ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

টার্গেট যখন ক্রাইমিয়ার তাতার মুসলিমরা

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৮:১৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৩ পূর্বাহ্ন

প্রতীকী ছবি

ইউক্রেনের কাছ থেকে ২০১৪ সালে ক্রাইমিয়াকে দখল করে নেয়ার পর এবার সেখানে বসবাসকারী জাতিগত তাতার’দের দিকে চোখ পড়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। গত সপ্তাহে সেখান থেকে শত শত পুরুষকে রাশিয়ার সেনাবাহিনীতে অঙ্গীভূত করা হয়েছে। সেখানকার একজন অধিকারকর্মী অনলাইন বিবিসিকে বলেছেন, রাশিয়া দখলে নেয়া ক্রাইমিয়া থেকে ইচ্ছাকৃতভাবে মুসলিম তাতারদের টার্গেট করা হচ্ছে। ৬২ বছর বয়সী আবদুল্লাহ নামের ওই অধিকারকর্মী বলেন, তারা যাকে পাচ্ছে তাকেই ধরে নিয়ে যাচ্ছে। এ জন্য তারা ২২শে সেপ্টেম্বর সেনাবাহিনীতে ডাক বিষয়ক কাগজ বিতরণ করে। এসব কাগজ বিতরণ করা হয়েছে তাতারদের স্কুল, বাড়িঘরে এবং রাস্তায় রাস্তায়। বহু গ্রামে এবং শহরে পুলিশ টহল দিচ্ছে। 

তারা অস্থায়ী ভিত্তিতে টেকপয়েন্ট বসিয়েছে। এ অবস্থায় সেখানে বসবাসকারী মানুষজন আতঙ্কে আছে। তাদের হৃদয় ভারি হয়ে আছে। তিনি আরও বলেন, তরুণ বা যুবক তাতাররা পালানোর চেষ্টা করছেন।

বিজ্ঞাপন
তারা জর্জিয়া, কাজাখস্তান এবং আর্মেনিয়ার দিকে পালানোর চেষ্টা করছেন। শুধু পুরুষই নয়। তাদের পরিবার এবং সন্তানদের সহ পালানোর চেষ্টা করছেন। ক্রাইমিয়াতে যে পরিমাণ তাতার বসবাস করেন তারা সেখানকার জনসংখ্যার শতকরা ১০ থেকে ১৫ ভাগ। এ বিষয়ে শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, তাতারদের রিক্রট করার মধ্য দিয়ে রাশিয়ার একটি উদ্দেশ্যই ফুটে উঠেছে। তা হলো তারা ক্রাইমিয়ার তাতার জনগোষ্ঠীকে ধ্বংস করে দিতে চায়।

পাঠকের মতামত

শুধু মাত্র আমেরিকার জন‍্য জেলোনেক্ষির মতো ইহুদীকে (নেটোর সদস্য না হয়েও মুসলিমদের ধ্বংস করতে আগবাড়িয়ে ইরাক আফগানিস্তানে সৈন‍্য পাঠানো) শিক্ষা দিতে পারলো না রাশিয়া।

দয়াল মাসুদ
২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৩:৫৪ পূর্বাহ্ন

জোরপূর্বক সামরিক বাহিনীর লোক সংগ্রহ থেকেই বুঝা যায় রাশিয়ার সামরিক বাহিনী নিঃশেষ হয়ে গেছে । নতুন লোক রিক্রুট করে যুদ্ধ জয় কখনো সম্ভব নয় । জোরপূর্বক সংগৃহীত সৈন্যরা আন্তরিক ভাবে রাশিয়ার জন্য যুদ্ধ করবে না । কিছু মারা যাবে বাকিরা আত্মসমর্পণ করবে ।

Kazi
২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ১২:৩৫ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

আনোয়ার-মুহিদ্দিন ব্যর্থ/ প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status