ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

রান বন্যার ম্যাচে শেষ হাসি ভারতের

স্পোর্টস ডেস্ক
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবারmzamin

দুই ইনিংসে রান হলো ৪৫৮। উইকেট পড়লো মোটে ৬টি। ব্যাটারদের দিনে দক্ষিণ আফ্রিকাকে ১৬ রানে হারালো ভারত। উত্তেজনা ছড়ানো ম্যাচটিতে বেশ কিছু রেকর্ড গড়েছে দু’দল।
রোববার গোয়াহাটিতে আগে ব্যাট করে কেএল রাহুল ও সূর্যকুমার যাদবের ফিফটিতে ৩ উইকেটে ২৩৭ রান তোলে ভারত। বড় লক্ষ্য তাড়া করতে নেমে ফিফটি হাঁকান কুইন্টন ডি কক, সেঞ্চুরি হাঁকান ডেভিড মিলার। ২৩৭ রান করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়েছে ভারত। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি ভারতের চতুর্থ সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এর আগে প্রোটিয়াদের বিপক্ষে সর্বোচ্চ ২১১ রান করেছিল দলটি। ভারতের বিপক্ষে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকাও। ৩ উইকেটে ২২১ রান নিয়ে ২০১২ সালের রেকর্ড ভেঙেছে প্রোটিয়ারা।

বিজ্ঞাপন
সেবার ভারতের বিপক্ষে ২১৯ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। সিরিজ জয়ের ম্যাচে ২৮ বলে ৭ চার ও ১ ছক্কায় ৪৯ রানে নিয়ে অপরাজিত ছিলেন বিরাট কোহলি। এতে দুর্দান্ত একটি রেকর্ড গড়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক। টি-টোয়েন্টিতে প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে ১১ হাজার রান পূর্ণ করলেন ‘কিং কোহলি’। বিশ্বের মাত্র চতুর্থ ব্যাটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি। টি-টোয়েন্টিতে কোহলির আগে ১১ হাজার রান পূর্ণ করেছেন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড, ক্রিস গেইল ও পাকিস্তানের শোয়েব মালিক। এ ম্যাচে মাত্র ২২ বলে ৬১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ভারতের সূর্যকুমার যাদব। এতে দারুণ একটি রেকর্ড হয়েছে তার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাত্র ৫৭৩ বলে ১ হাজার রান পূর্ণ করলেন সূর্যকুমার। যা বলের নিরিখে দ্রুততম। আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলের। ৬০৪ বলে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন তিনি। এই কীর্তি অর্জন করতে নিউজিল্যান্ডের কলিন মুনরোর লেগেছিল ৬৩৫ বল। ম্যাচটিতে মাত্র ১৮ বলে ফিফটি হাঁকান সূর্যকুমার। এতে কেএল রাহুলের রেকর্ড স্পর্শ করেছেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যৌথভাবে ভারতের দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরিয়ান এই দুই ব্যাটার। শীর্ষে রয়েছেন যুবরাজ সিং। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১২ বলে ফিফটি হাঁকিয়েছিলেন তিনি। এ ম্যাচে কোহলি-যাদব ৪২ বলে ১০২ রান তোলেন। যা ভারতের দ্রুততম ১০০ বা তার বেশি রানের পার্টনারশিপ। ওপেনিংয়ে নেমে ৯৬ রান তোলেন রোহিত শর্মা ও কেএল রাহুল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১৫ বার ৫০ রানের পার্টনারশিপ গড়েছেন দু’জন। আগের রেকর্ডটিও রোহিত-রাহুলের। রান তাড়ায় নেমে মাত্র ৪৬ বলে সেঞ্চুরি হাঁকান ডেভিড মিলার। ষষ্ঠ ব্যাটার হিসেবে এই সংখ্যক বলে শতক হাঁকানোর কীর্তি দেখালেন মিলার। দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটিও অবশ্য এই প্রোটিয়া ব্যাটারের। ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে মাত্র ৩৫ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি।
ভারতের দেয়া লক্ষ্যে কুইন্টন ডি ককের সঙ্গে ১৭৪ রানের জুটি গড়েন মিলার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা চতুর্থ উইকেটে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ পার্টনারশিপ।
আজ (মঙ্গলবার) তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে লড়বে ভারত-দক্ষিণ আফ্রিকা। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ইন্দোরে শুরু হবে ম্যাচটি।

 

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status