ঢাকা, ১৪ আগস্ট ২০২২, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ মহরম ১৪৪৪ হিঃ

মত-মতান্তর

ট্রেনে চাই সিসি ক্যামেরা

সব টিটিই কিন্তু শফিকুল নন

পিয়াস সরকার

(৩ মাস আগে) ৮ মে ২০২২, রবিবার, ৩:১৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:১৪ অপরাহ্ন

 ট্রেন কি হঠাৎ আলোচনায়? না,  মোটেও হঠাৎ নয়। এইতো ক’দিন আগে ট্রেনের টিকিটের জন্য ঘণ্টার পর ঘণ্টা স্টেশনে দিন-রাত এক করলেন মানুষ। কেন এই বিশৃঙ্খলা? ট্রেন ছুটে চলে, থাকে না পা রাখার মতো অবস্থা। কিন্তু টিকিট চাইলে মিলবে না তা। এতো পরিমাণ যাত্রী নিয়ে চলা ট্রেন যখন লোকসানে চলে শুনে অবাক না হয়ে পারি না। আবার ট্রেন নিয়ে কোটি কোটি টাকার দুর্নীতির খবর গণমাধ্যমে ফলাও করে প্রকাশিতও হয়েছে।

ক’দিন আগে রাজধানীর বিমানবন্দর স্টেশন থেকে জামালপুরে গিয়েছিলাম। অনলাইন বলেন আর অফলাইন, কোথাও নেই টিকিট। কিন্তু ঠিকই মিলল দায়িত্বরত টিটিই’র কাছে। ১৮০ টাকার টিকিটি কাটলাম ২৫০ টাকায়। কেন আমি কাউন্টারে টিকিট পেলাম না?

ট্রেন নিয়ে যখন কথা উঠলই।

বিজ্ঞাপন
এবার প্রশ্ন করা যাক, কেন স্বাধীনতার এতো বছর পরেও ট্রেন লোকসানে চলে? এবার আসি টিটিই’দের নিয়ে। এক শ্রেণির টিটিই টিকিট পরীক্ষার থেকে কামাই করতেই বেশি আগ্রহী। নিশ্চয়ই জানেন প্রতিটি ট্রেনে থাকে নামাজের স্থান। এই স্থানগুলো অনেক টিটিই ব্যবহার করে থাকেন বাড়তি আয়ের জন্য। এসব ফাঁকা স্থানে এতো পরিমাণে লোক নেয়া হয় যে, একজনের শরীরের সঙ্গে লেপটে থাকে আরেকজনের শরীর। খাবার স্থানেও অহরহ যাত্রী পরিবহন করেন তারা।

ট্রেনের লোকসানের পিছনে বড় একটা কারণ কিন্তু এই এক শ্রেণির টিটিই। টিকিট কাণ্ডে আলোচিত, প্রশংসীত টিটিই শফিকুল ইসলাম। তবে সব টিটিই কিন্তু শফিকুল নন। দুর্ঘটনাপ্রবণ সড়কের থেকে রেল যোগাযোগ বহুগুণে ভালো। অনেকেরই পছন্দ এই বাহনটি। অনেকেই চান নিরাপদে এতে চলাচল করতে। কিন্তু মিলবে না টিকিট। হাতে থু থু লাগিয়ে টাকা উঠাবেন টিটিই’রা তাতো হয় না।  এখনই সময় পুরো রেলব্যবস্থাপনাকে ঢেলে সাজানোর।  দুর্নীতিমুক্ত হোক নিচ তালা থেকে উপর তালা।

প্রযুক্তির আধুনিকতায় সিসি ক্যামেরা এখন হাতের নাগালে। ট্রেনে বিভিন্ন অপরাধ রুখতে সিসি ক্যামেরা  হতে পারে মোক্ষম হাতিয়ার। কতোই বা খরচ এতে? কিন্তু সুবিধা যে অনেক। যাত্রী থেকে টিটিই অনাকাঙ্খিত ঘটনা প্রমাণে উঁচু গলায় দাবি তুলবেন সিসি ক্যামেরা ফুটেজ চেক করা হোক।

পাঠকের মতামত

কালো বিড়াল সমুলে ধংশ করতে পারলেই এসব চোরি চামারি বন্ধ হবে।পুরো দেশটাই যেন চোরের খনি।

Abdul Khalique
১০ মে ২০২২, মঙ্গলবার, ১:১৩ অপরাহ্ন

শুধু রেলওয়ে কি লোকসানী রাষ্ট্রীয় প্রতিষ্ঠান?

মো হেদায়েত উল্লাহ
৮ মে ২০২২, রবিবার, ১০:০৭ অপরাহ্ন

কেন আমি কাউন্টারে টিকিট পেলাম না?---আপনি কাকে প্রশ্ন করবেন, এটা মন্ত্রী আমলা টিটিই ম্যানেজারসহ ঐ মন্ত্রণালয়ের কর্মচারীদের পৈত্রিক সম্পত্তি(?),ট্রেন কি জনগণের? ভাইজান চেপে যান আখেরে ভালোহবে!

Amir
৮ মে ২০২২, রবিবার, ৮:৫২ অপরাহ্ন

লাখের উপর বাস যদি সঠিক ভাবে চলে তবে ট্রেন নয় কেন। যে সকল যাদুগির দায়ী তাদের সরিয়ে দিন। রেল কে বৈদ্যুতিক করা হোক। টিকেট বিকাশ/ নগদ বা এলিভেটেড এক্সপ্রেসওয়ে র কাছে দেয়া হোক। বিকাশের ডেইলি লেনদেন বিশাল অংকের। রেল না পারলে কি আর করা টোল নেয়া ছাড়া উপায় কি। সহজ জিনিসটা কে জটিল করার পিছনে কি কারণ থাকতে পারে।

Anwarul Azam
৮ মে ২০২২, রবিবার, ২:১৯ অপরাহ্ন

প্রায় দেড় মাস আগে দেওয়ানগঞ্জগামী কমিউটার ট্রেনে ময়মনসিংহ গিয়েছিলাম আমার স্ত্রী-সন্তানকে (৮মাস বয়স) নিয়ে। ২জনের সিট পেতে আমাকে ৪টি টিকেট কাটতে হয়েছে। বিশ্বাস না হলে কমিউটার ট্রেনের টিকেট কাউন্টারগুলো পর্যবেক্ষণ করার আহবান জানাচ্ছি।

Md.Jubair Alam Chowd
৮ মে ২০২২, রবিবার, ১০:৪৫ পূর্বাহ্ন

Incumbent ministers have to take responsibility and resign.Punishing small employees will not solve the problem.

monoar
৮ মে ২০২২, রবিবার, ৮:৪৫ পূর্বাহ্ন

মত-মতান্তর থেকে আরও পড়ুন

মত-মতান্তর থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status