ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

কলা ছুড়ে মারার জবাব দিলেন রিচার্লিসন

স্পোর্টস ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার

বর্ণবাদের বিরোধে কঠোর অবস্থান সত্ত্বেও একের পর এক অনাকাক্সিক্ষত ঘটনা ঘটছে ফুটবলে। কিছুদিন আগে রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউস জুনিয়রের উদযাপনকে ‘বানর নাচ’-এর সঙ্গে তুলনা করা হয়। এ নিয়ে ফুঁসে ওঠেন ফুটবলাররা। এবার তিউনিসিয়ার বিপক্ষে ম্যাচ চলাকালীন ব্রাজিলের আরেক ফুটবলার রিচার্লিসনকে কলা ছুড়ে মারা হয় গ্যালারি থেকে। 
মঙ্গলবার ফ্রান্সের পার্ক দি প্রিন্সেস স্টেডিয়ামে তিউসিসিয়ার বিপক্ষে এক গোল করে ব্রাজিলের বড় জয়ে অবদান রাখেন রিচার্লিসন। ঘানার বিপক্ষে আগের ম্যাচে করেছিলেন জোড়া গোল। কলা ছুঁড়ে মারা নিয়ে তিউনিসিয়া ম্যাচের পর টুইট করেন টটেনহ্যাম হটস্পারের এই ফুটবলার। তিনি লিখেছেন, ‘তারা (বর্ণবাদী) যত দিন থাকবে, যতদিন না তাদের শাস্তির আওতায় আনা হবে, প্রতিদিনই প্রতিটি জায়গায় এসব চলতে থাকবে।’ রিচার্লিসন বলেন, ‘রবার্তোর (ফিরমিনো) সঙ্গে আমি ব্যাপারটা নিয়ে কথা বলছিলাম। বলছিলাম যে, ঈশ^র আমাকে সেটা দেখার সুযোগ দেননি (যে কলা ছুঁড়েছে)। কারণ, আমি তখন রাগের বশে কী করে বসতাম কে জানে! আশা করি, কাজটা যে করেছে তাকে শনাক্ত করে শাস্তির আওতায় আনা হবে। এটা মেনে নেওয়া কষ্টকর।

বিজ্ঞাপন
আপনারা দেখেছেন, সম্প্রতি ভিনিসিউস জুনিয়রের সঙ্গেও একই ঘটনা ঘটেছে।’ ভিনিসিউসের ঘটনার প্রতিবাদে তিউনিসিয়া ম্যাচের আগে বর্ণবাদ-বিরোধী ব্যানার প্রদর্শন করেন ব্রাজিলিয়ান ফুটবলাররা। যাতে লিখা ছিল, ‘কৃষ্ণাঙ্গ ফুটবলারদের ছাড়া আমাদের জার্সিতে তারকা চিহ্ন থাকতো না।’ রিচার্লিসনের ঘটনায় হতাশ চেলসি তারকা থিয়াগো সিলভা। তিনি বলেন, ‘জাতীয় দলকে আমরা সব দিয়ে যাচ্ছি। কিন্তু এ ধরনের আচরণ ফুটবলের জন্য মঙ্গলজনক নয়।’ ব্রাজিল ফুটবলের প্রধান এদনালদো রদ্রিগেজ বলেন, ‘আমি প্রকাশ্যে ঘৃণা প্রকাশ করছি। আমাদের অবশ্যই মনে রাখা উচিৎÑ আমরা জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে একই। বর্ণবাদীদের বিরুদ্ধে শাস্তি আরও কঠোর করতে জোর দিচ্ছি।’      

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status