ঢাকা, ২২ মে ২০২২, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শাওয়াল ১৪৪৩ হিঃ

বাংলারজমিন

দেশব্যাপী বিএনপি’র বিক্ষোভ সমাবেশ

১৫ মে ২০২২, রবিবার

মানিকগঞ্জ

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে: দেশব্যাপী বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মীদের ওপর আওয়ামী সন্ত্রাসীদের হামলা ও নৈরাজ্যের প্রতিবাদে মানিকগঞ্জে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ হয়েছে। মানিকগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি আফরোজা খান রিতার সার্বিক দিকনির্দেশনায় গতকাল দুপুরে জেলা বিএনপি কার্যালয়ের সামনে বিশাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকেই জেলা ও উপজেলার বিভিন্ন স্থান থেকে নেতাকর্মীরা দলীয় অফিসে সামনে জড়ো হন। বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এসএ কবীর জিন্নাহ, জেলা বিএনপি’র সহ-সভাপতি আব্দুল বাতেন মিয়া, সহ-সভাপতি এডভোকেট আজাদ হোসেন খান, সাংগঠনিক সম্পাদক নুরতাজ আলম বাহার, যুগ্ম সাধারণ সম্পাদক সত্যেন কান্ত পণ্ডিত ভজন, বিএনপি নেতা গোলাম কিবরিয়া সাঈদ, সাংগঠনিক সম্পাদক গোলাম আবেদিন কায়সার, রফিক উদ্দিন ভূঁইয়া হাবু, দপ্তর সম্পাদক এডভোকেট আরিফ হোসেন লিটন প্রমুখ।
বিক্ষোভ সমাবেশে বক্তারা অবিলম্বে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার এবং আগামীতে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান। 
এছাড়া বক্তারা বলেন, স্বৈরাচার আওয়ামী লীগের বিরুদ্ধে দেশের সর্বস্তরের জনগণ ফুঁসে উঠেছেন। তাদের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামে নামতে গেলে হামলা-মামলা, হত্যা ও গুমের শিকার হচ্ছেন বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মীরা। এছাড়া দেশে আজ দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে অতিষ্ঠ দেশবাসী। সয়াবিন তেলের সিন্ডিকেটসহ দেশটাকে লুটেপুটে খাচ্ছে আওয়ামী দোসররা। তাই এই ব্যর্থ সরকারকে বাংলাদেশের জনগণ আর একমুহূর্ত ক্ষমতায় দেখতে চায় না। তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছেড়ে একটা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি করেছেন বক্তারা

বিজ্ঞাপন
অন্যথায় আন্দোলন-সংগ্রামের মাধ্যমে সরকারের পতন ঘটাবে দেশের জনগণ।

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা প্রতিনিধি: দেশব্যাপী বিএনপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের ওপর আওয়ামী সন্ত্রাসীদের হামলা ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে চুয়াডাঙ্গা জেলা বিএনপি। গতকাল বেলা সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ চত্বরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহ্বায়ক মাহমুদ হাসান খান বাবু। সমাবেশে প্রধান অতিথি ছিলেন সাবেক হুইপ মসিউর রহমান। এতে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতারা বক্তৃতা করেন। সমাবেশে জেলার প্রত্যন্ত অঞ্চলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এর আগে জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন থেকে নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশস্থলে আসেন। অনুষ্ঠানে বক্তারা বর্তমান সরকারের নৈরাজ্য ও দুর্নীতির সমালোচনা করেন। তার বলেন, আওয়ামী লীগ সরকার মানুষের ভোটের অধিকার হরণ করেছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে সারা দেশে নিম্নআয়ের মানুষের মধ্যে অনিশ্চয়তা সৃষ্টি করেছে।

বরিশাল

স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে: কেন্দ্রীয় বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী হাফিজ উদ্দিন আহম্মদ (বীর বিক্রম) বলেছেন, আওয়ামী লীগ দেশের গণতন্ত্র বিদায় করে দিয়েছে। এখন যদি নিজেদের অবস্থা ধরে রাখতে চান, তাহলে অবিলম্বে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। তা না হলে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীসহ মন্ত্রী-নেতাদের পরিণতি অপেক্ষা করছে। গতকাল দুপুরে নগরীর সদর রোডস্থ জেলা ও মহানগর বিএনপি কার্যালয়ের সামনে মহানগর ও জেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
হাফিজ উদ্দিন আরও বলেন, ‘আওয়ামী লীগ নতুন করে ইভিএম ভোটের ষড়যন্ত্র শুরু করেছে। আমরা এভিএম-এ বিশ্বাসী নই। আজ সরকার দেশের উন্নয়ন দেখায়, কিন্তু উন্নয়ন তো হয়েছে তাদের। দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করার পরও তাদের বিচার হয় না। অন্যদিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা কিছু না করলেও তার বিরুদ্ধে মিথ্যা মামলায় সাজা দেয়া হয়। মহানগর বিএনপি আহ্বায়ক মনিরুজ্জামান খান ফারুকের সভাপতিত্বে ও জেলা বিএনপি’র সদস্য সচিব আকতার হোসেন মেবুলের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বরিশাল বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সাবেক এমপি মেজবাহ উদ্দিন আহমেদ ফরহাদ, বরিশাল জেলা বিএনপি’র সাবেক সভাপতি এবায়েদুল হক চাঁন এবং মহানগর বিএনপি’র সদস্য সচিব মীর জাহিদুল করিম জাহিদ প্রমুখ।’
পটুয়াখালী

পটুয়াখালী প্রতিনিধি: বিএনপি নেতাকর্মীদের ওপর সন্ত্রাসী হামলা, মামলা ও দেশব্যাপী নৈরাজ্যের প্রতিবাদে পটুয়াখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল সাড়ে ১০টায় বনানী মোড় সংলগ্ন দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে সামনে এগুতে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীরা পুলিশি বাধা উপেক্ষা করে সামনে যাওয়ার চেষ্টা করলে পুলিশ লাঠিপেটা করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। 
পরে জেলা বিএনপি’র আহ্বায়ক আব্দুর রশিদ চুন্নুু মিয়ার সভাপত্বিতে জেলা বিএনপি’র কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় নির্বাহী কমিটির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশারেফ হোসেন।

পঞ্চগড়

পঞ্চগড় প্রতিনিধি: বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্পিকার বারিস্টার মুহম্মদ জমির উদ্দিন সরকার বলেছেন, সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিএনপির জন্ম হয়েছিল। বিএনপি বোর্ন ফর ডেমোক্রেসি, বিএনপি বোর্ন ফর ল’। আমাদের ওপর কত ঝড়ঝাপ্টা গিয়েছে। তার পরও বিএনপি এখনো দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল। যদি ফ্রি অ্যান্ড ফেয়ার  নির্বাচন অনুষ্ঠিত হয় তবে জাতীয় সংসদের ৮০ ভাগ আসন পাবে বিএনপি। আমাদের প্রয়োজন একটি নিরপেক্ষ নির্বাচন। নির্বাচন যদি আওয়ামী লীগের অধীনে হয় তাহলে আবারো আগের মতোই হবে। আর ইভিএম তো আছেই। নিরপেক্ষ সরকারের হাতে নির্বাচন দিন, মানুষ যাকে পছন্দ করবে তারাই দেশ চালাবে। আপনারা ১৫ বছর ধরে ক্ষমতায় আছেন। আপনাদের মানুষ ভোট দিতে চায়না কেন? তেল-চাল, রসুন, পিয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য এখন আকাশছোঁয়া। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। সরকারি দলের লোকজন সিন্ডিকেট করে নিজেদের ফায়দা লুটছে। আর এর পরিণাম ভোগ করছে দেশের সাধারণ জনগণ। যারা ক্ষমতায় আছেন তারা বিদেশি সাহায্য না নিয়ে, পুলিশের সাহায্য না নিয়ে, সরকারি চাকরিজীবীদের সাহায্য না নিয়ে মাঠে এসে দাঁড়ান। তাহলেই বোঝা যাবে তারা কোথায় আছে আর আমরা কোথায় আছি। বিএনপি  শাসনে বিশ্বাসী নয়, গণতন্ত্রে বিশ্বাসী। তিনি গতকাল দুপুরে পঞ্চগড় জেলা বিএনপি কার্যালয়ের সামনে আওয়ামী সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন। এ সময় বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমির, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মীর হেলাল, জেলা বিএনপি’র আহ্বায়ক জহিরুল ইসলাম কাচ্চু, সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ, যুগ্ম আহ্বায়ক ও সাবেক পৌর মেয়র তৌহিদুল ইসলামসহ বিএনপি নেতৃবৃন্দ বক্তব্য দেন। কর্মসূচিতে জেলা ও উপজেলা বিএনপি, যুবদল, ছাত্রদল, মহিলা দলসহ বিভিন্ন অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শরীয়তপুর

শরীয়তপুর প্রতিনিধি: সারা দেশে বিএনপি’র নেতাকর্মীদের ওপর হামলা ও মামলার প্রতিবাদে শরীয়তপুরে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি। শনিবার সকালে জেলা শহরের আংগারিয়ায় এই প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি’র নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম, জেলা বিএনপির সাধারণ সম্পাদক সরদার একেএম নাছির উদ্দিন কালু, সাংগঠনিক সম্পাদক সাঈদ আসলাম, শাহ আব্দুস সালাম, শাজাহান সম্রাট সদর উপজেলা সভাপতি সিরাজুল হক মোল্লা নাজমুল হক বাদল, আকতার মাঝিসহ বিএনপি’র অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এ সময় বক্তারা খালেদা জিয়ার মুক্তিসহ সারা দেশে বিএনপি’র নেতাকর্মীদের ওপর হামলা ও মিথ্যা মামলা বন্ধের দাবি জানান।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জ প্রতিনিধি: দেশব্যাপী বিএনপি ও বিরোধীদলীয় নেতাকর্মীদের ওপর সন্ত্রাসী হামলা এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে সিরাজগঞ্জে বিক্ষোভ মিছিল এবং প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে শহরের ইবি রোডে ভাসানী মিলনায়তনে সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সহ-সভাপতি মজিবুর রহমান লেবুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নির্বাহী কমিটি (বিএনপি) তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল। এসময় প্রতিবাদ সমাবেশ থেকে বক্তারা সারা দেশে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি, অবৈধ উপায়ে বিদেশে অর্থ পাচার এবং বর্তমান সরকারের পদত্যাগ দাবি করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান। বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চুর পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আলহাজ মো. জামির হোসেন। প্রতিবাদ সমাবেশে জেলা বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলসহ অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ

ঝিনাইদহ প্রতিনিধি: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকালে ঝিনাইদহ প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে ঝিনাইদহ জেলা বিএনপি। ঝিনাইদহ শহরের বিভিন্ন পাড়া মহল্লা থেকে বিএনপি’র নেতাকর্মীরা মিছিল নিয়ে প্রেস ক্লাবের সামনে হাজির হয়।
জেলা বিএনপি’র আহ্বায়ক এডভোকেট এস এম মশিউর রহমানের সভাপতিত্বে সদস্য সচিব এডভোকেট এম এ মজিদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে ছিলেন বিএনপি’র কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত। প্রধান অতিথির বক্তৃতায় অনিন্দ্য ইসলাম অমিত বলেন, স্বৈরাচার ভোট চোর আওয়ামী সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না বিএনপি। শেখ হাসিনাকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন আপনাদের অবস্থা শ্রীলঙ্কার এমপি মন্ত্রীদের থেকেও ভয়াবহ হবে। সেদিন আর বেশি দেরি নাই অচিরেই আওয়ামী সরকারের পতন হবে ইনশাআল্লাহ। সেইসঙ্গে নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন দলীয় পদ নিয়ে রেষারেষি না করে ঐক্যবদ্ধভাবে কেন্দ্র ঘোষিত সকল আন্দোলন সংগ্রামে ঝাপিয়ে পড়ে সরকার পতনের আহ্বান জানান। বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুল মালেক যুগ্ম আহ্বায়ক জাহিদুজ্জামান মনা, সদর থানা বিএনপি’র সভাপতি মুন্সী কামাল আজাদ পান্নু, পৌর বিএনপি’র সভাপতি আব্দুল মজিদ বিশ্বাস, কৃষক দল নেতা আনোয়ারুল ইসলাম বাদশা, মহিলা দলের নেত্রী অধ্যক্ষ কামরুন নাহার লিজি, জেলা যুবদল নেতা আশলাফুল ইসলাম পিন্টু, মোস্তাক আহমেদ জেলা ছাত্রদল নেতা মুশফিকুর রহমান মানিক, সাইদুর রহমান শাহেদ, মাহবুবুল আলম মিলু, শৈলকুপা উপজেলা বিএনপি’র সভাপতি আবুল হোসেন, হরিণাকুণ্ডুর হাসান মাস্টার, মহেশপুরের মেহেদি হাসান রনি, কালীগঞ্জের আব্দুল হামিদসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। বক্তারা, দেশব্যাপী বিএনপি’র নেতাকর্মীদের ওপর আওয়ামী সন্ত্রাস ও নৈরাজ্যকে দায়ী করে প্রতিবাদ জানান। সেই সঙ্গে বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি করেন। একইসঙ্গে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে সরকারের চরম ব্যর্থতাকে দায়ী করেন।

নাটোর

নাটোর প্রতিনিধি: নাটোরে বিএনপি’র মিছিল পুলিশি বাধায় পণ্ড হয়েছে। এদিকে ওই বিক্ষোভ মিছিলে যোগ দিতে গিয়ে শহরের স্টেশন এলাকায় সন্ত্রাসী হামলায় আহত হয়েছেন জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শরিফুল ইসলাম সুমন। আহত সুমনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ হামলার জন্য আওয়ামী লীগকে দায়ী করেছে বিএনপি। 
গতকাল বিএনপি’র কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শহরের আলাইপুরে জেলা বিএনপি’র অস্থায়ী কার্যালয় থেকে মিছিল বের করতে পুলিশি বাধায় তা পণ্ডু হয়ে যায়। পরে তারা দলীয় কার্যালয়ের মধ্যে সংক্ষিপ্ত সভা শেষে এর প্রতিবাদ জানিয়ে বিএনপি নেতারা বলেন, ক্ষমতাসীনরা বিরোধী মতকে সহ্য করতে পারছে না। তাই সব ধরনের কর্মসূচিকে ভয় করে তা সফল হতে দিচ্ছে না, কারণ তারা জানে বিএনপি মাঠে নামতে পারলে তারা জনরোষ ঠেকাতে পারবে না। সারা দেশের মানুষ বিএনপি’র আন্দোলনের সঙ্গে মাঠে নেমে আসবে তাই সকল কর্মসূচি ঠেকাতে সন্ত্রাসী বাহিনী দিয়ে, পুলিশ দিয়ে প্রতিহত করছে। 
এদিকে এর আগে দলীয় কর্মসূচিতে যোগ দিতে শহরে আসার সময় স্টেশন এলাকায় ছাত্রদল নেতা সুমনের ওপর হামলা করে সন্ত্রাসীরা। আহত সুমনকে প্রথমে নাটোর সদর ও পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com