ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

পুতিনের সাবেক স্ত্রী ও কথিত প্রেমিকার বিরুদ্ধে বৃটেনের নিষেধাজ্ঞা

মানবজমিন ডেস্ক

(৩ দিন আগে) ১৪ মে ২০২২, শনিবার, ১০:৪৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১:২২ অপরাহ্ন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্টদের টার্গেট করে আরেক দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে বৃটেন। এবার এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন পুতিনের সাবেক স্ত্রী লিউডমিলা ওচেরেতনায়া এবং তার কথিত প্রেমিকা এলিনা কাবায়েভা। বৃটেন মনে করে, পুতিন তার ব্যাক্তিগত সম্পদ এই মানুষদের কাছে লুকিয়ে রেখেছেন। এরকম মোট ১২ জনকে টার্গেট করে শুক্রবার নিষেধাজ্ঞা ঘোষণা করে বৃটেন। 

এলিনা কাবায়েভা একজন অবসরে যাওয়া অলিম্পিক জিমন্যাস্ট। এই রুশ কিংবদন্তি জিমন্যাস্ট রাশিয়ার জন্য সম্ভাব্য সব ধরনের মেডেল জিতেছেন। ক্যারিয়ার শেষে তিনি রাজনীতিতে যোগ দেন এবং দ্রুত উপরের দিকে উঠতে থাকেন। তখন থেকেই বিভিন্ন গণমাধ্যমে তাকে পুতিনের প্রেমিকা হিসেবে দাবি করে অসংখ্য রিপোর্ট প্রকাশিত হয়। যদিও পুতিন এসব দাবি স্পষ্টভাবে অস্বীকার করেছেন। পলিটিকোর খবরে জানানো হয়েছে, ওই নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন কাবায়েভার দাদিও। তিনি দীর্ঘদিন পুতিনের সহযোগী ছিলেন

বিজ্ঞাপন
পুতিনের তিন কাজিনকেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বৃটিশ সরকার জানিয়েছে, আলেকজান্ডার প্লেকোভ নামে পুতিনের এক ব্যবসায়ী বন্ধুর কোম্পানি ভাইটাল ডেভেলপমেন্ট কর্পোরেশনকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। আলেকজান্ডার বিভিন্নভাবে সরকারি সুবিধা পেয়ে বড় কোম্পানি গড়ে তুলেছেন। 

নিষেধাজ্ঞা দেয়া ব্যাক্তিদের সকল সম্পদ ফ্রিজ করে দেয়া হবে। ভবিষ্যতে বৃটেনের অধীনে থাকা কোনো ফান্ড ও সম্পদ তারা ব্যবহার করতে পারবেন না। তারা বৃটেনে থাকতে পারবেন না এবং প্রবেশও করতে পারবেন না। এক বৃটিশ কর্মকর্তা বলেন, যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারা পুতিনের বিশ্বস্ত এবং এই সম্পর্কের কারণে নানাভাবে লাভবান হয়েছেন। পুতিনের বিশাল সম্পদ লুকিয়ে রাখতেও সহায়তা করছেন এই মানুষেরা। 
যদিও সরকারি তথ্য বলছে, সেন্ট পিটার্সবার্গে একটি ছোট ফ্ল্যাট ছাড়া পুতিনের আর কোনো সম্পদ নেই। তবে পুতিনের সহকারী আরকাডি রটেনবার্গের রয়েছে ৫৬৬ মিলিয়ন পাউন্ড দামের একটি ইয়াট। তার বাড়ির দামও এক বিলিয়ন ডলারের বেশি। ধারণা করা হয়, এসব পুতিনেরই অর্থ। আরকাডিকে ২০২০ সালে নিষেধাজ্ঞা দিয়েছিল বৃটেন।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com