলেন। তিনি আছেন কক্সবাজারে বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে। ভারতের বিপক্ষে সিরিজ সামনে রেখে বাংলাদেশ দলের অনুশীলন কবে নাগাদ শুরু হবে তার আনুষ্ঠানিক  ঘোষণা দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। তবে জানা গেছে কাল বিসিএলের ফাইনাল শেষে ২৮শে নভেম্বর থেকে শুরু হবে আনুষ্ঠানিক অনুশীলন। তবে কাতারে ব্রাজিলের খেলা দেখতে তামিম ইকবাল খান সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন শনিবার থেকে অনুশীলন শুরু। দেশে ফিরে গতকাল মিরপুর শেরেবাংলা মাঠে চলে আসেন ওয়ানডে অধিনায়ক।

বিজ্ঞাপন
সবকিছু ঠিক থাকলে ১লা ডিসেম্বর বাংলাদেশে আসবে ভারত। শুরুতেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এ দিন অনুশীলন করেছেন লিটন দাস, এনামুল হক বিজয়।

 ঐচ্ছিক অনুশীলন হওয়াতে ক্রিকেটারদের সবাইকে দেখা যায়নি। কাল বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) ফাইনাল বলে বেশিরভাগই নিজ নিজ দলের সঙ্গে আছেন। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মুখোমুখি হবে বিসিবি সাউথ জোন ও বিসিবি নর্থ জোন।  ভারতের বিপক্ষে মাঠে নামার আগে দলগতভাবে খুব একটা অনুশীলনের সুযোগ পাচ্ছে না তামিম ইকবালের দল। দলের অন্যতম ক্রিকেটার সাকিব আল হাসান রয়েছেন দুবাইয়ে টি-১০ লীগে খেলায় ব্যস্ত। টানা দুই ম্যাচে হেরেছে তার দল বাংলা টাইগার্স। তার দলের শেষ ম্যাচ ১লা ডিসেম্বর। আর ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ৪ঠা ডিসেম্বর। যতটা জানা গেছে ৩০ ডিসেম্বর পর্যন্ত ছুটি পেয়েছেন সাকিব। যদি তার দল কোয়ালিয়াই করতে না পারে সেই ক্ষেত্রে নির্ধারিত সময়ে তিনি দেশে ফিরবেন। যতটা ধারণা করা হচ্ছে হয়তো প্রথম ম্যাচের আগে এসে দলের সঙ্গে  যোগ দেবেন তিনি। আর তার দল টি-১০ লীগের ফাইনাল খেললে তিনি কবে ফিরবেন তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। যদিও বিসিবির একটি সূত্র জানিয়েছে তাকে প্রথম ম্যাচ থেকেই পাওয়ার আশা করা হচ্ছে।  গতকাল অনুশীলনের পাশাপাশি নেটে তামিম ও লিটনের অনুশীলন দাঁড়িয়ে দেখেছেন ডমিঙ্গো। প্রায় এক ঘণ্টা অনুশীলন করেছেন তারা। মাহমুদুল্লাহ রিয়াদও এসেছিলেন ইনডোরে। কিন্তু তার সময় কেটেছে কোচিং স্টাফদের সঙ্গে আড্ডায়। সিডন্সের অনুপস্থিতিতে ব্যাটিংয়ের টিপস দিতে ব্যস্ত দেখা যায় ডমিঙ্গোকে।

 একাডেমিতে ব্যাট করা লিটনকে তিনি নিয়ে যান ইনডোরের সামনের নেটে, সঙ্গে ছিলেন বিজয়ও। দীর্ঘক্ষণ বিজয়কে পরামর্শ দেন ডমিঙ্গো। এরপর বিজয়কে বল ছুড়েন ফিল্ডিং কোচ শন ম্যাকডরমট। মাঝেমধ্যে ব্যাটিং টিপসও দিচ্ছিলেন তিনি। এর মধ্যে হাজির হওয়া স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথও হাত ঘুরিয়েছেন। বল করেছেন লিটন-বিজয় দুজনকেই। হেরাথের সঙ্গে ছিলেন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। তবে তার শিষ্যরা ছিলেন না। সাবেক প্রোটিয়া পেসারের সময়ের পুরোটাই কেটেছে ব্যাটিং দেখে। অনুশীলনের শেষদিকে যোগ দেন তামিম। ব্যাট করেন মিনিট দশেক। অন্যদিকে জাতীয় দলের আগেই বাংলাদেশে এসেছে ভারত ‘এ’ দল। সফরে দুইটি চারদিনের ম্যাচ খেলবে তারা। প্রথম ম্যাচ মাঠে গড়াবে ২৯শে ডিসেম্বর কক্সবাজার আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।  দ্বিতীয়টির ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আর  বাংলাদেশ-ভারত ওয়ানডে সিরিজের ম্যাচ তিনটি মাঠে গড়াবে ৪, ৭ ও ১০ ডিসেম্বর। প্রথম দুই ওয়ানডে ঢাকায়, শেষটি চট্টগ্রামে। প্রথম টেস্টও মাঠে গড়াবে চট্টগ্রামে, পরে দ্বিতীয় টেস্ট ঢাকায়।

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status